...

ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায়-৮ টি উপায়

88 views


আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই? আজকের পোষ্টে, আমি আপনাদের জন্য নিয়ে এসেছি 2022 সালে আটটি পদ্বতি। কিভাবে আপনারা ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। অলরেডি যাদের ইউটিউব চ্যানেল রয়েছে অথবা যারা ভাবছেন একটি ইউটিউব চ্যানেল খুলবেন

2022 সালে ইউটিউব থেকে টাকা আয় করার জন্য নতুন করে হানা দিবেন। তাদের জন্য আজকের এই ভিডিওটি খুবই গুরুত্বপূর্ণ। আজকের ভিডিওতে নতুন-পুরনো সবাই জানতে পারবেন । ইউটিউব থেকে টাকা আয় করার কিছু অনন্য পন্থা।

সত্যিকার অর্থেই আটটি পদ্বতি অবলম্বন করে আপনি ইউটিউব থেকে অনেক ভাল অঙ্কের টাকা আয় করতে পারবেন। পুরোপুরি জানতে হলে অবশ্যই পোষ্টটি সম্পূর্ন শেষ করবেন।

গুগল এডসেন্সের

ইউটিউব থেকে টাকা আয় করার পন্থা গুলোর মধ্যে সর্বপ্রথম যে পন্থা সেটা হচ্ছে গুগল এডসেন্সের মাধ্যমে। আপনারা সবাই জানেন যে গুগল এডসেন্স থেকে এডভার্টাইজিং সিস্টেমের মাধ্যমে ইউটিউব টাকা আয় করা যায়।

আপনি যখন একটি ইউটিউব চ্যানেল খুলবেন। তখন আপনার ইউটিউব চ্যানেলের যখন বিগত ১২ মাসে ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকবে। তখন আপনার চ্যানেলকে আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রামের জন্য মনিটাইজেশন পাওয়ার জন্য আবেদন করতে পারবেন ।

আর আপনি যখন মনিটাইজেশন এপ্রোভাল পেয়ে যাবেন। তখন গুগোল অ্যাডসেন্সে একাউন্ট ক্রিয়েট করে আপনার গুগল এডসেন্স এর সাথে ইউটিউব চ্যানেলটাকে লিংক করে দিয়ে এডভার্টাইজিং সিস্টেমের মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। যেটা কে আপনি এড রেভিনিউ হিসেবে হয়তবা জানেন ।ইউটিউবে যখন আপনি এড দেখে

ইউটিউবে যখন কোন ভিডিও দেখেন । তখন সেই ভিডিওর উপরে বিভিন্ন অ্যাডভার্টাইজমেন্ট চলে আসে । এগুলো থেকে সাধারণত গুগল এডসেন্স ইউটিউব কে বা ইউটিউবে ক্রিকেটারদেরকে টাকা দিয়ে থাকেন। এই একটা মাধ্যমেই মাধ্যমে আপনি গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন ।

কিভাবে টাকা আয় করতে পারে সে সম্পর্কে আরো অনেক ভিডিও পেয়ে যাবেন আপনি চাইলে বিস্তারিত জেনে নিতে পারেন ।আর আমি আজকে কিন্তু আমাদের কি শুধু পন্থাগুলো বলবো ঠিক আছে

স্পনসর্শিপ

পয়েন্ট নাম্বার টু স্পনসর্শিপ । স্পন্সর এর মাধ্যমে আপনি কিন্তু আপনার চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন। তবে স্পনসর্শিপ থেকে টাকা আয় করার জন্য আপনার চ্যানেল কিন্তু অবশ্যই অবশ্যই একটা ভালো স্টাইলিং প্রফেশনে থাকতে হবে। না হলে কিন্তু আপনি সহজেই স্পনসর্শিপ পাবেন না।

স্পনসর্শিপ কিভাবে পাবেন যেমন ধরুন আপনার চ্যানেলের যদি অনেক অনেক ভালো ভিউজ আসে, আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার থাকে। মিনিমাম পঞ্চাশ হাজার সাবস্ক্রাইবার থাকায় ৫০ এর পর থেকে সাধারণত স্পন্সরশীপের অফারগুলো আসা শুরু করে।

আপনি আপনার ইউটিউব চ্যানেলের যে এবাউট আছে সেখানে যদি আপনার ইমেইল দিয়ে রাখেন। ইমেইলের মাধ্যমে বিভিন্ন কোম্পানি.যোগাযোগ করতে পারবে। আপনাকে স্পনসর্শিপ দেয়ার জন্য। তাহলে কিন্তু এই ইমেইল টা প্রবেশ করার কারণে আপনাকে তারা ইমেইল করবে এবং এই মাধ্যমে আপনি স্পনসর্শিপ পেয়ে থাকবেন।

স্পন্সরশীপের অনেকগুলো ধারা হয়ে থাকে যেমন আপনি প্রোডাক্ট স্পনসর্শিপ পেতে পারেন। আপনি কোন কোম্পানির স্পনসর্শিপ পেতে পারেন অথবা আপনার কনটেন্ট রিলেটেড কোন কনটেন্ট মানুষ আপনাকে দিয়ে বানিয়ে আপনার চ্যানেলে আপলোড করা এবং এতে করে তাদের কোম্পানির একটা সার্ভিস প্রমোট হবে ।

এই রিলেটেড স্পনসর্শিপ পেয়ে থাকতে পারেন। তো বন্ধুরা তিন নাম্বারে যে জিনিসটা চলে আসে সেটা হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে হয়তো বা আপনি অনেক শুনেছেন। কিভাবে আপনি কিন্তু আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারেন।

শুধুমাত্র যে অ্যামাজন থেকে আয় করবেন ব্যাপারটা কিন্তু এমন নয়। এরকম অনেক ওয়েবসাইট রয়েছেই-কমার্স সাইট রয়েছে যেখানে আপনি অ্যাকাউন্ট তৈরি করে এফিলিয়েট লিংক ক্রিয়েট করে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওতে সেই লিংকটা প্রোভাইড করে সেখান থেকে ক্লিক করে যদি কোন ব্যক্তি প্রোডাক্ট কিনে তাহলে কিন্তু সেই কেনাথেকে বা সেই বাই সেল থেকে আপনি একটা কমিশন পেয়ে যাবেন।

মাস শেষে আপনার একাউন্টে জমা হবে। আপনি চাইলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট এবং বাংলাদেশে ই-কমার্স সাইটগুলো আছে তারা বিকাশ অ্যাপ করে বিকাশ থেকে আপনি আপনার ট্রানজেকশন করতে পারবেন

ব্র্যান্ডিং

সে বন্ধুরা ৪ নাম্বারে যে জিনিসটা চলে আসে সেটা হচ্ছে ব্র্যান্ডিং প্রমোশন। ব্র্যান্ডিং প্রমোশনটা হচ্ছে যেমন আপনি অনেক ভিডিওতে আমাদের বাংলাদেশ ছাড়া অনেক বড় বড় ইউটিউব চ্যানেল রয়েছে। তাদের ভিডিওতে আপনি অনেক সময় দেখবেন রবি লোগো থাকে।

তারপর গ্রামীণফোনের লোগো থাকে অথবা ব্র্যাক ব্যাংকের লোগো থাকে, এরকম অনেক বড় বড় প্রতিষ্ঠান বা প্রাণ আরএফএল লোগো থাকে, ঠিক আছে সাধারণত আপনার নাটক দেখে থাকেন নাটক দেখলেন আটকের সময় অনেক সময় দেখবেন যে গ্রামীণফোনের লোগো দেওয়া থাকে, এরকম অনেক অনেক কোম্পানির লোগো দেয়া থাকে।

এরকম ভাবে আপনার চ্যানেল এখন অনেক বেশি পপুলার হয়ে যাবে। তখন কিন্তু আপনার চ্যানেল কেউ এরকম বড় বড় কোম্পানিগুলো ব্র্যান্ডিং প্রমোশনের জন্য স্পন্সরশীপের অফার করবে। ব্র্যান্ডিং প্রমোশনের অফার করবে।

এটা আপনার মাসিক কন্টাক হতে পারে, ইয়ারলি কন্ট্রাক হতে পারে অথবা ৩ বা ৪ বছরের কন্টাক হতে পারে। এটা আপনার চ্যানেলের উপর বেইজ করবে এবং যে কোম্পানি আপনাকে এই ব্র্যান্ডিং প্রমোশন করার জন্য কন্টাক্ট করতে চাইবে আপনার চ্যানেলকে সেই কোম্পানি এবং আপনার মতামতের উপর নির্ভর করে

প্রোডাক্ট সেলিং

পাঁচ নাম্বারে যে জিনিসটা চলে আসে সেটা হচ্ছে প্রোডাক্ট সেলিং। আপনার ইউটিউব চ্যানেলে কোন ভাল কনটেন্ট নাও থাকে। তারপরও কিন্তু আপনি চাইলে আপনার যদি কোন প্রোডাক্ট থাকে।আপনি যদি চান যে একটা বিজনেস করবেন।

তাহলে সে ক্ষেত্রে কিন্তু আপনি যে কোন প্রোডাক্ট সেল করার জন্য সেই প্রডাক সম্পর্কে ভিডিও তৈরি করতে পারেন। যেমন আপনার কাছে যদি থ্রি পিস থাকে আপনি যদি মেকআপ জিনিসপত্র বেচাকেনা করেন

যেগুলো অনলাইনে বেচাকেনা হয় ই-কমার্স সাইটে আপনাদের সাথে শেয়ার করলাম। ই-কমার্স সাইটে যে জিনিসগুলো কিনেছি জিনিস গুলোর মাধ্যমে আপনার কাছে যদি এরকম কোন প্রোডাক্ট থাকে যে প্রোডাক্টটা কে আপনি অনলাইনে বিভিন্ন ভাবে শো করে এটা বিক্রি করতে পারেন।

তাহলে কিন্তু সেই প্রোডাক্টটা কেউ আপনি ফেল করার জন্য ভিডিও তৈরি করে ।সেই প্রডাক সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার ভিডিও ডেসক্রিপশন এ দিয়ে দেন। আপনার ভিডিওতে সেই ভিডিওতে আপনি আপনার নাম্বার সিলেক্ট করে দিতে পারেন আপনার ফোন নাম্বারটা প্রোভাইড করে দিতে পারেন।

সেখান থেকে মানুষ আপনাকে কল করে অর্ডার করবে ।এভাবে ও কিন্তু আপনি আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে টাকা আয় করতে পারবেন

বিজনেস মার্কেটিং

আপনার যদি নিজস্ব কোন বিজনেস থাকে যেমন ধরে নিন যে আপনার যদি একটা কোম্পানি থাকে অথবা ছোট একটা ইনস্টিটিউট থাকে বা প্রতিষ্ঠান থাকে। যেখানে আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন। ডিজাইনের কাজ করেন সেক্ষেত্রে আপনি কিন্তু আপনার এই.

নিজস্ব বিজনেস থাকে মার্কেটিং করতে পারবেন। যেমন আপনি ধরুন একটা লোগো ডিজাইন করেছেন। সেই লোগো ডিজাইন টা কি আপনি টিউশন হিসেবে তৈরী করলেন অথবা ডিজাইন করার সময় সেটাকে ডিজাইন করে দেখালেন।

মানুষের সামনে মার্কেটিং করলেন ।ভিডিও করে দেখালেন দিয়ে টাই ভাবি ডিজাইন করেছি এবং আপনারা চাইলে ডিজাইন করতে পারেন। আমার কাছ থেকে এটা ডিজাইন করলে এত টাকা লাগবে। এরকম ডিজাইন করে এত টাকা লাগবে ।

আপনার মন মত ডিজাইন করাতে আমাদের কি কল করতে পারেন ।এরকম নিজস্ব বিজনেস মার্কেটিং গুলো রয়েছে সেগুলো কিন্তু আপনি আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে করতে পারবেন ।

কনটেন্ট রাইটিং

৭ নাম্বার দিয়ে জিনিস টা চলে আসে সেটা হচ্ছে কনটেন্ট রাইটিং করে আয় করতে পারবেন। আপনার ইউটিউব চ্যানেলের কনটেন্ট এর মাধ্যমে। আপনার ইউটিউব চ্যানেলে আপনি যেই ভিডিওগুলো আপলোড করবেন সেটা যে ক্যাটাগরি হোক না কেন আমাদের পৃথিবীতে গুগলের সার্চ করে।

মানুষ কোন বিষয় না কোন বিষয়ের সবসময়ই জানতে চায়। সুতরাং আপনার জিনিসটা কোন না কোন ক্যাটাগরির মধ্যে কিন্তু পড়ে যাবে ।
আপনি চাইলে কিন্তু আপনার সেই জিনিসটা বাজেট নিয়ে আপনি ভিডিয়ো তৈরি করেছেন। সেটা নিয়ে আপনি একটা কনটেন্ট লিখতে পারবেন।

যেমন গুগলের ব্লগে রয়েছে । আপনি ব্লগে ব্লগস্পটের যে ফ্রি ইউআরএল বা ওয়েবসাইট রয়েছে অথবা ওয়েবসাইট ডোমেইন রয়েছে ফ্রিতে যে গুলো রয়েছে সেগুলো কিনে নিতে পারেন অথবা আপনি চাইলে টপ লেভেল ডোমেইন কিনুন ।কিন্তু আপনার যে ইউটিউব এর ভিডিও গুলো রয়েছে ।

এই ভিডিওগুলো ব্যাপারে আপনি বিস্তারিত একটা কন্টেন লিখে আপনি ব্লগ হিসেবে এটাকে পোস্ট করতে পারেন। আপনি চাইলে যখন আপনার এই ব্লগটাকে অনেক ভালো মানুষের কাছে রিচ করবে। তখন আপনি আপনার এই ওয়েবসাইট এবং ব্লগ স্পট তাকেও কিন্তু মনিটাইজেশন করে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

সুতরাং আপনার একটা ভিডিওর মাধ্যমে কিন্তু আপনি একটা কনটেন্ট রেডি করে একটা ওয়েব সাইটের কনটেন্ট হিসেবেও কিন্তু আপলোড দিতে পারবেন। চাইলে ওয়েবসাইট টা কি আপনি মনিটাইজেশন করে সেখান থেকেও টাকা আয় করতে পারবেন ।

ফেসবুক মার্কেটিং

আপনি চাইলে কিন্তু আপনার সেই ভিডিওগুলো কে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমেও আপনি টাকা আয় করতে পারেন। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে কিভাবে টাকা আয় করবেন। যেমন ধরে নিন আপনি যখনই ইউটিউব এর পাশাপাশি যখন ফেসবুকে আপনি ব্রাউজ করেন ।

পেইজের ভিডিওতে আপনি অনেক সময় এডভার্টাইজিং দেখে থাকেন ।আপনি যদি এরকম একটা পেইজ দাঁড় করাতে পারেন এবং আপনার চ্যানেলের ভিডিও গুলো যদি আপনার পেইজে আপনি পাবলিস্ট করেন তাহলে এক পর্যায়ে গিয়ে সেই পেইজে যখন মনিটাইজেশন ক্রাইটেরিয়া ফুলফিল করবে।

তখন কিন্তু আপনি আপনার ফেসবুক পেইজ কমিউনিকেশন করে নিতে পারবেন এবং সেখান থেকে টাকা আয় করতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন আপনি একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে একটি আয় করতে পারবেন।

পোষ্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।কোন কিছুর জানার থাকলে কমেন্টে প্রশ্ন করবেন । নিয়মিত নতুন পোষ্ট পেতে ভিজিত করবেন

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.