...

কি খেলে লম্বা হওয়া যায় জেনে নিন বিস্তারিত Best tips

108 views

কি খেলে লম্বা হওয়া যায় এটি অনেকেরই প্রশ্ন? খাদ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা গ্রহণ করার মাধ্যমেই আমাদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলো সঠিকভাবে কাজ করতে পারে।

লম্বা হওয়ার জন্য আপনার প্রয়োজন সঠিক এবং সুষম খাদ্য গ্রহণ করা যেটির মাধ্যমে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কে বাড়িয়ে তুলবে এবং দ্রুত আপনার শরীর বৃদ্ধি পাবে।

আমাদের দেশে একটি কথা আছে মেয়েদের ১৬ বছর এবং ছেলেদের ১৮ বছর বয়সের পর লম্বা হওয়া সম্ভাবনা কম থাকে।

কারো কারো মতে ২৫ বছর পর্যন্ত শরীরের লম্বা হওয়া দেখা যায়। বিশেষ করে ঝরা শুরু আছে তাদের বয়সন্ধিকাল থেকে পর্যাপ্ত পরিমাণ খাবার এবং ব্যায়াম করলে লম্বা হওয়া যায় ।

লম্বা হওয়ার জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে যেমন বেশি পরিমাণ দৌড়ায়, হাত-পা প্রসারিত করে ব্যায়াম করে এর মাধ্যমে তারা এই কসরতের উপরই বেশি জোর দেয়।

কিন্তু লম্বা হওয়ার জন্য যে খাবারগুলো প্রয়োজন সে খাবারগুলো শরীরে পর্যাপ্ত পরিমাণে না থাকার কারণে লম্বা হয়না

কি খেলে লম্বা হওয়া যায়

লম্বা হওয়ার জন্য যে যে খাবারগুলো প্রয়োজন তা অনেকেই খেতে চায় না বা তাদের পছন্দ হয় না। আজকের এই পোস্টে লম্বা হওয়ার জন্য কিছু খাবার সম্পর্কে আলোচনা করা হবে যে খাবারগুলো মাধ্যমে আপনি সহজেই লম্বা হতে পারেন।

১.বাদাম

বাদাম কেউ চেনে না এরকম লোক খুবই কম। বাদাম সব সময় উপকারী একটি খাদ্য । এতে থাকে প্রোটিন, ভিটামিন এবং দেহের বিভিন্ন ধরনের পুষ্টি যোগাতে সাহায্য করে এই বাদাম।

তাই আপনি যদি প্রতিদিন নিয়মিত বাদাম খেতে পারেন তাহলে আপনাকে লম্বা হওয়ার পথ অনেকটাই এগিয়ে থাকবেন।

২.গরুর দুধ

দুধে রয়েছে অনেক ক্যালসিয়াম। ক্যালসিয়াম আমাদের শরীরের অঙ্গ প্রত্যঙ্গগুলোর হাড় শক্তিশালী করার জন্য কাজে লাগে। গরুর দুধে থাকে ভিটামিন এবং ক্যালসিয়াম যার ফলে আপনার শরীরের অঙ্গ প্রত্যঙ্গগুলোর বৃদ্ধি পেতে থাকে।

নিয়মিত দুধ পান করলে এবং শরীরকে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়ে যাবে।

৩.কাজুবাদাম+অশ্বগন্ধা+দুধ

অশ্বগন্ধা অনেকেই নাম শুনেছেন আবার অনেকেই এর নাম শুনেননি। অশ্বগন্ধা এইচজিএইচ হরমোন নিঃসরণ হার ঠিক রাখে। আর এই কারণেই আপনার শরীরের লম্বা হওয়ার জন্য খুবই একটি কার্যকর পদ্ধতি ।

বাদামের কথা আগেই বলা হয়েছে যেহেতু বাদাম একটি খুবই উপকারী খাদ্য তাই এটি যদি আপনি অশ্বগন্ধা, দুধ এবং কাজু বাদামের সাথে প্রতিদিন খেতে পারেন তাহলে সহজেই আপনি লম্বা হতে পারেন।

৪. ডিম

ডিম হল এমন একটি খাদ্য যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার উচ্চতা কে বাড়িয়ে তুলতে পারেন। ডিমের মধ্যে রয়েছে ভিটামিন টি, ক্যালসিয়াম এবং রিবোফ্লেভিন। ডিমের উচ্চমাত্রায় প্রোটিন থাকায় হারকে আরও শক্তিশালী এবং লম্বা হতে সাহায্য করে। তাই লম্বা হওয়ার জন্য নিয়মিত ডিম খান।

৫.কুমড়ো বীজ

আমাদের দেশের কুমড়ো বীজ প্রায় সবার বাড়িতেই আগে ছিল। কিন্তু বর্তমানে এটি পাওয়া খুব মুশকিল।

কুমড়ো বীজ বাজারে গিয়ে কিনে আনতে হবে। কুমড়ো বীজ এর উপকারিতা সম্পর্কে জানলে আপনি অবাক হবেন। এটিতে রয়েছে অ্যামাইনো এসিড যেটি আপনাকে লম্বা করতে সাহায্য করবে।

৬. গাজর

গাজর এমন একটি খাবার যেটি আপনি তরকারির মাধ্যমেও খেতে পারেন আবার তা সবজি হিসেবে কাঁচা গ্রহণ করতে পারেন। গাজরের রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং সি । এটি আপনার হাড়ের বৃদ্ধিতে উৎসাহ যোগাবে।

প্রতিদিন দুটি বা তিনটি করে গাজর খেলে আপনার উচ্চতা সহজে বৃদ্ধি পাবে।

৭.মটরশুটি, ছোলা, মসুর

মটরশুটি, ছোলা এবং মসুর আমরা প্রতিদিনই খেয়ে থাকি। এই খাবারগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ পুষ্টি উপাদান যেটি আপনার শরীরকে লম্বা করতে সাহায্য করে।

এছাড়াও আপনি যদি প্রতিদিন সকালবেলা ছোলা খেতে পারেন তাহলে আপনার শরীরের শক্তি বৃদ্ধি পাবে এবং কার্যক্ষমতা আরো বৃদ্ধি পাবে।

৮.সয়া বিন

শরীরকে লম্বা করতে সয়াবিনের ভূমিকা অপরিহার্য। সয়াবিনে থাকে প্রচুর পরিমাণ যা হার এবং টিস্যুর ঘনত্ব বাড়ায় এতে আপনার শরীরের লম্বা হওয়ার জন্য এবং টিস্যুর ঘনত্ব বাড়ায় এটি আপনার শরীরের আকার ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন আপনাকে অন্তত ৫০ গ্রাম সোয়াবিন গ্রহণ করতে পারেন।

সর্বশেষ

লম্বা হওয়ার জন্য আপনার যেমন আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণ খাবার গ্রহণ করতে হবে। এতে করে আপনার শরীর লম্বা হওয়ার পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে থাকবে।

অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে লম্বা হওয়ার জন্য কিন্তু আপনি যদি প্রাকৃতিক উপায়ে লম্বা হতে চান তাহলে উপরোক্ত খাদ্যগুলো গ্রহণ করার মাধ্যমেই আপনার শরীরকে লম্বা হওয়ার জন্য খাওয়া উচিত বলে মনে করি।

যে খাবারগুলো খেলে দ্রুত লম্বা হবেন:

  • সুষম খাদ্য গ্রহণ করা ।
  • আপেল ।
  • অ্যাভাকাডো ।
  • স্যুপ ।
  • মটরশুটি, ছোলা, মসুর ।
  • ডার্ক চকোলেট ।
  • ডিম ।
  • বাদাম ।
  • গরুর দুধ ।
  • কালো তিল+কাজুবাদাম+অশ্বগন্ধা+দুধ ।
  • সয়া বিন ।
  • কুমড়ো বীজ ।
  • পালং শাক ।
  • দই ।

ব্লগইনফোবিডি ওয়েবসাইটটিতে যদি আপনার ভালো লাগে তাহলে নিয়মিত ভিজিট করুন ।এতে আমাদের যে নতুন নতুন পোস্টগুলো আছে তা আপনি সহজেই জানতে পারবেন।

কোন কিছু জানার থাকলে নিচে কমেন্ট করুন।

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.