...

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি। Delete Nagad Account

220 views

আসসালামু আলাইকুম

আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের সামনে তুলে ধরছি আর সেটি হচ্ছে যে কিভাবে নগদ একাউন্ট বন্ধ করতে হবে বা বন্ধ করা গেলেও আদৌ পুরোপুরি বন্ধ করা সম্ভব কিনা।

আর আপনি যদি বন্ধ করতে চান তাহলে কি কি জিনিস আপনার প্রয়োজন পড়তে পারে এবং কেন নগদ একাউন্ট বন্ধ করতে হয় অর্থাৎ ইন টোটাল সবগুলো বিষয় নিয়ে আমরা এই পোষ্টে ধাপে ধাপে আলোচনা করবো আশা করি আপনারা বুঝতে পারবেন।

আরও পড়ুন: নগদ একাউন্টের যে সুবিধাগুলো পাবেন-Nagad Account

কী কী কারনে নগদ একাউন্ট বন্ধ হতে পারে?

প্রথমে একটি বিষয় জানা দরকার সেটি হচ্ছে যে কেন আপনার নগদ একাউন্ট বন্ধ করতে হতে পারে এর বেশ কয়েকটি কারণ রয়েছে তার মধ্যে প্রথম যে কারণটি সেগুলো হচ্ছে :

১.একটি এনআইডি: প্রথম যে কারণটি সেটি হচ্ছে, আপনি কিন্তু চাইলেই একটি এনআইডি দিয়ে একাধিক নগদ একাউন্ট রাখতে পারছেন না। এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক কিন্তু মোবাইল ফিনান্সিয়াল যে সার্ভিস গুলো রয়েছে এদেরকে একটি নীতিমালা দিয়ে রেখেছে।

যেখানে বলা আছে যে একটা এনে দিতে একাধিক নগদ একাউন্ট রাখা সম্ভব নয় যার ফলে আপনার যদি একাধিক নগদ অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে কিন্তু আপনাকে একটি নগদ একাউন্ট রেখে বাকিগুলো কে বন্ধ করে দিতে হবে।

২.পিনকোড রিসেট না হওয়া: আগে আপনি নগদ একাউন্ট অনেক গুলো খুলে ফেলেছিলেন। তার মধ্যে আপনি হয়তো পিন কোড ভুলে গেছেন। দু-একটা আপনি পিনকোড রিসেট করতে পারছেন না। কিংবা এমন হতে পারে যে আপনি যে সিমটা ইউজ করছিলেন সিমটি অন্যের ।

আপনার তখন এটি ছিল না আপনি তখন নগদ একাউন্ট খুলে ফেলেছেন। আর পরবর্তীতে যেতে হচ্ছে যে আপনার এখন এনআইডি হয়েছে । আপনি নিজেই নিজের নামে অ্যাকাউন্ট খুলতে চান সেই ক্ষেত্রে আপনাকে কিন্তু ওই অ্যাকাউন্ট টা বাদ দিয়ে দিতে হবে।

৩.সিম টা হারিয়ে গেছে: তিন নাম্বার আরেকটি কারণ থাকতে পারে সেটা হচ্ছে যে.আপনি যে সিম নগদ ব্যবহার করতেন। সে সিম টা হারিয়ে গেছে সেই সিম তুলতে পারছেন না। আপনাকে নতুন আরেকটি সিমে নগদ খুলতে হবে। সেক্ষেত্রে কিন্তু আপনার আগের অ্যাকাউন্টটি বন্ধ করে নিতে হবে।

আরও পড়ুন: নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়-Nagad pin reset

ব্যালেন্স এটি সম্পূর্ণরূপে শূন্য করে নেওয়া

ব্যালেন্স এটি সম্পূর্ণরূপে শূন্য করে নেওয়া ভাল। একাউন্টে ব্যবহার করা হতে পারে কিন্তু ব্যালেন্স যদি একেবারে 0.00 হয়ে যায়। তাহলে সেই ক্ষেত্রে ধরে নেয়া যায় যে একাউন্টে ব্যাক্তি ব্যবহার করবে না।

ডাটাবেজে যদি এরকম অনেক নাম্বার থাকে যেগুলোতে ব্যালেন্স একেবারে পুরোপুরি 0.00 তাহলে একটা নির্দিষ্ট সময় রয়েছে। ওই নির্দিষ্ট সময়ের পরও অ্যাকাউন্টগুলো কিন্তু টেম্পোরারি লক করে দেওয়া হয়।

আমাদের এই ক্ষেত্রে এটাই বলছিলাম যে, ব্যালেন্স প্রথমে 0.00 করে নিবেন আর এই ক্ষেত্রে কিন্তু আপনারা চাইলে যে সেন্ড মানি করে একেবারে পর দশমিকের ব্যালেন্স ট্রান্সফার করে দিতে পারেন।এইভাবে করে কিন্তু ব্যালেন্স জিরো করে নিতে পারেন ।

নগদ একাউন্ট কিভাবে বন্ধ করবেন

নগদ একাউন্ট বন্ধ করার জন্য এমন কোন প্রসিডিউর নেই। যে অ্যাপস এ কোন বাটন থাকলেও যে আপনি সে তার মাধ্যমে একাউন্ট ডিএকটিভ করে নিলেন ।কিংবা আপনার মেনুতে এমন কোন সিস্টেম আছে যেটা টাইপ করার পর আপনি অ্যাকাউন্ট বন্ধ করে নিতে পারেন।

এটা একটা সার্ভিস সার্ভিস যখন বন্ধ করতে হয় আপনি কিন্তু অফিসে ইনফর্ম করতে হবে এটি হতে পারে আপনি ফোনে কল দিয়ে করলেন।

আরও পড়ুন: বিকাশ থেকে লোন ২০২২-Loan from Bkash

কাস্টমার কেয়ারে গিয়ে বন্ধ করবেন কিভাবে?

প্রথমে আছে আপনি যদি কাস্টমার কেয়ারে গিয়ে বন্ধ করতে চান। সে ক্ষেত্রে প্রত্যেকটা জেলায় নগদ এর কাস্টমার কেয়ার রয়েছে। আপনারা সেখানে গিয়ে সরাসরি যোগাযোগ করতে পারেন।

আর এই ক্ষেত্রে হ্যাঁ অবশ্যই আপনি যেই এনআইডি দিয়ে নগদ একাউন্ট খুলেছিলাম ওই আইডিটা আপনাকে সাথে নিয়ে যেতে হবে এবং আপনার ফোন আর সিম সাথে করে নিয়ে যাবেন।

আশা করি পোষ্টিটি আপনাদের ভালো লেগেছে। আর ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে আপনার বন্ধুদের সাথে এরকম ইনফরমেটিভ পোষ্ট শেয়ার করে দিবেন। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন ।

আল্লাহ হাফেজ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.