...

পড়া দ্রুত শেষ করার উপায় ১০ টি বৈজ্ঞানিক কৌশল

82 views

পড়া মনে থাকে না কিংবা যা পড়ি তাও ভুলে যাই এই অভিযোগটি প্রায় সকলেরই। পড়া দ্রুত শেষ করার উপায় নিয়ে কমবেশি হতাশায় ভোগে নয় এমন মানুষ কিন্তু খুঁজে পাওয়া বেশ মুশকিল ব্যাপার। তবে বিষয়টি নিয়ে হতাশ হলে চলবে না ।

পড়া দ্রুত শেষ করার উপায়

এমন কয়েকটি সহজ কৌশল আছে যা মেনে চলে কিন্তু এ জাতীয় সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন । ১০ টি বৈজ্ঞানিক কৌশল যা ব্যবহার করে খুব সহজেই আপনার যা পড়বেন পাঁচ মিনিটেই তা মুখস্ত হয়ে যাবে। আজ আমি আপনাদের এমন ১০ টি কৌশল সম্পর্কে জানাবো।

আরও পড়ুন: স্মৃতি শক্তি বৃদ্ধির ৫টি কার্যকরী ব্যায়াম চিএসহ

আশা করছি সবাই ভালো আছেন। পড়া দ্রুত শেষ করার উপায় পোষ্টটি শুরু করার আগে সকলের কাছে অনুরোধ থাকবে আপনারা যারা আজকে ওয়েবসাইট নতুন এখন পর্যন্ত আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করেননি তারা সাবস্ক্রাইব করার জন্য ক্লিক করে দেবেন। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

১০ মিনিট হাঁটা 

 পড়তে বসার আগে ১০ মিনিট হাঁটা। পড়ার টেবিলে বসার পুর্বে ১০ মিনিট হাটলে বা হালকা ব্যায়াম করলে মস্তিষ্কে ধারণ ক্ষমতা বৃদ্ধি পায় । এতে পড়া মনে রাখতে বেশ সুবিধা হয়।

ইলিয়ন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, পড়ার পূর্বে ১০ মিনিট হাটলে ব্রেইনের কার্যক্ষমতা প্রায় ১০ শতাংশ বেশি বেড়ে যায়। তাই একটু হাঁটা দিয়ে শুরু হক লেখাপড়ার।

 পড়ার প্রতি আকর্ষণ অনুভব করা

পড়ার প্রতি আকর্ষণ অনুভব করা। যে বিষয়টির পড়বেন তার প্রতি আকর্ষণ জাগাতে হবে । কিংবা আকর্ষণীয় উপায় পড়ার চেষ্টা করতে হবে এতে পড়া সহজেই মনে থাকবে। পড়া দ্রুত শেষ করার উপায় তার মধ্য অন্যতম ।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে মানুষ কোন কিছুর প্রতি আকর্ষণ অনুভব করলে তা সহজে মস্তিষ্কের মেমোরিতে স্মৃতিতে রূপান্তরিত হয়ে যায়। স্মৃতিতে দীর্ঘস্থায়ী হয়ে থাকে।

কালারিং বা মার্কার পেন ব্যবহার

 কালারিং বা মার্কার পেন ব্যবহার করে দাগিয়ে পড়া । আমাদের মধ্যে অনেকেই মার্ক করে দাগিয়ে পড়ে। এটা পড়া মনে রাখতে বেশ কার্যকর। মার্কা করার ফলে কোন শব্দ বা বাক্যে প্রতি আকর্ষণ ও আগ্রহ বেড়ে যায়।

আরও পড়ুন: স্মৃতি শক্তি বৃদ্ধির সহজ উপায়গুলো জেনে নিন

পাশাপাশি ব্রেনের কার্যক্ষমতা একটু বেড়ে যায় যাকে মনে রাখতে সাহায্য করে। নানা রঙের হাইলাইটের ব্যবহার করা পড়াশোনায় মন আনতে সাহায্য করে থাকে।

বেশি বেশি পড়ো অনুশীলন করা

আমাদের ক্ষণস্থায়ী স্মৃতি কে তখনই দীর্ঘস্থায়ী স্মৃতিতে পরিণত করে যখন বারবার ইনপুট দেয়া হয়। বারবার ইনপুট দেয়ার ফলে ব্রেইনের স্মৃতি গঠনের স্থানে গাঠনিক পরিবর্তন হয় তা দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরিতে সাহায্য করে। তাই বেশি বেশি পড়া ও অনুশীলন করা পড়া মনে রাখার একটি অন্যতম উপায়।

লিখে পড়ার অভ্যাস

লিখে পড়ার অভ্যাস করা জিনিসপত্র ছবি আকলে পড়ার প্রতি আগ্রহ বেড়ে যায় । নিউরো সাইন্স এর মতে কিছু লিখলে বা ছবি আকলে ব্রেনের অধিকাংশ জায়গা উদ্দীপ্ত হয়। ছবি বা লেখাটিকে স্থায়ী মেমোরি তে রূপান্তরিত করে ফেলে।

ফলে মস্তিষ্কে দীর্ঘস্থায়ী হয় ।সাধারণভাবে বোঝা যায় বইতে ছবি দিয়ে ব্যাখ্যা করা হয় তাই আমাদের বেশি মনে থাকে ।পরীক্ষার সময় চোখের সামনে বইয়ের ছবিটি ভেসে ওঠে। তাই লিখে পড়া অনেক বেশী কার্যকর

কনসেপ্ট ট্রি ব্যবহার করে পড়া

কোন বিষয়ে পড়ার আগে অধ্যায়গুলো কে কয়েকটি অংশে ভাগ করে নিলে পড়তে সুবিধা হয়। না করা যেতে পারে গাছটিকে একটি আধার বিবেচনা করে প্রত্যেকটি পাতার একটি করে সারমর্ম লিখে পড়লে পড়া মনে রাখতে সহজ হয় । এ পদ্ধতিকে কনসেপ্ট ট্রি বলা হয়। পড়া মনে রাখতে এটি বেশ কার্যকর।

পড়ার জন্য সঠিক সময়ে নির্বাচন

পড়ার জন্য সঠিক সময়ে নির্বাচন করা। অনেকেরই ধারণা সারাদিন সারারাত পড়লেই বুঝি বেশি বেশি পড়া মনে থাকে এটা নিতান্তই ভুল ধারণা । কারণ সব সময় পড়লে পড়া মনে থাকে না। বিকালের পরে অর্থাৎ সন্ধ্যায় বাড়াতে পড়া বেশি কার্যকর হয় ।

নিমনিক তৈরি করা

ব্রেইন অগছোলো কোনো কিছু মনে রাখতে পারে না। তাই কোন কিছু ছক টেবিল আকারের সাজিয়ে নিলেন কিংবা কবিতার ছন্দে বানিয়ে পড়লে তা সহজে মনে রাখা যায়। পড়া মনে রাখার এই কৌশলকে নিমনিক বলা হয়

পর্যাপ্ত পরিমাণ ঘুমানো

 বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে কোন ইনফরমেশন বা তথ্যকে মেমোরি বা স্মৃতিতে পরিণত করে ঘুমানোর সময়। পড়া মনে রাখার জন্য লেখাপড়ার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমানো জরুরি। সাধারণত একজন সুস্থ ব্যক্তির দিনে আট ঘন্টা ঘুমানো উচিত। এর থেকে কম ঘুমালে পড়া মনে রাখার ক্ষমতা কমে যায়।

যা পড়ছি তা অন্যকে শিখানো

পড়া মনে রাখার জন্য প্রাচীনকাল থেকেই এ পদ্ধতিটি বেশ জনপ্রিয়। নিজে যা পড়ছি তা অন্যকে শিখানো তা অন্যকে সেখানে মাধ্যমে মস্তিষ্কে আরো ভালোভাবে গেঁথে যায়। তা ছাড়া অন্যকে শেখানোর ফলে নিজের দক্ষতা প্রকাশ এবং পরেরটি ভালোভাবে আয়ত্ত হয়েছে কিনা তা বোঝা যায় ।

পড়া দ্রুত শেষ করার উপায় সর্বশেষ

পড়া দ্রুত শেষ করার উপায় পোষ্টটি  কেমন লেগেছে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। পোষ্টটি শেয়ার করে দিন যেন  পড়া মুখস্ত করার এর দশটি বৈজ্ঞানিক কৌশল সম্পর্কে সবাই জানতে পারে

পড়া দ্রুত শেষ করার উপায় পোষ্টটি লাইক শেয়ার কমেন্ট করুন চ্যানেলটি সাবস্ক্রাইব করতে ভুলবেন না। আগামীকাল নতুন কোন পোষ্টট নিয়ে হাজির হয়ে যাব সকলে ভালো ও তো সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

আরও পড়ুন: জেনে নিন পড়া মনে রাখার গোপন কৌশল ব্লগইনফো

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


1 thought on “পড়া দ্রুত শেষ করার উপায় ১০ টি বৈজ্ঞানিক কৌশল”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.