...

ওযুর ফরজ কয়টি ও কি কি বিস্তারিত

262 views

ওযুর ফরজ কয়টি ও কি কি বিস্তারিত: আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু । ব্লগইনফো বিডি এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা । আজ আমি মাসালা এর অধ্যায় নিয়ে আলোচনা করব। ওযুর ফরজ সম্পকে ।

ওযুর ফরজ কয়টি

তাহলে আজকের বিষয় হলো ওযুর ফরজ । ওজুর ফরজ নিয়ে আলোচনা করব। এরপর অ্যাক্যাডেমিক বিভিন্ন অযুর সুন্নত এবং ওযু ভঙ্গের কারণ বিভিন্ন মাসয়ালা নিয়ে আলোচনা করব । ওযুর ফরজ হল চারটি অজুর ফরজ চারটি

সমস্ত মুখমন্ডল ধোয়া

এক নাম্বারে আপনার মুখের পুরো অংশটাই, চুলের গোড়ার অংশ এবং এর কানের লতির এই অংশ একদম শেষ ভাগ । এ কানের লতি, মুখমন্ডল পুরোটাই ধোত করা । আগেই বলে রাখি যে তিনটা অঙ্গ ধুতে হয়।

ওযু চারটি ফরজ এর মধ্যে । আরেকটি মাসাহ করতে হয়। যে তিনটা অঙ্গ ধুইতে হয় মুখমন্ডল, হাত এবং পা। এর যদি পশম পরিমান জায়গা ও যদি না ভিজে। তাহলে কিন্তু আপনার ওযু হবে না। এটা অবশ্যই খেয়াল করতে হবে ।

এটা আপনাকে খেয়াল রাখতে হবে যেন আমাদের ওযু খুব সুন্দর ভাবে হয়। একবার দোয়া একবার ধোয়া হলো ফরজ।

দুই হাতের কনুই সহ ধোয়া

দুই নাম্বার হলো কুনুই সহ ধেীত করতে হবে । হাতের এই কনুইসহ মানে এই বাহু থেকে শুরু করে নিয়ে পুরা হাত ধেীত  হবে। একবার ধেীত হবে একবার ধোয়া হলো ফরজ।

এখন যদি আপনার হাতে নেইলপালিশ থাকে তাহলে কিন্তু আপনার ওযু হবে না। হাতে কোন রং লেগে থাকে তাহলে কিন্তু ওযু হবে না। নেলপালিশের ভিতরে পানি পৌঁছায় না ।

ওটা একটা একটা আবরণ জাতীয় জিনিস আবার যদি আপনি মেহেদী দেন তাহলে কিন্তু পরে ওযু হয়ে যাবে।  মেহেদী কোন আবরণযুক্ত জিনিস নয়। এটা খুবই আপনার মাথায় রাখবেন যে নেলপালিশ বা আবরণযুক্ত কোন অংশে যদি নোখে বাঁ হাতে থাকে তাহলে কিন্তু আমার ওযু হবে না ।

মাথা চার ভাগের এক ভাগ মাসেহ করা

তিন নাম্বার মাথা চার ভাগের এক ভাগ মাসেহ করা । মাসেহ করা বলতে আপনার আমরা সবাই জানি যে হাত ধুয়ে ওই হাতটা দিয়ে বুলানো । এখানে  আমরা ভুল করি চার ভাগের একভাগ এটা আমরা অনেকে বুঝি না।

পুরা মাথা মাসেহ করা হলো সুন্নাত। আমি সুন্নত নিয়ে সামনে আলোচনা করব ওযুর সুন্নত নিয়ে আপনারা অবশ্যই পড়বেন । এই বিষয়টা মাথায় রাখবেন যে মাথা চার ভাগের এক ভাগ মাসেহ করা হলো ফরজ ।  একবার মাসে করা হলো ফরজ ।

দুই পায়ের টাকনু সহ ধোয়া

চার নাম্বার হলো টাকনুর উপরে তাকানোর উপর থেকে সম্পূর্ন পা ধেীত করতে হবে । একইভাবে যদি এই আঙ্গুলের নখের কোনা আবরন যুক্ত কোন জিনিস থাকে তাহলে কিন্তু ওযু হবে না। সে ক্ষেত্রে আপনারা অবশ্যই খেয়াল রাখবেন।

আবার শীতকাল অনেক সময় হয় পা ধেীত করতে চায় না। যে পানি লাগে ঠিকই কিন্তু সেখানে পানি ভিজতে চায় না। পশমের গোড়ায় গোড়ায় পানি পেীছে দেওয়ার জন্য হাত দিয়ে ভালো করে আঙ্গুলের ফাঁকে ফাঁকে সাধারণত  ভালো করে ধেীত করবেন ।

আমি আবারও বলছি যে ওযুর চারটি ফরজ এর মধ্যে যে তিনটি অঙ্গ ধেীত করতে হবে। সে অঙ্গগুলোর মধ্যে যদি কোন জায়গা না ভিজে তাহলে কিন্তু আপনার ওযু হবে না । যে আমার জন্য অজু সুন্দরভাবে হয় । আর আমি আগামীতে ওযুর সুন্নত নিয়ে আলোচনা করবো ।

তাহলে চারটা এক নজরে দেখুন

  • সমস্ত মুখমন্ডল ধোওয়া ।
  • দুই হাতের কনুই সহ ধোওয়া।
  • মাথা চার ভাগের এক ভাগ মাসে করা।
  • দুই পায়ের টাকনু সহ দেওয়া।

এটা আপনারা অবশ্যই মুখস্ত রাখবেন । ফরজ গুলো খুবই গুরুত্বপূর্ণ। তাহলে আজকে এ পর্যন্তই আমার নতুন নতুন পোষ্ট পেতে অবশ্যই আমাদের সাইটে নিয়মিত ভিজিত করবেন ।

ওযুর ফরজ কয়টি সর্বশেষ

আমার জন্য দোয়া করবেন । সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন  । আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.