...

জুম্মার দিনের আমল। Jummar Amal

64 views

জুম্মার দিনের আমল আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। ব্লগইনফো বিডি এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজ আমি মাসালা অধ্যায় আলোচনা করব। আজ জুম্মার দিনের আমল নিয়ে আলোচনা করব।

জুম্মার দিনের আমল

জুম্মার দিনে কি কি আমল করতে হয় তার শুক্রবারের দিন কি কি আমল করতে হয় সে বিষয়ে আলোচনা করব। তাহলে আজকে জুম্মার দিনের আমরা আলোচনা করব জুম্মার দিনে কি কি আমল করতে হয় শুক্রবার দিন কি কি আমল করতে হয় সে বিষয়ে আলোচনা করব।

জুম্মার দিনের ফজিলত

প্রথমে একটি হাদীস শরীফে আছে যে ব্যক্তি জুম্মার দিনে ৬ টি কাজ করবে সে জুম্মার নামাজে যাওয়ার পথে প্রতি কদমে এক বছরের নফল রোজার সওয়াব পাবে । সুবহানাল্লাহ দেখুন কত বড় ফজিলত একবছরের নফল রোজা অর্থাৎ ৩৬৫ টা রোযা ।

অর্থাৎ জুম্মার নামাজ আসতে গেলে আমরা যে কয় কদম হেটে আসি । এক এক কদম এর বিনিময়ে আল্লাহ পাকে এক এক বছর নফল রোজার সওয়াব দান করবেন। তাহলে আসুন দেখি ৬ টি কাজ করতে হবে।

ভালোভাবে গোসল করা

জুম্মার দিনে এক নম্বর হল জুম্মার নামাজের উদ্দেশ্যে ভালোভাবে গোসল করা। জুম্মার দিনে যত তারাতারি সম্ভব গোসল করে মসজিদে যেতে হবে ।

তারাতারি মসজিদে যাওয়া

দুই নাম্বার ওয়াক্ত হওয়ার সাথে সাথে আজানের অপেক্ষা না করে মসজিদে যাওয়া। ওয়াক্ত হওয়ার সাথে সাথেই অর্থাৎ যোহরের ওয়াক্ত হওয়ার সাথে সাথে আজানের জন্য অপেক্ষা না করে মসজিদে চলে যাওয়া।

পায়ে হেটে মসজিদে যাওয়া

তিন নাম্বার পায়ে হেটে মসজিদে যাওয়া। আমরা আগে বলেছি প্রতি কদমে নেকি হবে ।এজন্য পায়ে হেটে মসজিদে যেতে হবে ।

ইমাম সাহেবের নিকট বসা

চার নাম্বার ইমাম সাহেবের নিকট বসা। অর্থাৎ যতদূর সম্ভব সামনের কাতারে বসা ।

মনোযোগ সহকারে খুৎবা শোনা

পাচ নাম্বার মনোযোগ সহকারে খুৎবা শোনা। মনোযোগ সহকারে খুৎবা শোনা ইমাম সাহেব যখন দুটি খুতবা পড়ে তখন খুবই মনোযোগ সাথে শোনা ।

খুতবার সময় কোন কথা না বলা

ছয় নাম্বার খুতবার সময় কোন কথা না বলা ও কোন কাজ না করা। খুতবার সময় কোন কথা না বলা ও কোন কাজ না করা মনোযোগ সহকারে খুৎবা শোনা। তো দেখুন ৬টি খুবই খুবই সহজ ৬টি কাজ একটি কাজের বিনিময়ে আমরা অনেক আমল অনেক সওয়াব হাসিল করতে পারব।

আমরা সবার চেষ্টা করবো শুরু করার জন্য কোন সহীহ হাদীসে বর্ণিত আমল ছাড়া অন্য কোন নফল আমার ব্যাপারে এত বেশি ফজিলত এর কথা পাওয়া যায় না । অর্থাৎ এছাড়া অন্য হাদীসে এর থেকে বেশি ফজিলত এর কথা পাওয়া যায় না এছাড়াও জুম্মার দিনে আরো কিছু আমল করা সুন্নাত।

অর্থাৎ জুম্মার দিন আরো কিছু করা যায় সেটা হলো উত্তম ও পরিষ্কার কাপড় পরিধান করা। আতর লাগানো, সূরা কাহাফ তেলাওয়াত করা, বেশী বেশী দরুদ শরীফ পড়া, দুই খুৎবাহর মাঝখানে হাত উঠানো ব্যতীত মনে মনে দোয়া করা।  এই হল জুম্মার দিনের আমল ।

জুম্মার দিনের আমল সর্বশেষ

আশা করব আপনারা সবাই জুম্মা দিন আমরা পালন করবেন। আজকে এই পর্যন্ত পরবর্তী পোষ্ট দেখার আমন্ত্রণ। আর আমার নতুন নতুন পোষ্ট পেতে নিয়মিত ভিজিত করবেন । অবশ্যই শেয়ার করবেন আল্লাহ সবাইকে ভাল রাখুক আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.