...

কি খেলে স্মৃতিশক্তি বাড়ে?স্মৃতিশক্তি বৃদ্ধির মন্ত্র

237 views

মানুষের বয়স বাড়ার সাথে সাথে অনেকেরই স্মৃতিশক্তি কমতে থাকে। ফলে একসময় মানুষ ভুলে যায়। এই বয়স বৃদ্ধির সাথে সাথে আমরা অনেক কিছু ভুলে যাওয়া অনেক সময় গুরুত্বর আকার ধারণ করে। আমাদের স্বাভাবিক জীবনযাপনের ব্যাহত করে ।

স্মৃতিশক্তি যখন অনেক বেশি না থাকে। তাহলে আমাদের বিভিন্ন সমস্যা জন্য এটি তৈরি হয়ে থাকে। স্মৃতিশক্তি কমার অনেকগুলো কারণ রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে মানুষের খাদ্যের জন্য কিছুটা দায়ী।

আজকের পোস্টে আলোচনা করা হবে, কিভাবে খাবারের মাধ্যমে আপনি আপনার স্মৃতিশক্তিকে আরো বৃদ্ধি করতে পারেন। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক

বাদাম

স্মৃতিশক্তি বাড়ানোর জন্য প্রথম খাবারটি যেটি নির্বাচন করেছে সেটি হল বাদাম। বাদাম আমাদের জন্য খুবই উপকারী একটি খাদ্য। বাদামের মধ্যে রয়েছে ভিটামিন ই। যা আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। বাদামে মধ্যে বিভিন্ন প্রকার রয়েছে যেমন কাঠবাদাম ও আখরোট ভিটামিন ই-এর ভালো উৎস।

আপনি যদি প্রতিদিন নিয়মিত বিকালের নাস্তার সাথে বাদাম রাখতে পারেন। তাহলে আপনার স্মৃতিশক্তি বাড়ার পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে থাকবে

পালং শাক

পালং শাক মস্তিষ্কের বয়সের প্রভাব ও স্মৃতিভ্রম এর সমস্যা কমাতে সাহায্য করে। পালংশাকে থাকে ভিটামিন ই। এটি বাদামের মতোই আমাদের শরীরে ভিটামিন ই এর ঘাটতি পূরণ করে। তাই আপনি নিয়মিত পালংশাক খান। এতে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করবে।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছ অনেকেই খেতে চায় না। সামুদ্রিক মাছে রয়েছে ফ্যাটি এসিড। এটি আপনার মস্তিষ্কের জন্য খুবই উপকারী। ফলে আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

ডিম

ডিম আমাদের শরীরের জন্য খুবই একটি উপকারী খাদ্য। ডিমের কুসুমের রয়েছে কুলীন নামক পুষ্টি উপাদান। স্বল্প সময়ে আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এটি আপনার কোষের সংকেত পৌঁছানোর কাজ করে।

টমেটো

আমরা প্রতিদিনই নিয়মিত খেয়ে থাকি। টমেটোতে রয়েছে লাইকোপেন নামক এন্টি অক্সিডেন্ট। যা মস্তিষ্কের কোষ এর বিরুদ্ধে কাজ করে। এতে আপনার স্মৃতিশক্তি ক্ষয় রোধ হয়। আপনি যদি প্রতিদিন সালাতে টমেটো খেতে পারেন। তাহলে ভালো ফল পাবেন।

গ্রিন টি

আমরা সবাই রং চা খেতে পছন্দ করি। আমাদের দেশে গ্রিন টি এর ব্যবহার খুবই কম। সবাই গ্রিন টি খেতে চাই না। গ্রিন টি তে রয়েছে এন্টি অক্সিডেন্ট। যা আপনার দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। এই ছাড়াও এই উপাদানটির মাধ্যমে আপনি উপস্থিত অতিরিক্ত চিন্তা,ভয় কমাতে সাহায্য করবে।

ডালিমের রস

আমরা সবাই কমবেশি ডালিম খেয়ে থাকি। ডালিম স্মৃতিশক্তি বাড়াতে খুবই সাহায্য করে। ডালিমের রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। ডালিম আমাদের শরীরের কোষের ক্ষতি রক্ষা করে। ডালিম খেলে ব্লাড সার্কুলেশন স্বাভাবিক থাকে। আমাদের মস্তিষ্কে প্রচুর পরিমাণ অক্সিজেন সরবরাহ করে।

দুপুরের খাবারের আগে বা পরে ডালিম খেলে আমাদের মস্তিষ্ক সুস্থ স্বাভাবিক থাকে। তাই আপনি ডালিমের রস প্রতিদিন খেতে পারেন ।আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য।

নিয়মিত দুধ পান করুন

দুধের উপকারিতা সম্পর্কে বলার কিছু নেই। আমরা সবাই জানি দুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম। যেটি আমাদের হাড় ক্ষয় রোধে সাহায্য করে। এছাড়াও আপনি যদি দুধের সাথে মিশিয়ে মিল্কশেক বানিয়ে খান। তাহলে আপনার মস্তিষ্কের রক্ত চলাচল বৃদ্ধি পাবে। এছাড়াও আপনার ব্লাড প্রেসার ঠিক থাকবে।

কফি পান করুন

কফিতে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।। আপনার মস্তিষ্কের জন্য খুবই উপকারী। ক্যাফেইন আপনার মনোযোগ বৃদ্ধি এবং কর্ম ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই আপনি নিয়মিত কফি পান করতে পারেন।

নিয়মিত পানি পান করুন

স্মৃতিশক্তি বাড়াতে পানির ভূমিকা অনেক। অনেকে অবাক হচ্ছেন তাই তো। স্মৃতিশক্তি সুস্থ এবং ভাল রাখতে বিশুদ্ধ পানির ভূমিকা অনেক। বিশেষজ্ঞদের মতে শরীর সুস্থ ও সতেজ রাখার জন্য প্রতিদিন পানি পান করা উচিত। বিশুদ্ধ পানিতে পর্যাপ্ত উপাদান রয়েছে যেটি আপনার মস্তিষ্কে শক্তি প্রদান করে থাকে।

কলা

কলা একটি পুষ্টিগুণসম্পন্ন খাবার। এটি আপনি কাঁচা খেতে পারেন আবার পাকা ও খেতে পারেন। কলাতে রয়েছে ভিটামিন, আমিষ ও খনিজ পদার্থ সহ আরো অনেক উপাদান। আপনাকে যথেষ্ট পরিমাণ ক্যালোরি দিবে।

প্রতিদিন এক থেকে দুটি কলা খেতে পারলে শরীর স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি আপনার শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট ও বৃদ্ধি করে। ফলে আপনার মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে।

আজকের সংক্ষিপ্ত প্রশ্ন করা হয়েছে স্মৃতিশক্তি বৃদ্ধির কিছু খাবার সম্পর্কে। যা নিয়মিত আপনি খেতে পারলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি হতে থাকবে। পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এক নজরে খাবারগুলো

১.বাদাম
২.পালং শাক
৩.সামুদ্রিক মাছ
৪.ডিম
৫.টমেটো
৬.গ্রিন টি
৭.ডালিমের রস
৮.নিয়মিত দুধ পান করুন
৯.কফি পান করুন
১০.নিয়মিত পানি পান করুন
১১.কলা

ব্লগইনফো বিডি নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন। কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও যদি পোস্ট সম্পর্কিত কোন কথা থাকে তাহলে কমেন্টে বক্সে কমেন্ট করুন।

ধন্যবাদ

আরও পড়ুন

স্মৃতি শক্তি বৃদ্ধির সহজ উপায়গুলো জেনে নিন

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়গুলো

জেনে নিন পড়া মনে রাখার গোপন কৌশল ব্লগইনফো

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.