...

ট্রেনের টিকিট কাটার অ্যাপস-Railway Ticket BD

49 views

আমরা আগের একটি পোষ্টে দেখেছিলাম কীভাবে আপনি ওয়েব সাইটে ট্রেনের টিকিট কাটবেন। আজকে আমরা দেখবো কিভাবে অ্যাপস দিয়ে ট্রেনের টিকিট কাটবেন। বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিটের জন্য নতুন একটি অ্যাপস লঞ্চ হয়েছে।

তো সেটা আপনি আপনার হাতে থাকে এ স্মার্টফোনটি দিয়ে কিংবা মোবাইল ফোন দিয়ে আপনি অ্যাপটি ডাউনলোড করে ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন। কিন্তু এখানে একটু ঝামেলার রয়েছে সেটা হচ্ছে কিছু অসাধু লোক বাংলাদেশের রেলওয়ে নামে অনেক অ্যাপ খুলে প্লে স্টোর রেখেছে।

সাধারন মানুষ জন অরিজিনাল অ্যাপসটি না পেয়ে একটু সমস্যার সম্মুখীন হচ্ছে তাহলে আজকে আমরা দেখবো কিভাবে অরিজিনাল আপনি খুঁজে পাবেন এবং অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটবেন তাহলে চলুন বিস্তারিত বলে দেয়।

দেখেন এই অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে হলে আপনাকে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে এজন্য আপনি অ্যান্ড্রয়েড হলে প্লে স্টোরে যাবেন।

প্লে স্টোরে যাওয়ার পরে আপনি এখানে সার্চ করে লিখবেন রেল সেবা। রেল সেবা লেখা আপনি এখানে সার্চ দিলে আপনি অনেকগুলো অ্যাপস দেখতে পারবেন।

এই যে আপনি দেখুন অনেকগুলো অ্যাপস আছে তার মধ্যে থেকে আপনাকে যেটার উপরে বাংলাদেশ রেলওয়ে লেখা আছে সেটা আপনাকে ইন্সটল করে নিতে হবে। দেখুন এটার উপরে কিন্তু বাংলাদেশ রেলওয়ে লেখা আছে।

এখন আপনি এখানে ওপেন এ ক্লিক করবেন অ্যাপটি ওপেন হয়ে যাবে। তো ওখান থেকে যদি আপনি ওপেন না দেন আপনার মোবাইলে যেখানে একটি আছে সেটাতে আপনি ক্লিক করবেন

কিংবা পরে যখন ঢুকবে না এটাতে ক্লিক করবেন এটাতে ক্লিক করার পড়ে আপনি এখানে দুইটা অপশন দেখতে পারবেন প্রথম হচ্ছে লগিং আর রেজিস্টার।

আপনি যদি আগে রেলের ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আপনার নতুন করে রেজিস্টার করা লাগবে না আপনি এখানে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন দিবেন।

মোবাইল নাম্বারটি দিবেন তারপর এখানে লগইন ক্লিক করবেন। তাহলে আপনি এভাবে একাউন্টে ঢুকতে পারবেন তারপর আপনি এখানে প্রথম দেখতে পারবেন buytickets.com টিকেটস তারপরে মাই একাউন্ট এখানে যদি আপনি প্রথমে ট্রেনের টিকেট কাটতে চান।

আরও পড়ুন:অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম-Buy Train Ticket

প্রথম আপনি দেখতে পারবেন ফ্রম অর্থাৎ কোথা থেকে আপনি কোথায় যাবেন। মনে করেন আমি দিলাম আমি ঢাকা থেকে চট্টগ্রাম যাব। আমি এখানে ঢাকা দিলাম নিচে দিলাম আমি চট্টগ্রামে ঢাকা থেকে চট্টগ্রাম দিলাম । তারপর আমি এখানে ক্লাসে যাবো ক্লাস আমি সিলেক্ট করবো কোন ক্লাসে যেতে চাই যেটা পছন্দ সেটা দেবেন।

এখানে ক্লিক করলে ট্রেনের বিস্তারিত ওপেন হবে। তার আপনি এখানে দেখতে পারবেন তিন ধরনের কালার হচ্ছে প্রথমটি হচ্ছে তারপর আপনার উপরে দেখতে পারবেন এভেলেবেল বুক এবং সিলেক্ট এভেলেবেল যেগুলো আছে সেগুলো হচ্ছে সাদাকালো।

আপনি এখানে দেখতে পারবেন সাদা যেগুলো আছে সেগুলো আপনি এভেলেবেল আছে । সেগুলো আপনি টিকিট কাটতে পারবেন। আর যেগুলো এরকম ইয়োলো কালার মত আছে সেগুলো কিন্তু অলরেডি বুক হয়ে গিয়েছে।

সেগুলো আপনি কাটতে পারবেন না আপনি যেটা সিলেক্ট করবেন সেটা সবুজ হয়ে যাবে আমি যদি এখানে সাদা এটাতে ক্লিক করি তাহলে আমার সিলেক্ট হয়েছে এটা আমি কাটতে পারব

আমাদের সব ঠিক আছে আমরা এখন পেমেন্ট টা কিসের মাধ্যমে করব এখানে আছে বিকাশ, নগদ ,রকেট এবং ভিসা কার্ড এখান থেকে বিকাশ দিলাম আপনার পছন্দ অনুযায়ী সেটা সিলেক্ট করবেন

আপনার বিকাশ থেকে পেমেন্ট নেওয়ার জন্য প্রথমে এখান থেকে আমাদের বিকাশ নাম্বারটি দিবেন যেই নাম্বারে আপনার টাকাটা আছে যেখান থেকে টাকাটা কাটবে সে নাম্বারটা আপনি এখান থেকে দিবেন।

এখানে লেখা এসেছে কংগ্রাচুলেশন থ্যাংক ইউ ফর ইউর প্রসেস আপনার পিএনআর নাম্বার হচ্ছে এটা । আপনি কিন্তু পিএনআর নাম্বার টা দিয়েন তো আপনার ট্রেনের টিকিট আপনি ভেরিফাই করতে পারবেন।

আপনি এ নাম্বারটি লিখে রাখতে পারবেন কিংবা স্ক্রীনশট নিয়ে রাখতে পারবেন। আমি কপি করে নিলাম আপনি এখানে দেখতে পারবেন ইনস্ট্রাকশন অফ ডাউনলোড টিকেট। আপনি এখানে ক্লিক করবেন আর বিউ টিকেটে দিলা টিকেট দেখতে পারবেন।

এভাবে আপনি ট্রেনের টিকিট কাটবেন

ধন্যবাদ

আরও পড়ুন:বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট-Purchase Train Ticket

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


2 thoughts on “ট্রেনের টিকিট কাটার অ্যাপস-Railway Ticket BD”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.