...

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – Best Tips

78 views

পড়াশোনায় মনোযোগ আনার উপায়: আমরা যখন পড়তে বসি তখন প্রথমে তো আমাদের এনার্জি লেভেল ভীষণ হাই থাকে তখন আমরা ভাবি প্রত্যেকদিন ৬ থেকে ৮ ঘণ্টা করে পড়বই। একদিন এই অর্ধেক সিলেবাস শেষ করে দেবো। আর তিনদিন পুরো বই ।

এই ভাবে পড়তে বসার ১০ থেকে ১৫ মিনিট পরই আমাদের এনার্জি লেভেল হান্ডেট পার্সেন্ট থেকে সোজা টেন পার্সেন্ট নেমে যায়। আমরা ভাবি আজকে থাক খুব ঘুম পাচ্ছে পাবজি একটু খেলে নেই। আরে ফেসবুকে কতজন আমার ছবিতে লাইক করলো একটু চেক করে নি তো। হোয়াটসঅ্যাপে ভিডিওটা কি সুন্দর সবাইকে সেন্ড করি।

পড়াশোনায় মনোযোগ আনার উপায়

আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু টেকনিক এপ্লাই করলে পড়াশোনা আপনার কাছে একটি মজার খেলার মতন মনে হতে শুরু করবে। আপনি আপনার স্টাডিতে কনসেনট্রেট করতে পারবেন। অবশ্যই এক্সাম এ ভালো রেজাল্ট আসবেই।

তাই আপনার প্রবলেম যদি এটাই হয়ে থাকে তাহলে আপনাকে রিকমেন্ড করব পোষ্টটি শেষ পর্যন্ত দেখার জন্য। তো চলুন আর বেশি কথা না বাড়িয়ে আজকের পোষ্টটি শুরু করা যাক।

মোবাইলকে চোখের সামনে থেকে দূরে সরিয়ে

পড়াশোনায় মনোযোগ আনার উপায় আনার জন্য যখন আমরা পড়তে বসবো তখন আমাদের প্রথম কাজ হলো মোবাইলকে চোখের সামনে থেকে দূরে সরিয়ে রাখা। আর যদি পসিবল হয় মোবইল অফ করে রাখুন ।

রুটিন ফলো করুন

তারপর একটা রাইট রুটিন ফলো করে পড়া শুরু করুন। আর শুরুর এই প্রথম দিনে পড়ার সময় থাকে অবশ্য একটু কম রাখুন। যেমন ধরুন ২০ মিনিট পর পর পরই মিনিটের ব্রেক নিয়ে তারপর আবার ২০ মিনিট পর পর আবার ১৫ মিনিটের ফ্লাইটে এই প্রথম দিনে তিন থেকে চার ঘন্টা পড়াশোনা করুন ।

যার মধ্যে দুই ঘন্টা আপনার পড়া হবে বাকি সময়টা ব্রেক। তারপরের দিন এই ব্রেক টাইম টা একটু কমিয়ে দিন। আসলে আমি এটাই বলতে চাইছি যে আমরা বড় করার টার্গেট অবশ্যই নেব

আরও পড়ুন : জেনে নিন পড়া মনে রাখার গোপন কৌশল ব্লগইনফো

কিন্তু শুরুটা করবো ছোট থেকে। অর্থাৎ থিংক বিগ বাট স্টাট ছোট। এভাবেই চলতে থাকলে আমাদের পড়ার প্রতি একটা অভ্যাস তৈরি হয়ে যাবে। আর তার ফলেই আমরা বেশি সময় একটা না পড়তেও পারবো।

আমরা কখন পড়বো

 যে আমরা কখন পড়বো আমাদের সব স্টুডেন্টদের শরীর মস্তিষ্ক পুরোপুরি আলাদা হয় । তাই এক্ষেত্রে আমাদের নিজেকেই বুঝে নিতে হবে যে কখন পড়তে বসলে আমার পড়াতে মন বসবে । কেউ হয়তো সকালে পড়তে পছন্দ করি । কেউ আবার সন্ধ্যাবেলায়। কেউ আবার গভীর রাতে। তাই আপনাদেরকে নিজেই বুঝে নিতে হবে।

বিছানায় বসে পড়াশোনা

বিছানায় বসে পড়াশোনা করাটা একদমই উচিত নয় কারণ এই বিছানায় বসে পড়লে ধীরে ধীরে আমাদের শুয়ে পড়তে ইচ্ছা। করে আর কিছু সময় যাওয়ার পর ক্রমশ আমাদের চোখে ঘুম চলে আসতে থাকে।

এই কারণে বিছানায় বসে পড়াশোনা করার থেকে টেবিল-চেয়ারে বসে পড়া অনেক বেশি ইফেক্টিভ। নোটবুক টাই বা কোথায় রাখলাম, গলাটা শুকিয়ে যাচ্ছে একটু জল খেয়ে নি আর ঠিক এই ভাবেই রুটিন এর বাইরে বারবার টেবিল ছেড়ে উঠলে পড়ার প্রতি আমাদের কন্সেন্ট্রেশন তো নষ্ট হবেই।

আরও পড়ুন : পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়গুলো

তাই যখন পড়তে বসবেন তখন সব রকম পড়াশোনার সামগ্রিক ঠিকমতো দেখে নিয়ে তার পরিবর্তে বসুন। যাতে বারবার আপনাকে পড়ার টেবিল ছেড়ে উঠতে না হয় ও পড়ার প্রতি আপনার কন্সেন্ট্রেশন ব্যাহত না হয়।

চিন্তা থেকে দূরে থাকুন

পরীক্ষার আর মাত্র ৭ দিনে বাকি কোন সিলেবাসে তো আমার কমপ্লিট করা হয়নি । এই বছর আমি নির্ঘাত ফেল করব। কিভাবে যে আমি পাড়ার লোকের সামনে মুখ দেখাবো। বন্ধুরা তো সবাই পড়াশোনায় কত ভালো।

আর আমিতো কিছুই জানিনা পড়তে বসে আপনার মাথায় যদি এইসব কথাগুলোই ঘুরতে থাকে তাহলে ব্যাপারগুলোকে মাথা থেকে একদম সরিয়ে ফেলুন।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় গুলোর একটি হলো পড়ার টেবিলে নিজেকে সব সময় ফ্রেশ রাখুন। পড়ার টেবিলে বসে এই ধরনের চিন্তাগুলি আপনার পড়ার সময় টাকে নষ্ট করে দেয়।

হোয়াইট নয়েজ

তাই এই সময়টাকে বাজে নষ্ট না করে যদি সময়টাকে নিজের পড়ার পর কন্সেন্ট্রেশন করতে কাজে লাগান। তাহলে লাভটা আপনারই হবে । পরে কন্সেন্ট্রেশন না থাকার একটা অন্যতম কারণ হলো আমাদের আশেপাশের পরিবেশ।

পড়াশোনায় পাশের বাড়ির হাজবেন্ড ওয়াইফের ঝগড়া, গভীর রাতে পাড়ার কুকুর গুলোর চিৎকার, পাশের রুমে জোরে টিভি চলছে, হোস্টেলের রুমে তার গার্লফ্রেন্ডের সঙ্গে ফোনে গল্প করছে। যার একটা ভালো সলিউশান হলো হোয়াইট নয়েজ ।

আরও পড়ুন : স্মৃতি শক্তি বৃদ্ধির সহজ উপায়গুলো জেনে নিন

এটি এমন একটি সাউন্ড যেটা বিভিন্ন রকমের আওয়াজ এর বদলে একটি নির্দিষ্ট আওয়াজ এর উপর ফোকাস রাখতে সাহায্য করবে। আপনার কন্সেন্ট্রেশন বাড়াতে হেল্প করবে। তাই এরকম পরিস্থিতিতে আপনি হোয়াইট নয়েজ সাউন্ড ডাউনলোড করে নিন। কানে হেডফোন লাগান এবং স্টাডি করুন।

ইউটিউবে সার্চ করলেও অনেক ধরনের হোয়াইট নয়েজ সাউন্ড ই আপনারা পেয়ে যাবেন। তো এখন আমি আপনাদেরকে এমন একটি স্টডি টেকনিক বলব। যা আপনাদের পড়ার প্রতি ইন্টারেস্ট কে আরো অনেকগুণ বেশি বৃদ্ধি করবে। পড়াশোনায় মনোযোগ আনার উপায় ভীষণ ভাল একটি টেকনিক।

গেমি ফিকেশন 

 অর্থাৎ পড়ালেখাকে গেমে কনভার্ট করা। শুনে খুবই ইন্টারেস্টিং মনে হচ্ছে । এই টেকনিক দিতে আপনাকে অধ্যায়কে গেমের মত আলাদা আলাদা লেভেলের ভাগ করে নিতে হবে ।তারপর সেই লেভেল গুলোকে কমপ্লিট করতে হবে যেমন ধরুন আপনি ঠিক করলেন যে আজকের দুটি চ্যাপ্টার কমপ্লিট করবেন ।

এটা হল আপনার গেমের ফার্স্ট লেভেল । আগামীকাল আরো তিনটি চ্যাপ্টার কমপ্লিট করবেন এটা হল সেকেন্ড লেভেল। এভাবে আপনি আপনার সিলেবাস সহজেই কমপ্লিট করতে পারবেন ।

আরও পড়ুন : কি খেলে স্মৃতিশক্তি বাড়ে?স্মৃতিশক্তি বৃদ্ধির মন্ত্র

কিভাবে আপনার কাছে হবে পুরো বইটা জুড়ে শুধু রাইট সাইন করা তাই রাইটসাইট কমপ্লিট করতে হলে পুরো বইটি আপনাকে অবশ্যই কমপ্লিট করতে হবে এটাই হলো গেমি ফিকেশন  টেকনিক। আপনি ইচ্ছা করলে আপনার সিলেবাস থেকে বিভিন্ন লেভেল ভাগ করে নিতে পারেন ।

ইন্টারেস্ট বাড়তে শুরু করুন

কিন্তু এখন আপনার মনে হতেই পারে যেটাতে ইন্টারেস্ট কিভাবে আসবে। তাহলে একবার ভেবে দেখুন আমরা যখন কোন নতুন গেম ডাউনলোড করে তখন তার সম্পর্কে আমাদের তেমন কোন ধারনায় থাকেনা ।

তাই সেই কারণেই প্রথমাবস্থায় তেমন ইন্টারেস্ট লাগে না ।কিন্তু যখন আমরা গেমটিকে ধীরে ধীরে খেলতে স্টার্ট করি তখন আমাদের ওই গেম টার উপর ইন্টারেস্ট বাড়তে শুরু করে। এবং গেমটা খেলতে ও আমাদের ভালো লাগে ।

আরও পড়ুন : স্মৃতি শক্তি বৃদ্ধির ৫টি কার্যকরী ব্যায়াম চিএসহ

এই লেখাটা ও ঠিক একই ধরনের তাই প্রথমে ইন্টারেস্ট নাও লাগতে পারে কিন্তু যখন আপনি দেখবেন যে এই টেকনিক এর কারনেই আপনি আপনার পুরো সিলেবাস টা কমপ্লিট করে ফেলেছেন তখন এই টেকনিক তার প্রভাব আপনি অবশ্যই বুঝতে পারবেন।

 রিওয়ার্ড প্রদান করুন

আপনার অনেক বেশি সহজ মনে হতে থাকবে। আর যখন আপনার কোন লেভেল কমপ্লিট হবে তখন নিজেকে রিওয়ার্ড দিতে পারেন যেমন ধরুন আপনার আজকের লেভেলটা হল প্রথম দুই পৃষ্ঠা কমপ্লিট করা আর এই পড়াটা কমপ্লিট হলে আপনি নিজেকে কোন বেস্ট আওয়ার্ড দিন।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় যেমন আপনি যদি চকলেট খেতে ভালোবাসেন তাহলে আপনার একেকটি লেভেল কমপ্লিট হওয়ার পর নিজেকে চকলেট রিওয়ার্ড দিন ।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় সর্বশেষ

পড়াশোনায় মনোযোগ আনার উপায় পোষ্টটি ভালো লাগলে লাইক করে দিন । আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করে তাদেরকেও সামনে এগিয়ে যেতে সাহায্য করুন। আপনার মনের সমস্ত কথা মন খুলে আমাদেরকে কমেন্ট বক্সে জানান।

আরও পড়ুন : চোখ ওঠে কেন কীভাবে ছড়ায় চিকিৎসা কী

আর আপনি যদি আমাদের ওয়েবসাইট নতুন হয়ে থাকেন তাহলে সাবস্ক্রাইব  করুন । পরবর্তী সমস্ত পোষ্ট আপডেট গুলো সবার প্রথমে পাওয়ার জন্য।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় সম্পূর্ণ পোষ্ট পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার সময় অনেক  ভালো কাটুক ।

আরও পড়ুন :মাথাব্যথা দূর করার উপায় | মাথাব্যথা লক্ষন এবং চিকিৎসা

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.