...

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? শুরু করার সম্পূর্ন গাইডলাইন

84 views

এই পোষ্টে আমি আপনাকে সম্পূর্ণ নির্দেশনা দিব। কীভাবে অনলাইন থেকে আরও অর্থ আয় করতে পারবেন। এছাড়াও অনলাইন মার্কেটিং টিপস এবং কিছু কৌশল সহ অ্যাফিলিয়েট মার্কেটিং -যা আপনাকে অর্থ উপার্জন শুরু করতে সাহায্য করবে ।

আজকের বিষয় : hide

অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং হল এমন একটি প্রক্রিয়া যেখানে প্রকাশকরা একটি অ্যাফিলিয়েট লিঙ্ক ব্যবহার করে অন্য খুচরা বিক্রেতা বা বিজ্ঞাপনদাতার দ্বারা তৈরি পণ্য বা পরিষেবার প্রচার করে কমিশন অর্জন করেন।

সাধারণত,অ্যাফিলিয়েট ফলাফল একটি বিক্রয় হয় । কিন্তু কিছু অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম আপনাকে লিড, ফ্রি-ট্রায়াল ব্যবহারকারী, কোনো ওয়েবসাইটে ক্লিক বা কোনো অ্যাপ ডাউনলোড করার জন্য কমিশন প্রদান করে।

বেশিরভাগ অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলি সাধারণত যোগদান সম্পূর্ণ বিনামূল্যে । তাই আপনাকে শুরু করার জন্য খরচ সম্পর্কে চিন্তা করতে হবে না। একটি কার্যকর অ্যাফিলিয়েট মার্কেটিং কৌশল আপনাকে একটি বেশি আয়ের মাধ্যমে লাভজনক অনলাইন ব্যবসায়িক ধারণার দিকে নিয়ে যেতে পারে।

কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং কাজ করে

অ্যাফিলিয়েট মার্কেটিং একটি পণ্য বা পরিষেবাকে একটি ব্লগ, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, পডকাস্ট বা ওয়েবসাইটে শেয়ার করে থাকে । যখন কোনো ভিজিটর এই  অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে কেনাকাটা করে। সেই সময় একটি কমিশন সে উপার্জন করে। 

বিস্তারিত:
  1. প্রথমে আপনি আপনার যেকোন ওয়েবসাইট, ব্লগ বা সামাজিক নেটওয়ার্কে যে কোন একটি বিজ্ঞাপন বা একটি লিঙ্ক দেখাতে হবে।
  2. একজন গ্রাহক আপনার অ্যাফিলিয়েট লিঙ্কে ক্লিক করে ।
  3. তখন গ্রাহক সেই বিজ্ঞাপন বা একটি লিঙ্ক থেকে পন্যটি ক্রয় করে। 
  4. অ্যাফিলিয়েট নেটওয়ার্ক এই  লেনদেনটি রেকর্ড করে রাখে।
  5. এতে আপনাকে একটি আর্থিক কমিশন প্রদান করা হবে ।

এই বিক্রয়ের জন্য কমিশনের হার কোম্পানি এবং অফারের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আপনি বিক্রয়ের প্রায় ৫% উপার্জন করতে পারেন । তাই যে কোন অ্যাফিলিয়েট নেটওয়ার্ক থেকে আয় করার জন্য তাদের কমিশন দেখে নিতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর সুবিধা এবং অসুবিধা

হ্যাঁ, অ্যাফিলিয়েট মার্কেটিং এর জনপ্রিয়তা বৃদ্ধির জন্য কিছু কারণ রয়েছে । ২০২২ সালের মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং শিল্পের মূল্য হবে $8.2 বিলিয়ন , যা ২০১৭ সালে $5.4 বিলিয়ন থেকে বেশি। এটি একটি স্বল্প খরচের ব্যবসায়িক উদ্যোগ যা থেকে আপনি প্রচুর লাভ করতে পারেন। তবে শুরু করার আগে অ্যাফিলিয়েট মার্কেটিং জগতে প্রবেশের সুবিধা এবং অসুবিধাগুলি জেনে নিন।

পেশাদার

যদিও শিল্পের বৃদ্ধি সাফল্যের একটি ভাল ইঙ্গিত । উদ্যোক্তারাও এই অ্যাফিলিয়েট মার্কেটিং কিছু অন্যান্য কারণে গ্রহণ করে থাকে।

কার্যক্রম করা সহজ

আপনার কাজের দিকটি কেবল একটি পণ্য তৈরি এবং বিক্রি করার ডিজিটাল বিপণনের দিকটি পরিচালনা করা জড়িত। পন্য বা অফারটি তেরি করা বা উৎপাদন করার মতো কঠিন কাজগুলি সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে না।

ঝুঁকি কম

যেহেতু অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগদানের জন্য কোনো খরচ নেই । তাই আপনি কোনো আগাম বিনিয়োগ ছাড়াই একটি প্রতিষ্ঠিত অ্যাফিলিয়েট পণ্য বা পরিষেবা দিয়ে অর্থ উপার্জন শুরু করতে পারেন।  যদিও প্রাথমিকভাবে আপনাকে ট্রাফিক সোর্স তৈরিতে সময় বিনিয়োগ করতে হবে । তবে আপনার অ্যাফিলিয়েট লিঙ্কটি সবার সাথে প্রদান করা চালিয়ে যেতে পারে।

লোক কম প্রয়োজন হয়

সফল অ্যাফিলিয়েট মার্কেটিং অতিরিক্ত লোক নিয়োগ না করে আপনার উপার্জনকে উল্লেখযোগ্যভাবে কাজ করার সম্ভাবনা থাকে। আপনি আপনার বর্তমান ক্রেতার সাথে নতুন পণ্যগুলিকে পরিচয় করিয়ে দিতে পারেন এবং অতিরিক্ত পণ্যগুলির জন্য প্রচারাভিযান তৈরি করতে পারেন। যখন আপনার বিদ্যমান কাজটি পটভূমিতে অ্যাফিলিয়েট আয় তৈরি করতে থাকে।

অ্যাফিলিয়েট মার্কেটিং অসুবিধা

অন্যান্য ধরনের বিপণন প্রচারাভিযানের তুলনায় অ্যাফিলিয়েট মার্কেটিং-এরও কিছু অসুবিধা রয়েছে। ঝাঁপিয়ে পড়ার আগে, আসুন কয়েকটি চ্যালেঞ্জের দিকে তাকাই। যা আপনি আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং সাফল্যের যাত্রায় সম্মুখীন হবেন।

ধৈর্যের প্রয়োজন

অ্যাফিলিয়েট মার্কেটিং একটি ধনী হওয়ার দ্রুত স্কিম নয়। ক্রেতা বাড়াতে এবং প্রভাব অর্জন করতে সময় এবং ধৈর্যের প্রয়োজন। 

আপনার ক্রেতা সাথে কোনটি সবচেয়ে বেশি পছন্দ করে তা দেখতে আপনি বিভিন্ন চ্যানেল পরীক্ষা করতে হবে।প্রচারের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক এবং বিশ্বাসযোগ্য পণ্য নিয়ে গবেষণা করুন।

ব্লগিং, সোশ্যাল মিডিয়াতে বিনামূল্যের বিষয়বস্তু প্রকাশ, ভার্চুয়াল ইভেন্ট হোস্ট করা এবং আপনার বিপণন চ্যানেলগুলিতে অন্যান্য লিড-জেনারেটিং কার্যকলাপে সময় ব্যয় করুন। 

কমিশন ভিত্তিক

একজন অ্যাফিলিয়েট মার্কেটার হিসাবে আপনাকে সাপ্তাহিক বেতন চেক হস্তান্তর করার কোনো বস নেই। অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলি কমিশনের ভিত্তিতে কাজ করে, আপনাকে ভিউ, ক্লিক বা বিক্রয় দ্বারা অর্থ প্রদান করা হয়। 

আপনার বিষয়বস্তু থেকে লোকেদের ক্রিয়াকলাপ ট্র্যাক করতে কোম্পানিগুলি একটি অস্থায়ী ব্রাউজার কুকি ব্যবহার করে৷ যখন কেউ একটি পছন্দসই পদক্ষেপ নেয়, আপনি পেআউট পাবেন।

প্রোগ্রামের উপর কোন নিয়ন্ত্রণ নেই

অ্যাফিলিয়েটদের অবশ্যই তাদের প্রোগ্রামের জন্য একটি কোম্পানি দ্বারা নির্ধারিত নিয়ম মেনে চলতে হবে। আপনি কী বলেন এবং আপনি কীভাবে তাদের পণ্য বা পরিষেবা উপস্থাপন করেন তার জন্য আপনাকে তাদের নির্দেশিকা অনুসরণ করতে হবে। প্রতিযোগীদের অবশ্যই একই সুপারিশ অনুসরণ করতে হবে, তাই আপনাকে ভিড় থেকে নিজেকে আলাদা করতে সৃজনশীল হতে হবে।

কিভাবে এফিলিয়েট মার্কেটাররা অর্থ উপার্জন করবেন?

অ্যাফিলিয়েট মার্কেটিং আয় একটি বড় স্পেকট্রাম বিস্তৃত। কিছু অ্যাফিলিয়েট মার্কেটার আছে যারা প্রতি মাসে কয়েক লক্ষ টাকা উপার্জন করবে এবং অন্যরা বছরে ছয়টি পরিসংখ্যান তৈরি করবে। আপনার অনুসরণ যত বড় হবে, আপনি একজন অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে তত বেশি অর্থ উপার্জন করতে পারবেন। 

অ্যাফিলিয়েটদের অর্থ প্রদানের পাঁচটি সাধারণ উপায়ের মধ্যে রয়েছে

  • প্রতি বিক্রয়ের জন্য অর্থ প্রদান : যেখানে আপনি প্রতিটি বিক্রয়ের জন্য একটি কমিশন উপার্জন করেন। এটি ইকমার্স অফারগুলির জন্য একটি সাধারণ পেআউট মডেল৷
  • কর্ম প্রতি অর্থ প্রদান : যা আপনাকে একটি নির্দিষ্ট কর্মের জন্য একটি কমিশন উপার্জন করে। অনেক অ্যাফিলিয়েট প্রোগ্রাম এই পেআউট মডেলটি ব্যবহার করে কারণ এটি বিস্তৃত এবং বিভিন্ন অফারে প্রয়োগ করা যেতে পারে । একটি নিউজলেটার সাইনআপ, একটি ক্লিক, যোগাযোগের অনুরোধ, ফর্ম জমা দেওয়া ইত্যাদি। 
  • প্রতি ইনস্টলে অর্থ প্রদান : যেখানে আপনার ওয়েবসাইটের ট্রাফিক থেকে উত্পন্ন প্রতিটি ইনস্টলের জন্য আপনাকে অর্থ প্রদান করা হয়। আপনার সামগ্রীর লক্ষ্য হবে মোবাইল অ্যাপ এবং সফ্টওয়্যার প্রচার করা যাতে লোকেরা সেগুলি ডাউনলোড বা ইনস্টল করে।
  • প্রতি অর্থ প্রদান : যা আপনাকে প্রতিবার অর্থ প্রদান করে যখন কেউ কিছুর জন্য সাইন আপ করে। এটি একটি জনপ্রিয় অর্থপ্রদান পদ্ধতি কারণ কোম্পানিগুলি এটি সুইপস্টেক, লিড জেনারেশন এবং অন্যান্য ধরনের অফারগুলির জন্য ব্যবহার করে। প্রতি খরচ নতুনদের জন্য সাধারণ কারণ শ্রোতাদের কাছে পণ্য বিক্রি করার চেয়ে লিড তৈরি করা সহজ। 
  • প্রতি ক্লিকে অর্থ প্রদান: এটি একটি পেআউট সিস্টেম যেখানে আপনি আপনার অনুমোদিত লিঙ্কে প্রতিটি ক্লিকে কমিশন উপার্জন করেন। প্রতি ক্লিকে প্রোগ্রামগুলি ব্র্যান্ড সচেতনতা তৈরির লক্ষ্যে বড় ব্যবসায়ীরা ব্যবহার করে। গ্রাহকদের সাইন আপ করতে বা কিছু কিনতে হবে না, শুধু ক্লিক করার জন্য অর্থ প্রদান করা হবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবেন

আপনার নিজের ছোট ব্যবসা চালানোর মতোই, একজন সফল অধিভুক্ত হতে উত্সর্গ এবং শৃঙ্খলা লাগে। আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবসা শুরু করতে নিম্নলিখিত ধাপে ধাপে নির্দেশিকা ব্যবহার করুন।

আপনার প্ল্যাটফর্ম এবং পদ্ধতি পছন্দ করুন

প্রথম ধাপ হল প্ল্যাটফর্মটি খুঁজে বের করা । যা আপনি আপনার ক্রেতাদের চারপাশে তৈরি করতে চান। প্রতিটি অ্যাফিলিয়েট মার্কেটারের একটি ভিন্ন পদ্ধতি এবং প্ল্যাটফর্ম রয়েছে। বিভিন্ন পদ্ধতির উপর ভিত্তি করে আপনি বেছে নিতে পারেন এমন অনেক অ্যাফিলিয়েট মার্কেটিং ধারণা দিচ্ছি:

  • নিশ বিষয় এবং রিভিউ সাইট. এই সাইটগুলি একটি নির্দিষ্ট দর্শকের জন্য পণ্য পর্যালোচনা করে বা তাদের প্রতিযোগীদের সাথে পণ্যের একটি লাইন তুলনা করে। এই পদ্ধতিতে আপনাকে পর্যালোচনা স্থান সম্পর্কিত বিষয়বস্তু তৈরি করতে হবে এবং দর্শকদের আকর্ষণ করার জন্য নিয়মিত পোস্ট করতে হবে।
  • ডিজিটাল কন্টেন্ট. ডিজিটাল কন্টেন্ট নির্মাতাদের মধ্যে ব্লগার, ইউটিউবার বা সোশ্যাল মিডিয়া অন্তর্ভুক্ত। তারা একটি নির্দিষ্ট শ্রোতাদের সাথে অনুরণিত করে এমন বিশেষ সামগ্রী তৈরি করে। লক্ষ্য হল সাংগঠনিকভাবে পণ্যগুলিকে তাদের শ্রোতারা উপভোগ করবে পরিচয় করিয়ে দেওয়া। এটি তাদের কেনার সম্ভাবনা বাড়ায় এবং আপনি একটি অ্যাফিলিয়েট কমিশন উপার্জন করবেন।
  • কোর্স, ইভেন্ট, কর্মশালা। আপনি যদি একজন শিক্ষাবিদ হন, তাহলে আপনি আপনার ইভেন্টগুলিতে অধিভুক্ত অংশীদারিত্বের অফারগুলিকে একীভূত করতে পারেন৷ 

আপনি যে দিকটি গ্রহণ করুন না কেন, সত্যতা এবং ক্রেতা তৈরি করা হল অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি উপাদান।

অ্যাফিলিয়েট মার্কেটাররা যে সাধারণ প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে তা হল:

  • ব্লগিং
  • ইনস্টাগ্রাম 
  • টিক টক
  • ফেসবুক
  • Pinterest 
  • প্রতি ক্লিকে অর্থ প্রদান (PPC)

অ্যাফিলিয়েট মার্কেটিং সাফল্যের জন্য টিপস

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, অ্যাফিলিয়েট মার্কেটিং আয় প্যাসিভ আয়ের একটি রূপ হয়ে উঠতে পারে । আপনার প্রোগ্রামের সাফল্য আপনার পরিশ্রমের উপর নির্ভর করবে।

আপনার ব্লগ, সোশ্যাল মিডিয়া পোস্ট, ইনস্টাগ্রাম স্টোরি বা ইউটিউব ভিডিওতে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন। আপনি যদি একটি ব্যক্তিগত ব্লগ লিখছেন, তাহলে পণ্যের সাথে আপনার অভিজ্ঞতা এবং জ্ঞানের উপর ভিত্তি করে একটি স্পষ্ট মতামত দিন।

আপনি যত খোলামেলা হবেন, তত বেশি খাঁটি হবেন। লোকেরা আপনার পরামর্শ অনুসরণ করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করবে । যদি তারা মনে করে যে তারা আপনাকে বিশ্বাস করতে পারে।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


4 thoughts on “অ্যাফিলিয়েট মার্কেটিং কি? শুরু করার সম্পূর্ন গাইডলাইন”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.