...

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়গুলো

193 views

ব্লগইনফো বিডির নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম। আশা করি আপনারা ভালো আছেন। আজকের পোস্টে আলোচনা করব কিভাবে আপনি ইসলামিক উপায় মনোযোগ বৃদ্ধি করতে পারবে। তাহলে চলুন শুরু করা যাক।

অনেকের আছে যারা পড়তে ভালো লাগেনা। তারা কিভাবে তাদের এই সমস্যা থেকে মুক্তি পেতে পারে। এই পোস্টে সম্পূর্ণ আলোচনা করা হয়েছে দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়তে চেষ্টা করবেন।

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়

জ্ঞান আল্লাহ তাআলার বিশেষ নেয়ামত। এই নেয়ামতকে কাজে লাগিয়ে মানুষ একের পর এক বিভিন্ন উদ্ভাবন আজ পর্যন্ত করেই যাচ্ছে ।যা মানুষকে বিস্মিত করে তোলে। আমাদের অনেকেই আছে যাদের পড়া মনে থাকে ।আবার অনেকে আছে পড়া সহজেই ভুলে যায়।

পড়ার টেবিলে বসার আগে অবশ্যই কিছু কোন ধর্ম সম্পর্কিত জানার চেষ্টা করুন। কোরআন তেলাওয়াত শুনেন তাহলে আপনার ব্রেইনে আলফা ওবেট তৈরি হয়। আপনি পরীক্ষা করে দেখতে পারেন। আপনি যখন কোরআন তেলোয়াত শুনেন। আপনার ব্রেইন অনেকটাই ফ্রেশ হয়ে যায়।

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক দোয়া

আল্লাহ তা’আলা বলেন” সত্তিকারের মালিক হচ্ছে আল্লাহতালা। আপনার কাছে আল্লাহর ওহী সম্পূর্ণ হওয়ার আগে আপনি কোরান আয়ত্বের জন্য তাড়াহুড়া করবেন না।” আয়াতের প্রথমাংশে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে আসার পর তা মুখস্ত করার জন্য তাড়াহুড়া করতে নিষেধ করেছেন।

এরপর কুরআনের আয়াতের শেষে এই দু’আ করতে বলেছেন” হে আমার প্রভু আমার জ্ঞান বাড়িয়ে দিন।(সূরা তোহা আয়াত ১১৪)। এইভাবেই রাসূল সাল্লাল্লাহু সাল্লাম কে দেওয়া এইরকম দোয়া মানুষের মুখস্ত শক্তি বাড়ানোর অন্যতম উপায়।

সুতরাং আপনাদের উচিত যেকোনো পরিস্থিতিতে তাড়াহুড়া না করে। বরং আল্লাহর উপর ভরসা রেখে যেকোনো বিষয়ে আয়ত্ত করার চেষ্টা করুন। এবং আল্লাহর কাছে এই দোয়া পড়তে থাকুন উচ্চারণ : ‘রাব্বি যিদনি ইলমা।’
অর্থ : ‘হে আমার প্রভু! আমার জ্ঞান বাড়িয়ে দিন।

এই দোয়াটি নিয়মিত পরলে পড়াশোনা মনোযোগ বৃদ্ধি পায়। নিম্নোক্ত দোয়াটি হলোللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ) অর্থ: হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছ থেকে আশ্রয় চাচিছ দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অলসতা অকৃপণ হতে, ঋণের ভার ও মানুষদের কিরণ থেকে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার অনেকগুলো ইসলামিক উপায় গুলোর মধ্যে অন্যতম । দোয়া করার মাধ্যমে আপনি আপনার পড়ালেখার অস্থিরতা, অসহ্য ইত্যাদি মনের যে অশান্তি গুলো আছে তা দূর করতে পারেন।

আরো পড়ুন:জেনে নিন পড়া মনে রাখার গোপন কৌশল ব্লগইনফো

পড়া মনে রাখার ইসলামিক উপায় গুলো নিচে ক্রমানুসারে বর্ণনা করা হলো:

১. নিয়মিত নামাজ পড়ুন: নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার মাধ্যমে আপনার তোরে সতেজতা কাজ করবে এবং আপনি নিজে পড়াগুলো কঠিন মনে হয় সেগুলো নামাজের পরে পড়তে চেষ্টা করুন এতে আপনার মুখস্ত প্রবণতা বৃদ্ধি পাবে

২. কোরআন তেলাওয়াত করুন: নিয়মিত কুরআন তেলাওয়াত করার মাধ্যমে মানুষের মনে সতেজতা কাজ করে। কোরআন তেলাওয়াত করার মাধ্যমে শয়তান মানুষকে প্রতিপন্ন করার সুযোগ পায় না। যার ফলে আপনার মনে কোনো দুশ্চিন্তা কাজ করে না আপনি সহজেই যেকোনো জিনিস মনে রাখতে পারে।

৩. ফজরের নামাজ পড়তে চেষ্টা করুন: বিশেষ করে ফজরের নামাজের পর পড়তে চেষ্টা করুন। ফজরের নামাজের সময় মানুষের ব্রেইন সাধারণত অনেক দুশ্চিন্তা মুক্ত থাকে ফলে আপনি যা পড়বেন তাই মনে রাখতে পারবেন।

৪. হতাশ হবেন না চেষ্টা করুন:পড়াশোনার মাঝে অবশ্যই প্রতিযোগিতা করতে হবে কিন্তু অন্যের দিকে তাকিয়ে হতাশ হওয়া চলবে না। আপনি যতটুকু পারবেন তা সম্পূর্ণ করার চেষ্টা করুন। কারণ হতাশ হয়ে পরলেই আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারবেন না।

৫. বিরতি নিন: পড়াশোনার মাঝখানে কিছুটা বিরতি নিন। একটি গবেষণায় দেখা গেছে, একটানা পড়াশোনা থেকে যদি আপনি একটু বিরতি নিয়ে পড়তে থাকেন তাহলে আপনার পড়া মুখস্ত হওয়ার প্রবণতা বেশি থাকবে এবং পরীক্ষা ভালো হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

আজকে এই পর্যন্তই যদি পোস্টটি ভাল লাগে তবে অবশ্যই ব্লগইনফো বিডি এর সাথে থাকুন।

ধন্যবাদ

আরো পড়ুন:জেনে নিন পড়া মনে রাখার গোপন কৌশল ব্লগইনফো

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.