...

দ্রুত ঘুমিয়ে পড়ার উপায়। সহজে ঘুমানোর উপায়

54 views

আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন । আপনাদের দোয়ায় আমি ভাল আছি । আজকে আমরা যে বিষয় সম্পর্কে আলোচনা করব তা হলো কীভাবে দ্রুত ঘুমিয়ে পড়া যায়।

দ্রুত ঘুমিয়ে পড়ার উপায়

কীভাবে দ্রুত ঘুমিয়ে পড়তে হয় সে সম্পর্কে এখানে একটি সংক্ষিপ্ত ব্লগ পোস্ট দেওয়া হলো তাহলো চলুন শুরু করা যাক ।

একটি ঘুমের রুটিন তৈরি করুন: আপনার শরীরকে একটি ঘুমের রুটিন তৈরি করুন । প্রতিদিন  রুটিনমাফিক বিছানায় যান এবং প্রতিদিন একই সময়ে জেগে উঠুন। এতে আপনার ঘুমের অভ্যাস গড়ে উঠলে আপনার ষ্বাভাবিক ঘুমের কার্যক্রম স্বাবাভিক থাকবে ।

ইলেকট্রনিক ডিভাইস এড়িয়ে চলুন: ইলেকট্রনিক ডিভাইসের নীল আলো আপনার ঘুমের হরমোনের সাথে যুক্ত থাকতে পারে। ঘুমানোর কমপক্ষে ৩০ মিনিট আগে স্ক্রিন বন্ধ করুন। এতে আপনার ঘুমের পরিমান বৃদ্বি পাবে ।

ঘুমের উপযোগী পরিবেশ তৈরি করুন: ঘুমের পরিমান বৃদ্বির জন্য আপনার শোবার ঘরটি শান্ত, অন্ধকার এবং শীতল রাখুন। আরামদায়ক বিছানা এবং বালিশ ব্যবহার করুন। ঘুমের পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে আপনার ব্রেন মনে রাখবে এখন গুমিয়ে থাকার সময় ।

ক্যাফেইন এবং অ্যালকোহল সীমিত করুন: অনেকের একটি ভয়াবহ সমস্যা হল মাদক পান করা । ফলে অনেকে ঘুমানোর আগে এটি ব্যাবহার থেকে বিরত থাকুন । ঘুমানোর সময় কাছাকাছি এই পদার্থগুলি খাওয়া আপনার ঘুম ব্যাহত করতে পারে। তাই অবশ্যই এই পদার্থগুলো বিরত থাকতে হবে ।

ঘুমানোর আগে আরাম করুন: ঘুমানোর আগে আরাম করুন এতে আপনার মন প্রশান্ত অনুভব করবেন । একটি বই পড়ুন, প্রশান্তিদায়ক সঙ্গীত শুনুন বা আপনার মন এবং শরীরকে শান্ত করার জন্য গভীর শ্বাস প্রশ্বাসের অনুশীলন করুন।

নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করার মাধ্যমে আপনার শারিরিক কার্যকলাপ ঠিক করবেন । নিয়মিত শারীরিক কার্যকলাপ আপনার ঘুমের মান উন্নত করতে পারে। যাইহোক, শোবার সময় কাছাকাছি তবে প্রবল ব্যায়াম এড়িয়ে চলুন।

ঘুমানো এড়িয়ে চলুন: দিনের বেলা ঘুমানো অনেক সময় রাতের ঘুমানোর ক্ষতিসাধন করতে পারে। অনেকে আছে দিনের বেলায় ঘুমানোর পর রাতে আর তারাতারি ঘুমানোর জন্য বাধাগ্রস্থ করে ।

তরল গ্রহণ কম করুন: রাতে বাথরুম ব্যবহার করার প্রয়োজন কমাতে ঘুমানোর আগে আপনার তরল গ্রহণ সীমিত করুন। আপনার প্রয়োজন মত তরল জিনিস পরিহার করুন ।

প্রয়োজনে সাহায্য নিন: আপনার যদি এখনও ঘুমাতে সমস্যা হয়, তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। অনিদ্রা একটি অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার একটি চিহ্ন হতে পারে।

এই টিপসগুলি বাস্তবায়ন করে, আপনি একটি ঘুম-বান্ধব পরিবেশ তৈরি করতে পারেন যা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে এবং সতেজ বোধ করে জেগে উঠতে সাহায্য করবে।

দ্রুত ঘুমিয়ে পড়ার উপায় পোষ্টটি ভাল লাগলে অবশ্যই অবশ্যই কমেন্ট করবেন । নতুন কোন কিছুর জানার জন্য নিচে কমেন্টে কমেন্ট করুন । 

ধন্যবাদ

আরও পড়ুন : ডায়াবেটিস কী । দ্রুত ডায়াবেটিস কমানোর উপায়

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.