...

কনটেন্ট রাইটিং টিপস । Content Writing Tips

91 views

কনটেন্ট রাইটিং টিপস: আশা করি সবাই ভালো আছেন। আজকের পোষ্টে আমি আপনাদের সাথে আর্টিকেল লেখার পাঁচটা টিপস শেয়ার করবো। আমি মনে করি যে কারো জন্য যে আর্টিকেল রাইটার হতে চাচ্ছেন বা আপনার স্বপ্ন যদি কোন নিউজ সাইট থাকে আপনি যদি কোন আর্টিকেল এর মান বিচার করতে চান সে ক্ষেত্রে এই আর্টিকেলের টিপস গুলো খুব কাজে লাগবে। তো চলুন শুরু করা যাক।

রিসার্চ করুন

আর্টিকেল রাইটার হতে হলে প্রথমেই আপনাকে প্রচুর পরিমাণে রিসার্চ করার মানসিকতা তৈরি করতে হবে। রিসার্চ করতে না পারলে কখনোই আপনি একটা ভালো ইনফরমেটিভ আর্টিকেল লিখতে পারবেন না।

রিসার্চ করা বলতে বোঝাচ্ছি আপনি যেই টপিকটা নিয়ে লিখতে চাচ্ছেন সেটা সম্পর্কে আগে রিসার্চ করে ভাল করে জানুন। তারপর ওই টপিকের উপর একটা পূর্ণাঙ্গ ইনফরমেশনে ভরা আর্টিকেল লিখে ফেলুন। এতে ভিজিটররা আপনার আর্টিকেল পড়ে ভাল লাগবে ।

বেশি বেশি পড়তে হবে

আপনি কে বেশি বেশি পড়তে হবে। যত বেশি পড়বেন তত বেশি আপনার জন্য ভালো। আপনার লেখার দক্ষতা আরো বাড়বে। শুধু বই পড়ার কথা বলছি না ইন্টারনেটের প্রত্যেকটা টপিকের উপর হাজার হাজার আর্টিকেল ব্লগ পোস্ট আছে।

আপনি যে বিষয়ে ইন্টারেস্টেড সেই বিষয়ের আর্টিকেল ব্লগ পোষ্ট পড়া শুরু করুন । এতে খালি আপনার ভোকাবুলারি পারবে না আপনি আপনি কিভাবে ইন্টারেস্টিং ভাবে লিখতে হয় সেটাও জানতে পারবেন।

ইংরেজির উপর দখল

ইংরেজির উপর দখল। ইংরেজির উপর ভালো দখল থাকা একজন রাইটারের এর জন্য খুব গুরুত্বপূর্ণ। আপনি যত সুন্দর করে একটা কিছু লিখেন না কেন ইংরেজি ভালো না জানলে তা দিয়ে কিছুই হবে না।

ইংরেজি ভালোভাবে শেখার জন্য যে জিনিসটা আমাকে সবচেয়ে বেশি সাহায্য করেছে তা হলে প্রচুর পরিমাণে ইংলিশ ম্যাগজিন পড়া। আপনি যদি রাইটার হিসেবে ক্যারিয়ার গড়তে চান। আমি সাজেস্ট করবো ইংলিশ ম্যাগজিন পড়া। এগুলা পড়া শুরু করতে হবে ।

সবকিছুর সিম্পল রাখুন

আপনার আর্টিকেল আপনি যতটা সম্ভব সিম্পল রাখেন । কঠিন কঠিন কোন শব্দ ব্যবহার করবেন না । আমরা দৈনন্দিন জীবনে যেসব শব্দ ব্যবহার করি সেগুলো দিয়ে আর্টিকেল দেখবেন। কোন বাক্য খুব বেশী বড় করার দরকার নাই। ছোট ছোট সিম্পল বাক্য বেশি বেশি ব্যবহার করার চেষ্টা করবেন । কমপ্লেক্স সেন্টেন্স যত কম পারা যায় ব্যবহার করবেন।

আর্টিকেলে মাঝে মাঝে স্টোরি বলা

লাস্ট যে টিপসটা আমি আপনাদের সাথে শেয়ার করব সেটা হলো গিয়ে আর্টিকেলে মাঝে মাঝে স্টোরি বলাটা খুবই ভালো। এতে ভিজিটররা মজা পায় আর্টিকেল পড়ে। আপনার ইনফর্মেশন আপনি যা বলতে চাচ্ছেন সেটা তারা খুব ভালোভাবে গ্রহণ করে ।

কনটেন্ট রাইটিং টিপস তাই আর্টিকেলের সম্ভব হলে নিজের ব্যক্তিগত কোনো অভিজ্ঞতা গল্পের আকারে আপনি বলতে পারবেন । এতে দেখা যাবে আপনার আর্টিকেলের কনভার্শন বেড়েছে।

কনটেন্ট রাইটিং টিপস সর্বশেষ

এই হলো গিয়ে আমার ৫ টি কনটেন্ট রাইটিং টিপস আর্টিকেল লেখার জন্য। আশা করি আপনাদের ভাল লেগেছে আপনার যদি এরকম আরো টিপস জানতে চান প্রতিদিন ব্লগইনফো বিডির ওয়েবসাইটে ভিজিত করুন ।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.