...

অলিভ অয়েল তেলের উপকারিতা কি । জাইতুনের তেল

270 views

অনেকেই জিজ্ঞেস করেন অলিভ অয়েল খাওয়া যায় কিনা? জ্বি এটা খাওয়া যায়। অলিভ ওয়েল কেবল সাধারণ কোনো খাবারই নয় বরং এটি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ব্যবহৃত পথ্য সমূহের মধ্যে অন্যতম।

তবে বাজার এর সকল প্রকার অলিভ অয়েল খাওয়া স্বাস্থ্যকর নয়। বিশেষ করে পমিক অলিভ অয়েল। বিশ্ব অলিভ কাউন্সিল অলিভ এখনো প্রকৃত অয়েল হিসেবে স্বীকৃতি দেয় নি। কেননা এর উৎপাদনের সরাসরি কেমিক্যাল ব্যবহার করা হয়।

অলিভ অয়েল

অলিভ অয়েল এর মধ্যে সর্বোৎকৃষ্ট হচ্ছে গোল্ডপ্লেট এক্সট্রা ভার্জিন । জয়তুন তেল অনেক গুরুত্বপূর্ণ উপাদান থাকে। যেগুলো আল্লাহর অনুগ্রহে আমাদের শরীরকে সুস্থ এবং সুন্দর রাখেন।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

খাবারে জয়তুন তেল ব্যবহারের ফলে শরীরের ভাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ হয়। জয়তুন তেলের আরেকটা গুণাবলী হলো এটা পাকস্থলীর জন্য খুব ভালো ।

গবেষকরা ২.৫ কোটি লোকজনের উপর গবেষণা করে দেখিয়েছেন । প্রতিদিন দুই চামচ কুমারী জয়তুন তেল এক সপ্তাহ ধরে খেলে ক্ষতিকর এলডিএল কোলেস্টেরল কমায় এবং উপকারী কোলেস্টেরল বাড়ায় ।

রক্ত পরিষ্কারের

লিভার আপনার শরীরে রক্ত পরিষ্কারের কাজ করে থাকে। কখনো ভেবে দেখেছেন শরীরের গুরুত্বপূর্ণ এই অঙ্গটির পরিষ্কার করার প্রয়োজন রয়েছে। অলিভ অয়েল বা জয়তুন তেল শরীরে এসিড কমায়। যকৃত পরিষ্কার রাখে। যেটা প্রতিটি মানুষের দুই থেকে তিন দিনে একবার করে দরকার হয়।

হজম শক্তি বৃদ্ধি করে

অলিভ অয়েল হজম শক্তি বৃদ্ধি করে । জয়তুন বা অলিভ অয়েলের উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এটি আপনার হজম শক্তি নিয়ন্ত্রণ করে । অন্ত্রের নিয়মিত কার্যকারিতা নিশ্চিত করে। আপনি যদি প্রতিদিন ১ টেবিল-চামচ হারে জয়তুন তেল বা অলিভ অয়েল গ্রহণ করেন তবে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। যা কোষ্ঠকাঠিন্য দূরীকরণের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ওজন কমাতে সাহায্য করে

ওজন কমাতে সাহায্য করে । অলিভ অয়েল বা জয়তুন তেল গ্রহন করে আপনার ওজন হ্রাস করতে পারেন। আপনি যদি প্রতিদিন জলপাই তেলের সালাদ খান এবং জয়তুন তেল দিয়ে খাবার তৈরি করেন। তবে এটি আপনার শরীরকে ফিট রাখতে সহায়তা করবে।

হাড় বৃদ্ধি

হাড় মজবুত করে জয়তুন ফল.উচ্চমাএায় ক্যালসিয়াম থাকে। ক্যালসিয়াম হাড় বৃদ্ধি এবং মজবুত করতে সহায়তা করে। জয়তুন তেল উদ্ভিজ্জ তেল। হাড় কে শক্তিশালী করে এবং সুরক্ষা দেয়। জয়তুন তেল খনিজ সমৃদ্ধ এবং এর প্রভাব হার্টকে শক্তিশালী করতে ভূমিকা রাখে।

ইনসুলিন হিসেবে কাজ করে

ডায়াবেটিসের ইনসুলিন হিসেবে কাজ করে। জলপাই তেল রক্তে শর্করার মাত্রা কমায়। এটি ডায়াবেটিস রোগীদের ইনসুলিন হিসেবে কাজ করে এবং সমস্যা গুলিতে ইতিবাচক প্রভাব ফেলে।

জন্মদাগ পড়ে না

সাধারণত সন্তান হওয়ার পর মহিলাদের পেটে সাদা রঙের স্থায়ী দাগ পড়ে যায়। গর্ভধারণ করার পর থেকেই পেটে জয়তুন তেল মাখলে কোন জন্মদাগ পড়ে না । এটা একটা পরীক্ষিত ব্যাপার। জয়তুন তেল গায়ে মাখলে বয়স বাড়ার সাথে তক কুচকানো প্রতিরোধ হয়।

ক্লোন ক্যান্সার প্রতিরোধ হয়

গবেষকরা দেখেছেন খাবারের জয়তুন তেল ব্যবহার করলে ক্লোন ক্যান্সার প্রতিরোধ হয় । আরো কিছু গবেষক দেখিয়েছে এটা ব্যথানাশক হিসেবে কাজ করে।

অলিভ অয়েল সর্বশেষ

আজ এ পর্যন্তই সবাই সুস্থ থাকুন ভালো থাকুন আল্লাহ হাফেজ । এরকম শিক্ষনীয় পোস্ট পেতে ব্লগইনফো বিডির সাথে থাকুন । আর অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আমাদের অনুপ্রেরনার জন্য একটি কমেন্ট করুন ।

আরও পড়ুন : আমি মোটা হবো কিভাবে-মোটা হওয়ার সহজ উপায়

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.