...

দানের উপকারিতা

111 views

দানের উপকারিতা দান- সদকা একটি মহান ইবাদত । যেসব ইবাদতের অসংখ্য পুরস্কারের কথা কোরআন- হাদিসে ঘোষণা করা হয়েছে দান- সদকা তার অন্যতম । এর উপকারিতা নানামুখী ।

দান-সদকার কারণে সম্পদ হ্রাস পায় না; বরং দানের মাধ্যমে সম্পদের অতুলনীয় প্রবৃদ্ধি ঘটে।নিচে দান- সদকার দুনিয়াবি উপকারিতা নিয়ে আলোচনা করা হলো । 

বিপদাপদ দূর হয় 

আনাস( রা.) থেকে বর্ণিত, রাসুল( স.) বলেন, ‘ তোমরা অধিক হারে সদকা করো । কেননা বালা- মুসিবত সদকাকে অতিক্রম করতে পারে না । ’( বায়হাকি ৮০৮৩) 

ধন- সম্পদ বৃদ্ধি হয় 

সদকার বিনিময়ে আল্লাহ তাআলা এর চেয়ে অধিক ও উত্তম জিনিস দান করেন । পবিত্র কোরআনে এসেছে, ‘ আল্লাহ সুদকে নিশ্চিহ্ন করেন এবং দানখয়রাত বর্ধিত করেন । আল্লাহ পছন্দ করেন না কোনো অবিশ্বাসী পাপীকে । ’( সুরা বাকারা ২৭৬) 

আবু হুরায়রা( রা.) থেকে বর্ণিত, রাসুল( স.) বলেছেন, মহান আল্লাহ বলেন, ‘ তুমি ব্যয় করো, হে আদম সন্তান! আমিও তোমার জন্য ব্যয় করব । ’( বুখারি ৫৩৫২) 

 সম্পদ পবিত্র হয় 

সম্পদ উপার্জন করতে গিয়ে অনেক সময় অনিচ্ছা সত্ত্বেও ভুলভ্রান্তি হয়ে যায় । সদকার মাধ্যমে এই ভুলভ্রান্তি মোচন করা হয় ।

কায়িস ইবনে আবু গারাজাহ( রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল( স.)- এর যুগে আমাদের( ব্যবসায়ীদের) সামাসিরাহ( দালাল সম্প্রদায়) বলা হত ।

একদা রাসুল( স.) আমাদের কাছ দিয়ে যাওয়ার সময় আমাদের এই নামের চেয়ে অধিক সুন্দর নাম দিলেন । তিনি বলেন, ‘ হে ব্যবসায়ী সম্প্রদায়! ব্যবসায়িক কাজে বেহুদা কথাবার্তা এবং অপ্রয়োজনীয় শপথ হয়ে থাকে ।

সুতরাং তোমরা ব্যবসার পাশাপাশি সদকা করে তাকে ত্রুটিমুক্ত করো । ’( আবু দাউদ ৩৩২৬) 

ভয়ভীতি থেকে নিরাপত্তা 

সদকার বিনিময়ে আল্লাহ তাআলা সদকাকারীকে নানারকম ভয়ভীতি থেকেও নিরাপদ রাখেন । আয়েশা( রা.) থেকে বর্ণিত, রাসুল( স.)- এর সময় একবার সূর্যগ্রহণ হলো ।

তখন রাসুল( স.) লোকদের নিয়ে সালাত আদায় করেন । অতঃপর তিনি লোকজনের উদ্দেশে খুতবা দান করেন । প্রথমে তিনি আল্লাহর প্রশংসা ও গুণ বর্ণনা করেন ।

অতঃপর তিনি বলেন, ‘ সূর্য ও চন্দ্র আল্লাহর নিদর্শনগুলোর মধ্যে দুটি নিদর্শন । কারো মৃত্যু বা জন্মের কারণে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয় না ।

কাজেই যখন তোমরা তা দেখবে তখন তোমরা আল্লাহর কাছে দুয়া করবে । তাঁর মহত্ত্ব ঘোষণা করবে এবং সালাত আদায় করবে ও সদকা প্রদান করবে । ’( বুখারি ১০৪৪) 

 ফেরেশতাদের দোয়াপ্রাপ্তি 

দান- সদকাকারীর জন্য প্রতিদিন ফেরেশতারা বরকতের দোয়া করে থাকেন । আবু হুরায়রা( রা.) থেকে বর্ণিত, রাসুল( স.) বলেছেন, প্রত্যেক বান্দা যখন সকালে ওঠে, দুজন ফেরেশতা অবতীর্ণ হন ।

তাঁদের একজন বলেন, হে আল্লাহ! খরচকারীর ধন আরও বাড়িয়ে দিন এবং দ্বিতীয়জন বলেন, হে আল্লাহ! কৃপণকে ধ্বংস করে দিন ।( মুসলিম ২২২৬) 

অপমৃত্যু রোধ করে 

দান- সদকা ব্যক্তিকে অপমৃত্যু থেকে রক্ষা করে । দান করলে বালা মুসিবত, অ্যাক্সিডেন্ট, পেরেশানি, দুর্ঘটনা, অসুস্থতা দূর হয়ে যায় ।

হজরত আনাস( রা.) থেকে বর্ণিত রাসুলুল্লাহ( স.) বলেছেন, ‘ নিশ্চয়ই সদকা অপমৃত্যু রোধ করে । ’( তিরমিজি ৬৬৪; ইবনে হিব্বান ৩৩০৯) ।

অপমৃত্যু বলতে ওইসব মৃত্যুকে বোঝানো হয়েছে যা থেকে স্বয়ং নবীজি( সা.) পানাহ চেয়েছেন ।

যেমন পানিতে পড়ে, আগুনে পুড়ে, ওপর থেকে পতিত হয়ে, যুদ্ধ থেকে পলায়নরত অবস্থায় এবং এ ধরনের যেকোনো কারণে মৃত্যুবরণ করা । হঠাৎ মৃত্যুকেও কেউ কেউ অপমৃত্যু বলেছেন । ’( মেরকাত৪/১৩৪১) 

গুনাহ ক্ষমা ও আল্লাহর ক্রোধ কমায়

বান্দা গুনাহে লিপ্ত হলে পরাক্রমশালী আল্লাহ ক্রোধান্বিত হন । গুনাহ করার পর গুনাহগার ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির আশায় দান- সদকা করলে আল্লাহর ক্রোধ প্রশমিত হয়ে যায় এবং ক্ষমা লাভের পথ সুগম হয় ।

হজরত আনাস ইবনে মালিক( রা.) থেকে বর্ণিত রাসুলুল্লাহ( স.) বলেছেন, ‘ নিশ্চয়ই সদকা আল্লাহর ক্রোধকে প্রশমিত করে । ’( তিরমিজি ৬৬৪; ইবনে হিব্বান ৩৩০৯) 

রোগ নিরাময় 

দান- সদকা রোগ- নিরাময়েরও একটি কারণ । হজরত আব্দুল্লাহ( রা.) থেকে বর্ণিত রাসুলুল্লাহ( স.) বলেছেন, তোমরা তোমাদের মধ্যকার অসুস্থ ব্যক্তিদের দানের মাধ্যমে চিকিৎসা কর ।( বায়হাকি ৬৫৯৩) 

হায়াত বৃদ্ধি 

দান করলে আল্লাহ তাআলা দানকারীর হায়াত বাড়িয়ে দেন । হজরত আমর ইবনে আওফ( রা.) থেকে বর্ণিত রাসুলুল্লাহ( স.) বলেছেন, মুসলমান ব্যক্তির সদকা তার হায়াত বৃদ্ধি করে ।( তাবারানি ৩১) 

দানের উপকারিতা

ইমাম নববি( রহ) ‘ হায়াত বৃদ্ধি’র উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে বলেন, আল্লাহ হায়াতের মধ্যে বরকত দান করবেন, ফলে অল্প সময়েও অধিক ইবাদত- বন্দেগি করার তাওফিক লাভ হবে ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বেশি বেশি দান করার এবং দানের মাধ্যমে দুনিয়া ও আখেরাতে প্রভূত কল্যাণ লাভের তওফিক দান করুন । আমিন ।

বিশ্বের সর্বশ্রেষ্ট ধনী ব্যক্তি মানসা মুসা এর জীবনী

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.