...

খাওয়ার সুন্নত তরিকা। ইসলামে খাবার খাওয়ার নিয়ম

281 views

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু । ব্লগইনফো বিডি এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজ আমি মাসালা অধ্যায়ের আলোচনা করবো বিষয় খাবার খাওয়ার সুন্নত তরিকা।

ইসলামে খাবার খাওয়ার নিয়ম

আজকের বিষয় হলো খাবার খাওয়ার সুন্নত তরিকা। সে খাওয়া-দাওয়ার যে সুন্নত তরিকা সে বিষয়ে আলোচনা করব।

উভয় হাত কব্জি পর্যন্ত ধোয়া

এক নাম্বার উভয় হাত কব্জি পর্যন্ত ধোয়া। আমরা বেশিরভাগ লোকই একহাত দিয়ে খাবার খায়। আমরা এখন আমরা উভয় হাত দেবো। দুই হাতের কব্জি পর্যন্ত সুন্নত আদায় হয়ে যাবে । এগুলো সুন্নাত না মানেন কোন গুনাহ হবে না।

যদি মানেন তাহলে সওয়াব পাবেন । এজন্য মানার চেষ্টা করবো উভয় হাত ধোয়া আর কোন সমস্যা বরং ভাল হবে। খাওয়া শুরুতে আমরা দুই হাত কব্জি পর্যন্ত ভালোভাবে ধুয়ে নেব।

দস্তরখানা বিছিয়ে খাবার খাওয়া

দুইনাম্বার দস্তরখানা বিছিয়ে খাবার খাওয়া। দস্তরখানা হল কোন একটি কাপড় নিচে বিছিয়ে তার উপরে প্লেটে খাবার খাওয়া অর্থাৎ নিচে কোন কাপড় পরিষ্কার জিনিস ধুইতে হবে সেটা বিছিয়ে তার উপরে খাবার খাব। আমার অনেক সময় বিছানার উপর খাবার খায় ।

বিছানার উপর খাবার খাওয়ার কারণে আমরা বিছানায় যেন খাবার না পড়ে ।ঝোল না লাগে সে ক্ষেত্রে নিচের গামছা ভিজিয়ে নিন । আমরা এই নিয়ত করি না যেই দস্তরখানা বিছিয়ে আমি খাবার খাচ্ছি । আমরা যদি এই নিয়ত করি যে আমরা দস্তরখানা টা সুন্নাত হিসেবে বিছালাম।

কাপড় নষ্ট হওয়ার জন্য না কাপড় নষ্ট হওয়ার জন্য আমি দিচি্ছ ন । আমি সুন্নত তরিকা  নিয়ত  করলে আমি সওয়াব পাবেন । অন্যথায় কিন্তু আমি সওয়াব পাবো না।  এজন্য খেয়াল করবো প্রতিটি আমল আমাদের নিয়তের উপর নির্ভর করে । এজন্য আমার নিয়তগুলো সঠিক করবে এবং ভালভাবে সুন্নত তরিকায় সব কিছু করার চেষ্টা করব।

বি:দ্র : এখানে একটি বিষয় হল প্রথমে খাবার তথা আল্লাহর নেয়ামতের দিকে মুখাপেক্ষী হয়ে বসা। তারপর দস্তরখানা বিছানো। অর্থাৎ এটা যে খাবার আল্লাহর নিয়ামত এরকম একটা চিন্তা-ভাবনা করে আল্লাহর শুকরিয়া আদায় কর মনে হলে তারপর দস্তখানা বিছানো।

বি:দ্র : আর দস্তরখানা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত যে পরিষ্কার রাখবেন এবং এর উপর উচ্ছিষ্ট খাবার না ফেলা বা তাতে পা না রাখা । আমরা যার খাবার খায় না যেমন প্লেটের উপর পা রাখে কেমন লাগে সেরকম ভাবে আমরা দস্তরখানার উপর পা রাখব না।

তার উপর হাড্ডি, জুতার ময়লা ফেলবো না। সেখানে আমরা ময়লা ফেলবো না আর দস্তরখানা পরিষ্কার রাখব। ময়লা হয়ে গেলে স্বাভাবিক জল পড়তে পারে, খাবার পড়ে যেতে পারে, অনিচ্ছাকৃতভাবে তো আমরা সেটা উঠায় খাব এবং সেটা পরিষ্কার রাখব।

উচ্চস্বরে বিসমিল্লাহ পড়া

ইসলামে খাবার খাওয়ার নিয়ম তিন নাম্বার উচ্চস্বরে বিসমিল্লাহ পড়া । উচ্চস্বরে বিসমিল্লাহ করে ফায়দা হবে কি আশপাশে যারা খাবে যারা খাবার খাবে তারাও এটা শুনে তারা বিসমিল্লাহ বলবে। এজন্য উচ্চস্বরে বিসমিল্লা পড়া ।

ডান হাত দিয়ে খাবার খাওয়া

ইসলামে খাবার খাওয়ার নিয়ম চার নাম্বার হলো ডান হাত দিয়ে খাবার খাওয়া। ডান হাতে খাবার খাওয়ানোর সময় মানি এটা। এজন্য ডান হাতে আপনার সবাই খাবার খাবেন।

বয়োজ্যষ্ঠ ব্যক্তি দিয়ে খাবার শুরু

পাঁচ নাম্বার হলো খাবারের মজলিসে বয়সের দিক দিয়ে যিনি বড় এবং বুজুর্গ তার দ্বারা খাবার শুরু করানো। আমরা সাধারণত সবাই একসাথে বসে খায়। পরিবারে লোক আছে সবাই একসাথে বসে খায় এটা নিয়ম হলো সবাই একসাথে বসে খাওয়ার সময় খেয়াল রাখব।

যে বয়সের দিক দিয়ে বড় এবং যিনি বুজুর্গ বা মুরব্বি আছে তাকে আগে শুরু করতে বলাে । যে দাদা বা নানা , আব্বা যে থাকুক না কেন আপনিও শুরু করেন তারপরে শুরু করার পরে আমরা শুরু করব । এটাই হল সুন্নত তরিকা।

সামনে যেটা থাকবে সেটা আগে খাওয়া

ছয় নাম্বার খাদ্য এক ধরনের হলে নিজের সম্মুখেতে খাওয়া। অর্থাৎ সামনে যদি অনেক রকমের খাবার থাকে অন্য রকম তরকারি থাকে বা অনেক রকমের পর থেকে থাকে খাবারের আইটেম থাকে তাহলে সামনে যেটা থাকবে সেটা আগে খাওয়া। অন্যদিকে এইগুলা পরে নেওয়া এটা হল আদব সুন্নাত তরিকা ।

খাদ্যের কোন অংশ পড়ে গেলে উঠিয়ে খাওয়া

ইসলামে খাবার খাওয়ার নিয়ম সাত নাম্বার খাদ্যের কোন অংশ পড়ে গেলে উঠিয়ে প্রয়োজনে পরিষ্কার করে খাওয়া। খাদ্যের কোন অংশ যদি অনিচ্ছাকৃত ভাবে পুড়ে যায় সেটা উঠিয়ে খাওয়া প্রয়োজনে পরিষ্কার করে খাওয়া।

হেলান দিয়ে বসে না খাওয়া

আট নাম্বার হেলান দিয়ে বসে না খাওয়া। আমরা অনেকেই হেলান দিয়ে বসে খাই। আসলে চেয়ার-টেবিলে খাওয়াটা আসলে শরীয়ত সম্মত না। সমতল জায়গায় বসে খাবার খাওয়া সুন্নাত। আমরা চেষ্টা করবে হেলান দিয়ে বসে না খাওয়া। আমরা সোজা ভাবে বসে খাবার খাব।

খাদ্যের এুটি বের না করা

ইসলামে খাবার খাওয়ার নিয়ম নয় নাম্বার খাদ্যের এুটি বের না করা।  খুবই খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় সুন্নত তরিকার  মধ্যে। কারণ যিনারা রান্না করে তারা অনেক কষ্ট করে রান্নাবাড়া করে তারাও চাই যে আমরা ভালো করে রান্না করি।

কিন্তু কোনো কারণবশত খাবার খারাপ হয়ে গেলে আমরা তো ঝড় তুলে দিয়। জন্য খাবারের ত্রুটি বের না করা। যে খুঁজে খুঁজে প্রতিদিন একটা না একটা দোষ বের করতেই থাকি।

জুতা খুলে খাবার খাওয়া

ইসলামে খাবার খাওয়ার নিয়ম দশ নাম্বার জুতো পরিহিত থাকলে জুতা খুলে খাবার খাওয়া। সবসময় জুতা খুলে খাবার খেতে হবে।

খাবার সময় বসা

ইসলামে খাবার খাওয়ার নিয়ম এগার নাম্বার খাবার সময় তিন ভাবে বসা যায়। তিন ভাবে বসানো সুন্নত।

১.নিয়ম হল উভয় হাটু উঠিয়ে এবং পদযুগলে ভর করতা দুই পায়ের পায়ে ভর করে দুই হাঁটু উঠিয়ে বসে খেতে হবে। আর পায়ের পাতা দুটো লাগা রাখতে হবে। পায়ের পাতা দুইটা পায়ে লাগিয়ে রাখতে হবে। ফাঁকা রাখা যাবে না একসাথে লেগে থাকতে হবে।

২. এক হাঁটু উঠিয়ে এবং অপর হাটু বিছিয়ে। এটা একটা সুন্নাত।

৩. উভয় হাটু বিছিয়ে উঠিয়ে অর্থাৎ নামাজে বসার ন্যায়। বসে সামান্য সম্মুখে ঝুকে আহার করা। এই তিন ভাবে বসে খাওয়ার সুন্নত। আর ওজরের কারণে আসন দিয়ে বসানো অনুমতি আছে। এটা সুন্নাত না কিন্তু  বসা যাবে ।

ভালোভাবে চেটে পরিষ্কার করা

বার নাম্বার আহার গ্রহণ শেষে খাবারের পাত্র সমূহ আংগুল দ্বারা ভালোভাবে চেটে পরিষ্কার করে খাওয়া । আহার গ্রহণ শেষে খাবারের পাত্র সমূহ আংগুল দ্বারা ভালোভাবে চেটে পরিষ্কার করে খাওয়া। এতে খাবারের পাত্র সমূহ আর কারো জন্য মাগফেরাত কামনায় মহান আল্লাহর দরবারে দোয়া করে।

অর্থাৎ যে পাত্র আমি খাচ্ছি সে পাত্র আল্লাহ কাছে দোয়া করে মাগফিরাতের জন্য। হাতের আঙ্গুল সমূহ যথাক্রমে মধ্যমা, শাহাদত এরপরে বৃদ্ধাঙ্গুল চেটে খাওয়া । আঙ্গুলগুলো চেটে খাওয়া এবং প্লেটে পরিষ্কার করে খাওয়া । পশুপতি যেভাবে খায় আমরা খাবারটা সেভাবে খাই। ছড়িয়ে ছিটিয়ে প্লেটে নোংরা করে।

ভাত অল্প করে খেয়ে উঠে চলে যায়। এটা খুবই খারাপ আর বিয়ে বাড়ি তো কথাই নাই । বিয়ে বাড়িতে এত পরিমাণে খাবার নষ্ট হয় আসলে দেখতে অনেক কষ্ট হয় । কত মানুষ খাবার পায় না আর আমরা খাবার নষ্ট করে টা অনেক খারাপ একটি বিষয়।

ইসলামে খাবার খাওয়ার নিয়ম আমরা খাবার খায় বেশি খাব কোনো সমস্যা নাই কিন্তু সম্পূর্ণ প্লেট আংগুল এবং সম্পন্ন খাবার শেষ করে আমরা উঠবো ইনশাআল্লাহ।

খাবার খাওয়ার শেষে দোয়া

এই খাবার খাওয়ার প্রতিটি দোয়া শুরুর দোয়া, শেষে দোয়া, মাঝের দোয়া ,সকলে দুয়া নিয়ে আমার একটি পোষ্ট আছে। সেখানে থেকে পড়া শিখে নেবেন অর্থসহ শিখে নেবেন খাবার শেষে দোয়া পড়া সুন্নত ।

দস্তরখানা উঠিয়ে তারপর নিজে ওঠা

ইসলামে খাবার খাওয়ার নিয়ম চেীদ্দ নাম্বার খাবার শেষে আগে দস্তরখানা উঠিয়ে তারপর নিজে ওঠা । অর্থাৎযখন খাবার শেষ করব দস্তরখানার আগে  কোন ময়লা থাকলে সেটা পরিষ্কার করব। সেটা পরিষ্কার করে রাখবো । তার পরে নিজে উঠবো ।

অবশিষ্ট খাবার উঠানোর সময় দোয়া

পনের নাম্বার দস্তরখানা ও অবশিষ্ট খাবার উঠানোর সময় দোয়া পড়া। অর্থাৎ খাওয়া শেষে যে দোয়া টা আছে সেটা স্তরখানা ও অবশিষ্ট খাবার যদি থেকে থাকে। অন্য পাত্রে সেটা উঠানোর পরে তা উঠানোর সময় দোয়া পড়তে হবে ।

উভয় হাত ধোয়া

ষোল নাম্বার খাবার খেয়ে উভয় হাত ধোয়া। খাবারের আগে উভয় হাত ধোয়া খাবার খেয়েও উভয় হাত ধোয়া । এজন্য আপনারা এটাও আমল করবেন ইনশাল্লাহ ।

ইসলামে খাবার খাওয়ার নিয়ম

উপরোক্ত নিয়ম ছাড়াও খাবারের আরও কিছু সুন্নত রয়েছে । যেগুলো করার মাধ্যমে আমরা সওয়াব লাভ করতে পারি । পোষ্টটি ভাল লাগলে অবশ্যই কমেন্ট করবেন। আর যারা জানে না তাদের কছে শেয়ার করবেন ।
ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.