...

কিভাবে একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করবেন (৯টি সহজ ধাপ)

137 views

ড্রপশিপিং ব্যবসা শুরু করতে যেকোনো ধরনের উদ্যোগের মতো সহজ নয়। তবুও, এটি উদ্যোক্তা জগতের একটি দুর্দান্ত প্রথম পদক্ষেপ । আপনি কোনো ইনভেন্টরি না রেখেই গ্রাহকদের কাছে বিক্রি করতে পারেন। আপনাকে পণ্যের জন্য অগ্রিম অর্থ প্রদান করতে হবে না।

আপনি যদি আপনার নতুন উদ্যোগের বিষয়ে গুরুতর হন, তাহলে আপনি দীর্ঘমেয়াদে আয়ের একটি টেকসই উৎস তৈরি করতে পারেন।

আপনি যদি ড্রপশিপিংয়ের কথা ভাবছেন । তাহলে এই সম্পূর্ণ ড্রপশিপিং টিউটোরিয়ালটিতে আপনার জন্য ব্যবসার পদক্ষেপগুলি নেওয়ার কথা বিবেচনা করতে পারেন৷

আজকের বিষয় : hide

ড্রপশিপিং ব্যবসার মডেল কিভাবে কাজ করে?

ড্রপশিপিং হল একটি অর্ডার-পূরণ পদ্ধতি যা স্টোর মালিকদের কোনো ইনভেন্টরি স্টক না করে সরাসরি ভোক্তাদের কাছে বিক্রি করতে দেয়। যখন একজন গ্রাহক একটি ড্রপশিপিং স্টোর থেকে একটি পণ্য ক্রয় করেন, তখন একটি তৃতীয় পক্ষের সরবরাহকারী সরাসরি তাদের কাছে পাঠায়।

গ্রাহক আপনার সেট করা খুচরা মূল্য পরিশোধ করে, আপনি সরবরাহকারীদের পাইকারি মূল্য পরিশোধ করেন এবং বাকিটা লাভ। আপনাকে কখনই পণ্য পরিচালনা করতে বা ইনভেন্টরিতে বিনিয়োগ করতে হবে না। 

পণ্য বিক্রি করার জন্য, আপনাকে শুধুমাত্র একটি সরবরাহকারীর সাথে একটি অ্যাকাউন্ট করতে হবে। 

আপনার ড্রপশিপিং স্টোরের জন্য সরবরাহকারী খোঁজার তিনটি সাধারণ উপায় হল:

  1. একটি সরবরাহকারী ডাটাবেসের মাধ্যমে, যেমন Alibaba বা AliExpress ।
  2. আপনার দোকানের পিছনের প্রান্তে একটি সমন্বিত সরবরাহকারী ডিরেক্টরি ব্যবহার করা, যেমন DSers । 
  3. একটি প্রিন্ট-অন-ডিমান্ড পরিষেবার মাধ্যমে, যেমন Printify।

Shopify স্টোর মালিকদের জন্য সবচেয়ে সহজ ড্রপশিপিং প্রক্রিয়া হল DSers-এর মাধ্যমে। আপনি AliExpress এর মাধ্যমে DSers মার্কেটপ্লেস থেকে লক্ষ লক্ষ পণ্যের উৎস করতে পারেন এবং একটি ক্লিক করে সরাসরি আপনার দোকানে আমদানি করতে পারেন।

যখন একজন গ্রাহক আপনার দোকানে কিছু কেনেন, ডিএসার্স স্বয়ংক্রিয়ভাবে অর্ডারটি পূরণ করে। আপনাকে যা করতে হবে তা হল অর্ডারের বিশদ সঠিক কিনা তা দুবার চেক করুন এবং অর্ডার বোতামে ক্লিক করুন। তারপর পণ্যটি AliExpress ড্রপশিপিং সরবরাহকারীর কাছ থেকে গ্রাহকের কাছে পাঠানো হয়, তারা বিশ্বের যেখানেই থাকুক না কেন। 

ড্রপশিপিং ব্যবসায়িক মডেলে, আপনি আপনার ওয়েবসাইট এবং আপনার নিজস্ব ব্র্যান্ড তৈরি করার পাশাপাশি আপনি যে পণ্যগুলি বিক্রি করতে চান ৷ আপনার ব্যবসা শিপিং খরচ এবং মূল্য স্থাপনের জন্যও যা একটি ভাল লাভ মার্জিন দেয় ।

ড্রপশিপিং কি সত্যিই লাভজনক?

হ্যাঁ, ড্রপশিপিং ব্যবসায়ীদের জন্য একটি লাভজনক ব্যবসায়িক মডেল হতে পারে কারণ আপনি শিপিং বা উত্পাদনের কাজ আপনার করতে হবে না। এটি একটি স্বল্প-ঝুঁকিপূর্ণ ব্যবসায়িক মডেল যা সাধারণত একজন পাইকার বিক্রেতার মতো বিশাল খরচ বহন করে না এবং আপনি সঠিক সরবরাহকারীদের সাথে একটি ভাল লাভ মার্জিন উপার্জন করতে পারেন।

ড্রপশিপার হিসাবে আপনি কতটা উপার্জন করতে পারেন?

অনেক ড্রপশিপার আছে যারা একটি সফল ড্রপশিপিং স্টোরের মাধ্যমে প্রতি বছর $১০০০০০ পর্যন্ত উপার্জন করে। সুতরাং, যদি আপনার সফল ড্রপশিপার হওয়ার ধারণা প্রতি বছর $ ১০০০০০ উপার্জন করতে চান, তাহলে আপনাকে সঠিক সরবরাহকারী বেছে নিতে হবে এবং একটি ব্র্যান্ড তৈরি করতে হবে। 

একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করা কতটা কঠিন?

একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করা অত্যন্ত প্রতিযোগিতামূলক হতে পারে। যেহেতু আপনি বিনামূল্যে একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন, আপনি অনেক কোম্পানির মুখোমুখি হতে পারেন যারা একই দামে একটি নির্দিষ্ট পণ্য বিক্রি করছে। 

একটি লাভজনক ড্রপশিপিং ব্যবসায়িক পরিকল্পনার ৯টি ধাপ

  1. একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করুন ।
  2. একটি ড্রপশিপিং ব্যবসার ধারণা রাখুন
  3. প্রতিযোগিতামূলক গবেষণা করুন
  4. একটি ড্রপশিপিং সরবরাহকারী নির্বাচন করুন
  5. আপনার ইকমার্স স্টোর তৈরি করুন
  6. একটি ব্যবসায়িক কাঠামোর বিষয়ে সিদ্ধান্ত নিন
  7. আপনার আর্থিক অর্ডার পান
  8. আপনার ড্রপশিপিং দোকান বিজ্ঞাপন দেন
  9. আপনার ব্যাবসার বিশ্লেষণ করুন

১. একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করুন

প্রথমে আপনি ড্রপশিপিং ব্যাবসা শুরু করবেন তা স্থির করুন । মনে করুন আপনার অন্যন্যা ব্যাবসায়ের প্রতিষ্টানের মতই এটি একটি প্রতিষ্টান ।তাই আপনাকে মন থেকে শুরু করতে হবে ।

আপনি যদি প্রতিদিন কাজ না করেই লক্ষ  লক্ষ টাকা আশা করেন । সেটি আপনার ভুল ধারনা । তাই এই ব্যাবসায় মনোযোগ দিয়ে কাজ করতে হবে । আরেকটি কথা হলো এখানে আপনার দুটি জিনিস বিনিয়োগ করতে হবে । একটি হলো টাকা অন্যটি হলো আপনার শ্রম ।

যদিও অনেক ড্রপশিপার নতুন অবস্থায় ভুল করায় আশা ছেড়ে দেয় । তাই আপনাকে অবশ্যই এই দিকে মনোযোগ বৃদ্বি করতে হবে ।

আপনার ড্রপশিপিং ব্যবসায় সময় বিনিয়োগ করা

আপনার ব্যবসা গড়ে তুলতে সময় বিনিয়োগ করা খু্বই গরুত্বপুর্ন, বিশেষ করে প্রথমবারের ড্রপশিপিং উদ্যোক্তাদের জন্য। আমরা অনেক কারণের জন্য একটি বড় অঙ্কের অর্থ বিনিয়োগের জন্য ।

  • আপনি শিখবেন কিভাবে ব্যবসাটি ভিতরে এবং বাইরে কাজ করে, যা আপনার ব্যবসার বৃদ্ধি এবং স্কিল বাড়ার সাথে সাথে আপনি দক্ষ হয়ে উঠবেন।
  • আপনি আপনার গ্রাহকদের এবং বাজারকে ঘনিষ্ঠভাবে জানতে পারবেন, আপনাকে আরও ভাল সিদ্ধান্ত নিতে উপকৃত করবে।
  • সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ নয় এমন প্রোজেক্টগুলিতে আপনার বড় অর্থ ব্যয় করার সম্ভাবনা কম হবে।
  • আপনি বেশ কিছু নতুন দক্ষতা বিকাশ করবেন যা আপনাকে আরও ভাল উদ্যোক্তা করে তুলবে।

সমস্ত ব্যবসা এবং উদ্যোক্তারা অনেক গুরুত্বপুর্ন, কিন্তু আপনার ব্যবসা গড়ে তুলতে প্রতি সপ্তাহে প্রায় ১০ থেকে ১৫ ঘন্টা কাজ করে ১২ মাসের মধ্যে $১০০০ থেকে $২০০০ মাসিক আয়ে করা সম্ভব।

আপনার ড্রপশিপিং ব্যবসায় অর্থ বিনিয়োগ করা

প্রাথমিক পর্যায়ে, এমন কাউকে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে ব্যবসার সাফল্যের জন্য গভীরভাবে বিনিয়োগ করে শুরু করতে পারবেন। 

আপনার ড্রপশিপিং ব্যাবসায়টিতে কেমন বিনিয়োগ করবেন সম্পূর্ন আপনার উপর নির্ভর করবে । তবে আমরা যে পরামর্শ দেয় তা হলো আপনি যদি আপনার ব্যাবসায়টিতে সময় দিতে পারেন । তাহলে আপনি দুটি দিক থেকে উপকৃত হবেন ।

একটি হলো আপনার ব্যবসায়ের জন্য বিভিন্ন পরিকল্পানা গ্রহন করতে পারবেন । দুই নাম্বার হলো আপনার ব্যাবসায়ের কোথায় ইনভেষ্ট করলে আরও তারতাড়ি লাভবান হবেন ।

২. একটি ড্রপশিপিং ব্যবসার ধারণা রাখুন৷

কীভাবে একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করবেন তা শেখার দ্বিতীয় ধাপ হল প্রয়োজনীয় বাজার গবেষণা করা। ঠিক যেমন আপনি একটি খুচরা দোকান খুলছেন এবং বিভিন্ন অবস্থান, প্রতিযোগী এবং প্রবণতা অনুসন্ধান করছেন, আপনি একটি নিশ অনুসন্ধান করতে চান যেটিতে আপনি আগ্রহী এবং এটি কতটা লাভজনক হতে পারে তার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারেন ।

প্রথম দিকে আপনি বড় প্রতিষ্ঠিত ব্যবসার সাথে প্রতিদ্বন্দ্বিতা না করে ক্রেতাদের মনোযোগ আকর্ষণ করতে এবং আকর্ষণ অর্জন করতে চেষ্টা করতে পারেন। 

কোন পন্যগুলো আপনি আপনার গ্রাহকদের কাছে সবচেয়ে তারতারি বিক্রি করতে পারেন তার দিকে নজর দিন । যা আপনার পণ্যগুলির জন্য সচেতনতা বৃদ্ধি করে নির্দিষ্ট জনতার কাছে বিক্রি সহজ করে তুলতে পারে। ফিটনেস, ফ্যাশন, সৌন্দর্য পণ্য, ইলেকট্রনিক্স, ফোন আনুষাঙ্গিক আইটেমগুলি অর্থ ছাড়াই ড্রপশিপিং শুরু করার জন্য একটি ভাল এন্ট্রি পয়েন্ট হতে পারে। 

তাই আপনাকে আপনার ব্যাবসায়টির উপর ধারনা থাকা আবশ্যক । কিছু উদাহারন নিচে দেওয়া হলো ।

  • কুকুর প্রেমীদের জন্য কুকুর জিনিসপএ
  • আইফোন মালিকদের জন্য আইফোন কেস
  • ক্যাম্পারদের জন্য ক্যাম্পিং গিয়ার
  • ফিটনেস লোকেদের জন্য ব্যায়াম সরঞ্জাম

. প্রতিযোগিতামূলক গবেষণা করুন

এখন যেহেতু আপনি জানেন যে আপনি আপনার দোকানে কী বিক্রি করতে যাচ্ছেন, আপনি আপনার প্রতিযোগীরা কারা তা দেখতে চান এবং তারা কীভাবে কাজ করে তা বুঝতে চেষ্টা করুন। আপনার প্রতিযোগীরা সাফল্যের জন্য যে পদ্বতি অবলম্বন করে এবং আপনাকে আপনার ড্রপশিপিং ব্যবসার জন্য একটি শক্তিশালী  পরিকল্পনা তৈরি করতে সহায়তা করতে পারে।

যদি আপনার বাজারে প্রচুর প্রতিযোগী থাকে (যা ড্রপশিপিংয়ে একটি ভাল জিনিস), আপনার গবেষণাকে ওয়ালমার্ট, ইবে বা অ্যামাজনের মতো এক বা দুটি বড়  প্রায় পাঁচটি ড্রপশিপিং কোম্পানির মধ্যে সীমাবদ্ধ করুন। এটি আপনাকে ফোকাস রাখতে এবং আপনার পরবর্তী পদক্ষেপগুলি পরিকল্পনা করতে সহায়তা করবে৷ 

আপনার প্রতিযোগিদের দেখতে আপনি ভিভিন্ন টুলস এর ব্যাবহার করতে পারেন ।যা আপনার প্রতিযোগী গবেষণা সম্পর্কে জানতে আরো সাহায্য করবে ।

  • একটি গুগল সার্চ করে দেখে নিতে পারেন :.অনুসন্ধান ইঞ্জিন একটি সুস্পষ্ট সূচনা পয়েন্ট. আপনার শীর্ষ পাঁচ প্রতিযোগীর একটি তালিকা তৈরি করতে Google ব্যবহার করুন। 
  • Similarwebএবং Alexaএর মত প্রতিযোগী । এই ধরনের অনলাইন টুল আপনার প্রতিযোগীদের অনলাইন কার্যকলাপ খোঁজার (এবং ট্র্যাক রাখার) জন্য দুর্দান্ত। তারা আপনাকে প্রতিযোগী ওয়েবসাইট তথ্যের একটি তালিকা দেয়, যেমন তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইল, ট্রাফিক উত্স, দর্শকের সংখ্যা এবং তাদের প্রতিযোগীরা কারা।
  • সামাজিক মিডিয়া ব্রাউজ করুনআপনার নিশ অনুযায়ী Facebook বিজ্ঞাপনগুলির জন্য অনুসন্ধান করুন এবং বাজারের শীর্ষ ব্র্যান্ডগুলি দেখুন। ব্যবসাটি কীভাবে তার গ্রাহকদের সাথে যোগাযোগ করে, কীভাবে এর ফিড ডিজাইন করা হয়েছে ।  আপনার ব্যবসার থেকে আলাদা হওয়ার উপায় খুঁজে বের করতে পারেন ।
  • প্রতিযোগীদের ইমেল তালিকা সদস্যতাসরাসরি আপনার ইনবক্সে প্রতিযোগীদের আপডেট চান? তাদের ইমেল তালিকার জন্য সাইন আপ করুন এবং তাদের বিপণন কৌশলটি দেখুন। আপনি গ্রাহকদের কেনার জন্য প্রলুব্ধ করতে তারা যে প্রচারগুলি এবং ডিলগুলি ব্যবহার করে সে সম্পর্কে আরও জানতে পারেন৷ 

আপনার শীর্ষ প্রতিযোগীদের সম্পর্কে আপনি যা কিছু করতে পারেন তা জানুন: তাদের ওয়েবসাইট, দাম, বিপণন পদ্ধতি, পণ্যের বিবরণ, খ্যাতি, ইত্যাদি। আপনার গবেষণাকে একটি স্প্রেডশীটে সংগঠিত রাখুন যাতে আপনি আপনার স্টোরের সিদ্ধান্ত নেওয়ার সময় সহজেই এটি উল্লেখ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ব্যবসার প্রচারের জন্য ইমেল বিপণন ব্যবহার করতে চান, তাহলে আপনি আপনার স্প্রেডশীটটি দেখতে পারেন যে প্রতিযোগীরা ইতিমধ্যেই এটি করছে কিনা এবং তারা যে কৌশলগুলি ব্যবহার করছে, সবই এক জায়গায়।

৪. একটি ড্রপশিপিং সরবরাহকারী নির্বাচন করুন

একটি ড্রপশিপিং সরবরাহকারী নির্বাচন করা একটি সফল ড্রপশিপিং ব্যবসা তৈরির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সরবরাহকারী ব্যতীত, একটি ড্রপশিপিং ব্যবসার গ্রাহকদের কাছে পাঠানোর জন্য কোনও পণ্য থাকবে না এবং তাই, অস্তিত্ব বন্ধ হয়ে যাবে। 

DSers অ্যাপ AliExpress ব্যবহার করে আপনার দোকানে পণ্যগুলি খুঁজে পেতে এবং যোগ করতে সাহায্য করে। আপনি যদি পণ্যের গুণমান বা শিপিংয়ের সময় সম্পর্কে আরও পড়তে চান, বা আরও একজন সরবরাহকারীকে পরীক্ষা করতে চান, আপনি DSers পণ্য পৃষ্ঠা থেকে তা করতে পারেন। 

৫. আপনার ইকমার্স স্টোর তৈরি করুন

একটি ড্রপশিপিং ব্যবসা শুরু করার জন্য পরবর্তী জিনিসটি হ’ল শপিফাইয়ের মতো একটি ইকমার্স প্ল্যাটফর্ম। এটি সেই বাড়ি হবে যেখানে আপনি ট্রাফিক পাঠান, পণ্য বিক্রি করুন এবং অর্থপ্রদান প্রক্রিয়া করুন। 

Shopify ব্যবহার করার জন্য আপনাকে ডিজাইনার বা ডেভেলপার হতে হবে না। এবং আপনি সহজেই স্টোর বিল্ডার এবং Shopify থিমগুলির সাথে আপনার দোকানের ডিজাইন পরিবর্তন করতে পারেন ।

৬.একটি ব্যবসায়িক কাঠামোর বিষয়ে সিদ্ধান্ত নিন

আপনি যদি আপনার উদ্যোগের বিষয়ে গুরুতর হন তবে আপনি একটি বৈধ ব্যবসায়িক সত্তা সেট আপ করতে চাইবেন৷ আমরা আইনজীবী নই এবং আইনি পরামর্শ দিতে পারি না, তবে আমরা আপনাকে তিনটি সাধারণভাবে ব্যবহৃত ব্যবসায়িক কাঠামোর একটি তালিকা দিতে পারি:

  • একক মালিকানা
  • সীমিত দায় কোম্পানি (LLC)
  • সি কর্পোরেশন

৭. ক্রমানুসারে আপনার আর্থিক অর্ডার পান

একটি ব্যবসা শুরু করার সময় উদ্যোক্তাদের একটি সাধারণ ভুল হল তাদের ব্যক্তিগত এবং ব্যবসায়িক অর্থের মিশ্রণ। এটি বিভ্রান্তি সৃষ্টি করে, অ্যাকাউন্টিংকে আরও কঠিন করে তোলে, ব্যবসায়িক দায়বদ্ধতার ব্যক্তিগত অনুমানের দিকে নিয়ে যেতে পারে ।

৮. আপনার ড্রপশিপিং দোকান বিজ্ঞাপন দেন

এখন আপনি কীভাবে ড্রপশিপিং ব্যবসা শুরু করবেন তা জানেন, আপনার নতুন স্টোরের বিজ্ঞাপন সম্পর্কে কথা বলার সময় এসেছে। আপনার বাজারে আলাদা হতে, আপনি আপনার ড্রপশিপিং ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করার সময় আপনার বিপণন এবং বিজ্ঞাপনের প্রচেষ্টায় অতিরিক্ত প্রচেষ্টা করতে চাইতে পারেন।

  1. প্রদত্ত বিজ্ঞাপন (ফেসবুক এবং গুগল)
    1.  ইনফ্লুয়েন্সার মার্কেটিং
    1. ব্লগ শুরু করুন
    1. Facebook গ্রুপ
    1. অনলাইন ফোরামে
    1. মোবাইল মার্কেটিং।

৯. আপনার ব্যাবসার বিশ্লেষণ করুন

আপনি কিছু সময়ের জন্য আপনার ড্রপশিপিং ব্যবসার বিপণন এবং পরিচালনা করার পরে, আপনি আপনার কঠোর পরিশ্রমের ফলাফলগুলি দেখতে শুরু করতে পারেন।

  • বিক্রয়আমার সেরা পারফরম্যান্স চ্যানেল কি কি? আমি কোথায় আরো বিজ্ঞাপন ডলার রাখা উচিত? আমার বেস্ট সেলিং পণ্য কি কি? আমার সেরা গ্রাহক কারা?
  • ক্রেতাদের আচরণ। লোকেরা কি ডেস্কটপ বা মোবাইলে বেশি কিনছে? প্রতিটি ডিভাইসের জন্য রূপান্তর হার কত? 
  • মুনাফা রেখাকোন পণ্য এবং বৈকল্পিক SKU সবচেয়ে লাভজনক? মাসে মাসে আমার বিক্রয় এবং মোট লাভ কেমন দেখাচ্ছে? 

আজই আপনার ড্রপশিপিং স্টার্টআপ চালু করুন

আপনি একজন নতুন উদ্যোক্তা বা একজন অভিজ্ঞ ব্যবসার মালিক হোন না কেন, একটি ড্রপশিপিং ব্যবসা হল অনলাইনে বিক্রি শুরু করার জন্য একটি কম ঝুঁকিপূর্ণ, কম খরচের উপায়। থার্ড-পার্টি অ্যাপস এবং মার্কেটিং অটোমেশন টুলের উত্থানের সাথে ।

আশা করি এই ড্রপশিপিং গাইড আপনাকে সাফল্য এবং আর্থিক স্বাধীনতার পথ তৈরি করতে অনুপ্রাণিত করবে, যাতে আপনি অন্য অনেক ইকমার্স উদ্যোক্তাদের মতো আপনি সবসময় স্বপ্ন দেখেছেন এমন জীবনযাপন করতে পারেন।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.