...

ইসলামে পিতার কর্তব্য

54 views

ইসলামে পিতার কর্তব্য বাবার গুরুত্বও মায়ের চেয়ে কম নয় ইসলামের দৃষ্টিতে, পিতার ভূমিকা হল একজন পরিবারের প্রধান হিসেবে যিনি তার স্ত্রী বা সন্তান উভয়ের প্রতিই দায়বদ্ধ।

পরিবারের নেতা হয়ে উঠুন

পরিবারের নেতা হিসেবে বাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। একজন নেতা হিসাবে, পিতাকে অবশ্যই তার পরিবার, উভয় স্ত্রী এবং তার সন্তানদের মধ্যে একটি ভাল উদাহরণ হতে হবে। এটি পবিত্র কোরআনে আল্লাহর বাণী।

সন্তানের জন্য ভাল নাম দিন

একজন পিতার তার সন্তানদের প্রতি যা করার অধিকার রয়েছে। এই অধিকারগুলি তাকে একটি ভাল নাম দিচ্ছে, সন্তানকে শিক্ষিত করছে এবং তাদের একটি ভাল নাম  দিন ।

হালাল রিজিক 

পরিবারের মেরুদন্ড হিসেবে পিতার ভূমিকা পবিত্র কোরআনে ইতিমধ্যেই লেখা আছে। পিতা তার স্ত্রী ও সন্তানদের হালাল রিজিক দিয়ে ভরণপোষণ দিতে বাধ্য।

একজন ভাল স্বামী

স্বামী হিসাবে পিতার অন্যান্য গুরুত্বপূর্ণ ভূমিকা হল একজন ন্যায্য স্বামী হওয়া। একজন স্বামীকে তার স্ত্রীর প্রতি ন্যায্য হতে হবে। বিশেষ করে যদি তার একাধিক স্ত্রী থাকে। 

মেয়ের জন্য একজন ভাল বর

পরিবারের মেরুদণ্ড হওয়ার পাশাপাশি, একটি গুরুত্বপূর্ণ পিতার ভূমিকা হল তার মেয়ের জন্য একজন ভাল বর খুঁজে পাওয়া। এখানে আবু দাউদ বর্ণিত নবী মুহাম্মাদ (সাঃ) এর একটি হাদীস রয়েছে।

স্ত্রী ও সন্তানদের প্রতি পিতার কর্তব্য

একজন পিতার কর্তব্য হল তার স্ত্রী ও সন্তানদের যথাসম্ভব খাওয়ানো এবং বস্ত্র দেওয়া। এই বাধ্যবাধকতা কুরআনে লেখা আছে। আল্লাহ কুরআনে বলেন।

আপনার বাবার কথা মেনে চলুন

পিতা আমাদের পিতামাতার একজন, মায়ের মতোই, আমাদের সর্বদা তাদের প্রতি অনুগত এবং বাধ্য হতে হবে। একটি উদাহরণ হল ইব্রাহিম এবং তার পুত্র ইসমাইলের ঘটনা।

নিজের পিতার জন্য প্রার্থনা

পিতা-মাতার উভয়ের জন্য প্রার্থনা করা আমাদের নবী (সাঃ) পিতা সহ অত্যন্ত সুপারিশ করেছেন। এই বক্তব্যটি ইতিমধ্যেই কুরআনে লেখা আছে। 

সম্পূর্ণভাবে দায়িত্বশীল হওয়া

সন্তানের বিকাশ এবং তাদের ভবিষ্যতের জন্য পিতা সহ প্রত্যেক পিতামাতার সম্পূর্ণরূপে দায়িত্বশীল হওয়া উচিত। পরকালে প্রত্যেক পিতাকে এর জন্য জবাবদিহি করতে হবে।

পরিবারের সদস্যদের প্রার্থনা করতে স্মরণ করিয়ে দেয়

শিশুদের জন্য আনুষ্ঠানিক শিক্ষা প্রদানের পাশাপাশি, পিতা তার সন্তানদের ধর্ম শিক্ষা দেওয়ার ক্ষেত্রেও ভূমিকা পালন করেন।

ছোটবেলা থেকে প্রদত্ত বিশ্বাসই ধর্মের ভিত্তি। ধর্মের সাথে, এটি আশা করা যায় যে শিশুরা ধার্মিক সন্তান হতে পারে।

 কন্যাদের সম্মান করা

একটি বা দুটি মেয়ে থাকা একটি পরীক্ষা. তবে বাবা-মা ভালো করতে পারলে ভালো জীবন দান করুন এবং ধৈর্য ধরুন। তারপর সর্বশক্তিমান ঈশ্বর তার জন্য একটি স্বর্গ নির্ধারণ করবেন এবং তাদের (বাবা-মাকে) জাহান্নাম থেকে মুক্ত করবেন।

বাবা-মাকে অবহেলা না করা

আপনি কি কখনও আপনার নিজের বাবা-মাকে অবহেলা করে চলে গেছেন? মুসলমান হিসেবে আমাদের এটা করা উচিত নয়। এখানে নিম্নোক্ত হাদীসে উল্লেখ করা হয়েছে যে, যে ব্যক্তি তার পিতা-মাতাকে ঘৃণা করে এবং উপেক্ষা করে সে কাফের।

ভালবাসা এবং স্নেহ

যদিও একজন বাবা জীবিকা অর্জনে ব্যস্ত থাকেন, তবুও পিতাকে অবশ্যই তাদের সন্তানদের ভালবাসা দিতে হবে। কারণ সন্তানদের এখনও তার বাবার কাছ থেকে ভালবাসা এবং যত্ন প্রয়োজন। 

উপহার দেওয়ার ক্ষেত্রে ন্যায্য

পিতামাতা হিসাবে, পিতাকে উপহার দিতে হয় যেমন; তাদের বাচ্চাদের খাবার, পোশাক বা খেলনা, বিশেষ করে যদি তাদের মেয়ে থাকে। এখানে নিচের হাদিসটি দেওয়া হলো।

শিশুকে আক্বিকা

যে কোনো সক্ষম মুসলিম পিতা-মাতার আকিকা করতে হবে। আকীকা হল নবজাতকদের একটি উদযাপন এবং সাধারণত উদযাপনের ক্ষেত্রে ছাগল জবাই করার মতো এবং এটি প্রতিবেশীদের মধ্যে বিতরণ করার জন্য রান্না করা হবে।

আপনার বাচ্চা মেয়ে হলে শুধু একটি ছাগল আর পুরুষ হলে দুটি ছাগল। এই উদযাপনের বাস্তবায়ন সাধারণত সন্তানের জন্মের ৭ দিন পরে করা হয়।

পিতার যে মনোভাব থাকতে হবে

একজন বাবার অন্তত লুকমান আল-হাকিম নামের একজন যুবকের কাছ থেকে শেখা উচিত । যেখানে তার নাম পবিত্র গ্রন্থ কুরআনে লিপিবদ্ধ রয়েছে।

এই যুবক সবসময় তার সন্তানের জন্য ভালবাসার ডাক ব্যবহার করে। উপরন্তু, তিনি তার ছেলেকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালাকে শরীক না করার শিক্ষা দেন এবং তার সন্তানদের সবসময় নম্র হতে শেখান।

আশা করি, ইসলামে পিতার কর্তব্য পোষ্টটি ইসলামে পিতার গুরুত্ব একটি পরিবারে পিতামাতা হিসাবে পিতার ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে ধারনা প্রদান করবে।

ইসলামে পিতার কর্তব্য

আপনার পিতাকে সম্মান করুন যেমন আপনি আপনার মাকে সম্মান করেন, তাদের ছাড়া আমরা একজন সফল এবং ধার্মিক ব্যক্তি হতে পারব না।

ইসলামী আইন ও যুদ্ধের নিয়ম

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.