...

চোখের এলার্জি দূর করার উপায় জেনে নিন

146 views

চোখের এলার্জি দূর করার উপায়: চোখের এলার্জি খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। চোখের এলার্জিতে মানুষ তখনই আক্রান্ত হয় যখন তার শরীরের ইমিউন সিস্টেম এ কোন ধরনের সমস্যা দেখা দেয়।

চোখের এলার্জি দূর করার উপায়

গরমে ধুলাবালির কারণে চোখের এলার্জির আক্রমণ হতে পারে । তাই চোখে এলার্জি সমস্যার স্থায়ী ভাবে দূর করতে ইমিউন সিস্টেম ঠিক করতে হবে । যদি এলার্জি সমস্যার নরমাল ধুলাবালি থেকে হয়ে থাকে তাহলে কিছু ঘরোয়া উপায়ে ব্যবহার করলে চোখের এলার্জি ভালো হয়ে যাবে।

তাই আজকে আলোচনা করবো চোখের এলার্জি দূর করার ঘরোয়া উপায়। ইমিউন সিস্টেম উন্নত করার ঘরোয়া উপায়। যদি আপনার চোখের এলার্জি দূর করার উপায় সাথে ইমিউন সিস্টেম উন্নত করার ঘরোয়া উপায় মেনে চলেন।

তাহলে স্থায়ীভাবে চোখের এলার্জি ভালো হবে। বিস্তারিত জানতে পোষ্টিটি শেষ পর্যন্ত দেখুন। তাহলে চোখের এলার্জি দূর করার উপায় গুলো জেনে নেই

শসা

শসায় আছে এন্টি ইরিটেশন প্রোবায়োটিক। যা জ্বালাপোড়া ,ফোলা ভাব, চুলকানো ইত্যাদি সমস্যায় দারুণ কার্যকর। তাই চোখে চুলকানো বা যেকোন সমস্যা একটি শসা ভালোভাবে ধুয়ে পাতলা টুকরা করে কেটে ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে। ঠান্ডা হলে দু চোখের ওপর দিয়ে ১০ মিনিট রাখতে হবে। দিনে পাঁচবার এইভাবে শসা ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

ঠান্ডা দুধ

ঠান্ডা দুধে এক টুকরো পরিষ্কার তুলার প্যাড বা বল ভিজিয়ে চোখের চারপাশে আলতো করে ঘষে নিতে হবে। ভেজা প্যান্টি চোখের ওপর দিয়ে রাখতে হবে । এতে চোখ ঠান্ডা হবে এবং চুলকানো কমবে। সকালে এবং সন্ধ্যায় দিনে দুবার ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

গোলাপজল

গোলাপজল চোখের সমস্যায় দারুন একটি ঘরোয়া সমাধান হল বিশুদ্ধ গোলাপজল । চোখের জ্বালা পোড়া ভাব দূর করে চোখ ঠান্ডা রাখতে সাহায্য করে। এই পানি পরিষ্কারের জন্য গোলাপ জল ব্যবহার খুবই উপকারী।

দিনে দুবার গোলাপজল দিয়ে চোখ পরিষ্কার করলে উপাকার পাওয়া যাবে। তাছাড়া তাৎক্ষণিকভাবে উপকার পেতে ড্রপ হিসেবে চোখের গোলাপ জল দেওয়া যেতে পারে। যে চোখের সমস্যা সেই চোখে তিন ফোটা গোলাপ জল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

লবণ পানি

চোখের চুলকানি এবং জ্বালাপোড়া কমাতে অত্যন্ত কার্যকর হলো লবণ পানি। লবণ পানি দিয়ে চোখ পরিষ্কার এর ফলে চোখের জমে থাকা যে কোন ক্ষতিকর উপাদান পরিষ্কার হয়ে যায়।

আর লবন থাকা এন্টি ব্যাকটেরিয়াল উপাদান যে কোন জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। একটা বিশুদ্ধ পানির সঙ্গে এক চা-চামচ লবণ মিশিয়ে অল্প সময়ে গরম করতে হবে। যেন লবণ ভালোভাবে মিশে যায় ঠান্ডা হলে চোখ ধোয়ার জন্য ব্যবহার করতে হবে ।

গ্রিন টি

গ্রিন টি স্বাস্থ্য এবং ত্বকের জন্য দারুন উপকারী গ্রিন টি। চোখের সমস্যা থেকে রেহাই পেতে গ্রিন টি ব্যবহার করা হয়। চোখ পরিষ্কার জন্য এক কাপ পানিতে দুটি গ্রিন টি’র ব্যাগ দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে এই মিশ্রণ দিয়ে চোখ পরিষ্কার করা যাবে ।

আলু 

আলুতে  থাকা এস্ট্রিঞ্জেন্ট উপাদান কোন সমস্যা দ্রুত অপসারণ সাহায্য করে । তাছাড়া চোখের ফোলা ভাব ও লালচে বা কমাতেও সাহায্য করে আলু। একটি আলু পরিষ্কার করে ধুয়ে পাতলা করে কেটে ঠান্ডা হওয়ার জন্য ফ্রিজে রাখতে হবে।

এরপর ঠান্ডা টুকরাটি চোখের ওপর দিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে । দিনে দুই থেকে তিনবার এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার এভাবে আলু ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

ইমিউন সিস্টেম উন্নত করার চোখের এলার্জি দূর করার উপায় জেনে নিন ।

মসলা চা

মসলা চা তৈরি করার জন্য আদা, দারচিনি, গোলমরিচ, লবঙ্গ, এলাচ ,তুলসী পাতা ও মধুর সহযোগে পরিমাণমতো জলে ৩০ মিনিট ধরে ফোটাতে হবে। এ পানিও অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং এন্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা রোগপ্রতিরোধের ক্ষমতা কে দ্বিগুন করে তোলে

হলুদ চা

হলুদ চা নাম অনুসারে একটু হলুদ। মধু এবং লেবু দিয়ে প্রস্তুত করা হয় । হলুদের কারকিউমিন নামের একটি যৌগ রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং এক শক্তিশালী anti-inflammatory যৌগ শরীরের ব্যথা উপশম সহায়তা করে ।

এই পানীয় তৈরি করতে ১৫ থেকে ২০ মিনিট জ্বাল দিয়ে হলুদ সেদ্ধ করতে হবে। এরপর স্বাদমতো লেবু এবং মধু দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

চোখের এলার্জি ভালো করতে আলোচিত উপায়গুলোর পাশাপাশি কিছু বিষয় খেয়াল রাখতে হবে। চোখে আঙুল দিয়ে দেখানো যাবেনা, চোখের এলার্জি ভালো না হওয়া পর্যন্ত গরুর মাংস, চিংড়ি মাছ, হাঁসের ডিম. খাওয়া যাবে না । সর্বদা চোখ পরিষ্কার রাখতে হবে ।

আরও পড়ুন : মেয়েদের লম্বা হওয়ার উপায়গুলো জেনে নিন Best Tips

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.