...

আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা | আয়রন আছে যেসব খাবারে

402 views

আয়রন সমৃদ্ধ খাবার খুবই গুরুত্বপূর্ণ খাদ্য । বন্ধুরা আজকের পোষ্টে আপনাদের জানাব আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা সম্পর্কে।  শরীরের রক্ত উৎপাদনের জন্য আয়রন অতি দরকারি । প্রাপ্তবয়স্ক একজন পুরুষ মানুষের জন্য দৈনিক ৮ মিলিগ্রাম ।

নারীদের জন্য প্রয়োজন রয়েছে ১৮ মিলিগ্রাম আয়রন । এছাড়া গর্ভবতী মহিলাদের শরীরে দৈনিক ২৭ মিলিগ্রাম আয়রন প্রয়োজন হয়। শরীরে আয়রনের ঘাটতি হলে দুর্বল ও ক্লান্ত লাগার পাশাপাশি মেজাজ খিটখিটে হয়ে যায়।

সাধারণত শিশু ও গর্ভবতী মহিলাদের আয়রনের ঘাটতি জনিত এনিমিয়া হয়ে থাকে। আয়রনের ঘাটতি পূরণের জন্য প্রাণীজ আয়রন ও উদ্ভিদের আয়রন মধ্যে দুই ধরনের আইরন গ্রহণ করা । আসুন জেনে নেওয়া যাক তাহলে আয়রন আছে কোন কোন খাবারে?

 কলিজা

আয়রন সমৃদ্ধ খাবারের মধ্য কলিজা অন্যতম । এতে ভিটামিন, খনিজ লবণ ও প্রোটিন রয়েছে গরুর কলিজা আয়রনের পরিমাণ অনেক বেশি রয়েছে। কলিজা খেতে পছন্দ না করলে ডিম ও লাল মাংস খাওয়া যেতে পারে।

 ডার্ক চকলেট

ডার্ক চকলেট শরীরের জন্য আয়রনের এটি একটি ভাল উৎস।প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ।

 ছোলা

ছোলা একটি আদর্শ খাবার। এতে রয়েছে প্রচুর পরিমান আয়রন। আপনি যদি প্রতিদিন সকালবেলা এতে নিয়মিত খেতে পারেন।

 কুমড়ার বিচি

কুমড়ার বিচিতে 2 মিলিগ্রাম আয়রন রয়েছে। কুমড়ার বিচি রান্না করে বা সিদ্ধ করে  কিংবা বিভিন্নভাবে খাওয়া যায়।

 ডাল জাতীয় খাবার

ডাল জাতীয় খাবারে ৬ মিলিগ্রাম আয়রন রয়েছে এবং প্রচুর ফাইবার থাকে । তেলের পরিমাণ কম থাকে বলে এবং রক্তের সুগার লেভেল ডেকে রাখেন ।

পালং শাকএক কাপ রান্না করা পালং শাকের ৬ মিলিগ্রাম আয়রন রয়েছে । এছাড়াও এতে প্রোটিন ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে ।

সিদ্ধ আলু

সিদ্ধ আলু সিদ্ধ আনতে ভিটামিন সি, ই এবং ভিটামিন প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকার পাশাপাশি উচ্চমাত্রায় আয়রন থাকে । খোসা সহ একটি সিদ্ব আলু থাকে ৩ মিলিগ্রাম আয়রন ।

কাজু বাদাম

কাজু বাদাম ও আয়রনের উৎস কিন্তু সবচেয়ে বেশি পাওয়া যায় কাজু বাদামে । কাজুবাদামের ভালো পরিমাণে ম্যাগনেসিয়াম, ফসফরাস ও ম্যাঙ্গানিজ পাবেন ।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছ আয়রনের পরিমাণ অত্যন্ত বেশি।  মাছ আমিষের কারণে আমাদের কাছে পরিচিত হলেও এতে রয়েছে আমাদের শরীরের জন্য উপকারী কারণ নানা পুষ্টি উপাদান।

 ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং এ ধরনের স্বাস্থ্যকর চর্বিজাত সামুদ্রিক মাছেও প্রচুর পরিমাণে পাওয়া যায় । ওমেগা 3 ফ্যাটি এসিড হার্টের জন্য উপকারী।

এই ফ্যাটি এসিড রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায় । এছাড়াও আয়রনসমৃদ্ধ আরো অনেক খাবার রয়েছে।

যেমন কিসমিস, মটরশুঁটি, শিমের বিচি ইত্যাদি। তবে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার পরে চা বা কফি খাওয়া ঠিক নয়। বন্ধুরা পোষ্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিত করবেন ।

আমাদের শরীরের প্রতিটি অংশের বিকাশ, রক্ত গঠন এবং অন্যান্য শারীরিক কাজে ভূমিকা পালন করে। একটি স্বাস্থ্যকর ও সমৃদ্ধ খাবার খাদ্যগুলির যে সমন্বয়ে তৈরি হয় তা খুবই গুরুত্বপূর্ণ। আপনার পোষ্টটি কেমন লাগল সেটি মানুষের শেয়ার করতে ভুলবেন না

আরও পড়ুন: মধু সম্পর্কে ইসলাম কি বলে । জেনে নিন বিস্তারিত

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.