...

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম-Buy Train Ticket

90 views


আমরা হয়তো অনেকেই জানেন যে, ২৬ শে মার্চ ২০22 থেকে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম চালু হয়েছে। পুরনো নিয়ম সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। নতুন নিয়মে কিভাবে ট্রেনের টিকেট কাটতে পারেন। তার বিস্তারিত দেখাবো আজকের এই পোষ্টে।

আপনার স্মার্ট ফোন থেকে চলে যেতে হবে ক্রোম ব্রাউজারে। আমি এখান থেকে চলে যাচ্ছি ক্রোম আসার পর এখান থেকে আমি সার্চ বার অ্যাড্রেস বার এ গিয়ে লিখব হচ্ছে e-ticket railway.gov.bd ওকে আমি এটা স্ক্রিনশট দেখাচ্ছি। আমার ডেসক্রিপশন লিঙ্ক পেয়ে যাবেন ।

আমার এটা হচ্ছে ওয়েবসাইট ওকে এই পাশে ৩ ডট মেনু রয়েছে। ৩ ডট মেনু ক্লিক দিবেন। ক্লিক দেওয়ার পর এখান থেকে তিন নাম্বার একটা অপশন রয়েছে সেটা হচ্ছে রেজিস্টার নামে। আমাদেরকে শুরুতে রেজিস্ট্রেশন করতে হবে

আগের ওয়েবসাইটে আমাদের রেজিস্ট্রেশন করে ছিলাম সেটা দিয়ে কাজ হবে না।এখান থেকে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। ক্লিক করার পর এখান থেকে আমার সামনে একটা ফর্ম ফিলাপ করতে হবে ওকে আমি এখান থেকে ফরম ফিলাপ করছি ।

আমি এখানে একটা ক্লিক করে দিচ্ছি। ক্লিক করার পর এখন দেখেন এখান থেকে আমার এটা কিন্তু অলরেডি রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেল। এবার আমার টোটাল রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ। এখন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে ট্রেনের টিকেট কাটতে হবে।

শুরুতেই দেখেন এখান থেকে দেখাচ্ছেন আপনি যেখান থেকে যাত্রা শুরু করবেন আমি ঢাকা থেকে যাত্রা শুরু করব এজন্য আমি এখান থেকে ঢাকা লিখে দিচ্ছি তারপর আমি যাব হচ্ছে সিলেটে সেখান থেকে আমি দিয়ে দিব হচ্ছে সিলেট।

এখান থেকে আমার টোটালি ফর্মটা ফিলাপ করা হয়েছে। এখন ফাইন্ড টিকেট অপশনটা রয়েছে এখানে একটা ক্লিক করে দিচ্ছি ঠিক করে দেওয়ার পর এখন দেখেন এখান থেকে সিলেটের যে ট্রেনগুলো রয়েছে ৫ তারিখে প্রত্যেকটা কিন্তু এখানে দেখাচ্ছে।

আর এখান থেকে সিকদার পাড়া হচ্ছে প্রত্যেক জনের জন্য হচ্ছে ৫৩০ টাকা। ফেরত দুপুরের দিকে দেখাচ্ছে এখন আমি যে ট্রেনটা তে যাব ঠিক সেই দিনটার কথা উল্লেখ করতে হবে। এখান থেকে উপবন এক্সপ্রেস ট্রেন।

আমি এটা দিয়ে যাবো তো এখানে দেখেন নিচ দিকে একটা অপশন রয়েছে। সেখানে ক্লিক করলে এখানে উপবন এক্সপ্রেস এর সিট গুলো রয়েছে। সেটা শুরু করবে ওকে আমি এখান থেকে ভিউ সিট ক্লিক করছি।

ক্লিক করার পর দেখেন এখান থেকে যে সিটগুলো গ্রে কালারের দেখাচ্ছে সেই গুলো অলরেডি কাটা হয়ে গেছে আর যেগুলো সাদা রয়েছে সেগুলো এখনো কাটা হয়নি ।

সেগুলো কিভাবে কাটবেন? আর একটা কথা বলে রাখি একটা অ্যাকাউন্ট দিয়ে আপনার সর্বোচ্চ চারটা টিকেট কাটতে পারবেন। ওকে এটা কিন্তু মাথায় রাখবেন। এখন আপনি যে সিটটা কি সিলেক্ট করতে চান সেটার উপর ক্লিক দেবেন

এইটার উপরে ক্লিক দিলাম কিন্তু এরপর এখান থেকে খ 51 ঠিক আছে মানে আমার সিলেক্ট হয়ে গেছে এখন এখানে সবুজ হয়ে গেছে সিলেক্ট হলে সেটা কিন্তু সবুজ দেখাবে মাথায় রাখবেন ।

টিকেট নাও এই বাটনে একটা ক্লিক করে দিলাম। ক্লিক করার পর এখন দেখেন আমার সামনে কিন্তু অলরেডি টিকিট টা চলে আসছে। এখন এটা যদি আমার প্রিন্টার থেকে থাকে তাহলে কিন্তু আমি দিতে পারবো। প্রিন্ট দেওয়ার আগে এটা কিন্তু আমার অবশ্যই সেভ করতে হবে।

আপনার টিকেট নিয়ে যেতে হবে। আপনাদের কাছে খুবই ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোষ্টে এর নিচে কমেন্ট করবেন

ধন্যবাদ

নগদ একাউন্টের যে সুবিধাগুলো পাবেন-Nagad Account

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ-Pay Electricity Bill by bKash

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


1 thought on “অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম-Buy Train Ticket”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.