...

ফাইবার কি | কিভাবে কাজ করে? What is Fiverr

74 views

ফাইবার হচ্ছে একটি অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেট। আমরা বলতে পারি ফাইবার হচ্ছে একটি ই-কমার্স মার্কেটপ্লেস। ই-কমার্স কী? ই-কমার্স হচ্ছে যেখানে আমরা বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস অনলাইনের মাধ্যমে ক্রয় করে থাকি। পেমেন্ট দিয়ে টাকা দিয়ে ঠিক আছে এটা হচ্ছে আমাদের ই-কমার্স এর সংজ্ঞা।

কিন্তু যদি ফাইবার কথা বলি কিন্তু একটু ডিফারেন্স আছে যেমন আমরা যদি ধরি দারাজ বা ইভ্যালি এগুলোতে আমরা কি দেখতে পাই । যে বিভিন্ন দোকানদাররা একটা ওয়েবসাইট যেমন daraz.com ওয়েবসাইটে নিজেদের পণ্যগুলোর সেল করে থাকে। অথবা দারাজে বিভিন্ন দোকানদার বা সেলেররা কি করে তাদের পন্যগুলো পোস্ট করে

আরও পড়ুন:অ্যাফিলিয়েট মার্কেটিং কি-What is affiliate marketing

আমরা বিভিন্ন প্রোডাক্ট সার্চ করে খুঁজে বের করে পন্যগুলো কিনি এবং দোকানদার কি করে সেই পণ্যগুলো আমাদের শিপিং অ্যাড্রেস এ পৌঁছে দেয়।

ফাইবারে ও যেটা হয় যে বিভিন্ন সেলাররা থাকে বা দোকানদার থাকে। এই দোকানদাররা বিভিন্ন কাস্টমারকে বিভিন্ন ধরনের অনলাইন সার্ভিস দিয়ে থাকে। এই অনলাইন সার্ভিস গুলো আমরা বিভিন্ন ভাবে পেয়ে থাকি । যেমন ধরেন যে ওয়েব ডিজাইন বলতে পারেন, কনটেন্ট রাইটিং বলতে পারেন , সেগুলো প্রোডাক্ট নয় ।

ফ্রিল্যান্সিংয়ে আমরা নরমালি সার্ভিস দিয়ে থাকি। তাই ফাইবারে এই সকল কাজের গুরুত্ব টা বেশি অনলাইন ফ্রীলান্সিং মারকেটপ্লেস। এখানে যেটা হচ্ছে ফাইবারে আমাদের প্রোডাক্ট গুলো আছে এখন আমি লোগো ডিজাইন পারি।

এখন আমি লোগো ডিজাইন সার্ভিস দিব। আমি এখানে একটি একাউন্ট তৈরি করব প্রোফাইল সেটআপ করব একটি প্রোডাক্ট পোস্ট করব এই প্রডাক্ট কে বলা হয় গিগ

আমরা যেগুলোকে প্রোডাক্ট মনে করি অ্যামাজনে, তারপর ইভ্যালিতে, দারাজে, এগুলো ফাইবারে হচ্ছে গিগ বলা হয়। এই গিগ গুলো আমরা যখন সাজিয়ে পোষ্ট করব তাহলে আপনার গিগ তেরি হবে।

আরও পড়ুন:ইউটিউব থেকে আয় করার সেরা ৫ টি উপায়

এখানে মধ্যে একটা কথা আছে আমি যখন তাকে অর্ডার দিব। তখন অর্ডারের যে এমাউন্ট আছে বা ডলার পেমেন্ট আছে। সেটা মার্কেটপ্লেসের তত্ত্বাবধানে থাকে। আমি যখন কাজটা পেয়ে যাই মানে তার ডেলিভারি পেয়ে যাই ।

প্রোডাক্ট বা সার্ভিসের যখন আমার ভালো লাগে তখন যেটা আমি করি আমি কমপ্লিট দিয়ে দেই। যে হ্যাঁ আমি কাজটা পেয়েছি আমি খুশি। আমি তাকে ফিডব্যাক দিয়ে দিলাম । তখন মার্কেটপ্লেস সেই এমাউন্টটা সেলার একাউন্ট এর রিলিজ করে দেয়।

সেলার তার অ্যাকাউন্ট থেকে ফাইবার একাউন্ট থেকে তার ব্যাংকে ট্রান্সফার করেন। এটাই হচ্ছে ফাইবারে কাজ করার সিস্টেম। এখানে কাজ পাওয়ার সহজ লভ্যতা অনেক অনেক বেশি তো এটাই হচ্ছে ফাইবারে কাজ করার প্রসেস

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.