...

ফেসবুক থেকে আয় করার সেরা ৫ টি পদ্বতি ২০২২

57 views

আসসালামু আলাইকুম ইউটিউব এর মত ফেসবুকে ভিডিও আপলোড করে ফেসবুক থেকে আয় করা যায় এটা হয়তোবা অনেকেই জানেন। কিন্তু এই মাধ্যমটি ছাড়াও আরো বিভিন্ন উপায়ে ফেইসবুক থেকে আয় করে আপনি স্বাবলম্বী হতে পারেন।

ফেসবুক থেকে আয়

আজকের পোষ্টে আপনি সম্পূর্ণ পড়লে আমি নিশ্চিত ভাবে বলতে পারি ফেইসবুক থেকে আয় করার সবচেয়ে সেরা মাধ্যমগুলো আপনি জানতে পারবেন।

একটা বিষয় না বললেই নয় আর সেই বিষয়টা হচ্ছে বিগত ৯০ দিনের আমার এই ওয়েবসাইট এনালাইটিক্স বিবেচনা করে আমি বুঝতে পারলাম আপনার নিয়মিত আমার এই চ্যানেলের ওয়েবসাইট গুলো দেখছেন।

কিন্তু তাদের মধ্যে এইটি সেভেন পারসেন্ট অডিয়েন্স এখনো এই ওয়েবসাইট সাবস্ক্রাইব করেননি। সুতরাং অবশ্যই ওয়েবসাইট সাবস্ক্রাইব করে ফেলুন।

তাহলে আপনার নতুন নতুন পোষ্ট গুলো খুব সহজেই পেয়ে যাবেন । আমিও অনুপ্রাণিত হয়ে খুব দুর্দান্ত পোষ্ট গুলো আপনাদের সাথে শেয়ার করতে চেষ্টা করব।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং আপনি ফেসবুকে গ্রুপ বা ফেসবুক পেইজ ব্যবহার করে অ্যাফিলিয়েট মার্কেটিং ফেসবুক থেকে আয় আয় করতে পারেন । এখন অনেকে প্রশ্ন করতে পারেন অ্যাফিলিয়েট মার্কেটিং কী? যারা জানেন না তাদের জন্য আমি ছোট্ট করে উত্তর দিয়ে দিয়েছি।

অ্যাফিলিয়েট মার্কেটিং টা হচ্ছে এমন একটি মার্কেটিং স্ট্র্যাটেজি যেটার মাধ্যমে বিভিন্ন অনলাইন বিজনেস গুলো বা ই- কমার্স সাইট গুলো তাদের অ্যাফিলিয়েট নিয়োগ করে থাকে । আপনি সেখানে একজন ফ্রিল্যান্সার একটি অ্যাফিলিয়েট একাউন্ট তৈরি করে।

তাদের বিভিন্ন প্রোডাক্ট এর লিংক শেয়ার করে আপনার দর্শকদের সাথে সেই প্রোডাক্ট বিক্রি করে দিতে পারলে আপনাকে তারা একটা নির্দিষ্ট পরিমাণের কমিশন দিবে প্রতি সেলিং থেকে আসে । কিন্তু আপনি মাসে একত্রে অনেকগুলো পাবেন তখন বিশাল একটা অংক হয়ে যেতে পারে।

আরও পড়ুন : ফটো বিক্রি করে টাকা আয়-Sell Photos Online

এখন প্রশ্ন করতে পারেন যে ভাইয়া এফিলিয়েট আমরা আসলে কোন কোন ওয়েবসাইট থেকে করতে পারব। ইন্টারন্যাশনাল কিন্তু অ্যামাজন একটি খুবই জনপ্রিয় অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য ওয়েবসাইট।

যেখানে থেকে অনেকেই করে আপনিও চাইলে করতে পারেন এছাড়া আরো অনেক মাধ্যম রয়েছে বাংলাদেশের দারাজ আছে । আরো বিভিন্ন ওয়েবসাইট আছে সে সম্পর্কে আপনারা বিস্তারিত পোষ্ট চাইলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন।

তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে আমি বিস্তারিত পোষ্ট দিব । আপনার অবশ্যই গ্রুপে বা পেইজে মেম্বার থাকতে হবে বা ফলোয়ার থাকতে হবে। যখন আপনি ভালো পরিমাণে মেম্বারস আপনার পেইজে থাকবে।

তখন কিন্তু সেখান থেকে ভালো ফিডব্যাক পেতে পারবেন। তাই চেষ্টা করবেন গ্রুপ বা পেজ খোলার পর সর্ব প্রথম সেটাকে আগে গ্রু করার। পরে এফিলিয়েট মার্কেটিং করার ।

ই-লানিং কোর্স করে

আমাদের কাছে রয়েছে ই-লানিং কোর্স করে এখন শুধু ওয়েবসাইটি নয়। আপনি কিন্তু আপনার ফেইজবুক পেইজ বা গ্রুপের ব্যবহার করেও কিন্তু ইদানিং ই-লানিং  কোর্স সেল করতে পারেন ।

যেকোনো বিষয়ে অনেক এক্সপার্ট সেটা হতে পারে গ্রাফিক ডিজাইন, ফটোগ্রাফি, ইংলিশ ল্যাংগুয়েজ, স্পিকিং বা রাইটিং, রিডিং যেটাই কর না কেন আপনার মধ্যে থাকে সেটাকে কিন্তু আপনি লার্নিং পদ্ধতিতে সেল করে সেখান থেকে টাকা আয় করতে পারবেন ।

আরও পড়ুন : ইউটিউব থেকে কিভাবে টাকা আয় করা যায়-৮ টি উপায়

সেটা আপনার ফেসবুক গ্রুপ হতে পারে ফেসবুক পেইজ হতে পারে আপনি কিন্তু নতুন একটি ফেসবুক পেজ খুলে সেখান থেকে টাকা আয় করতে পারবেন। আপনার কোন ই-লানিং কোর্স কে শুরু করে সেটাকে বুস্ট করতে পারবেন ।

সেখান থেকে আপনি বিভিন্ন অডিয়েন্স পেয়ে তাদের মাধ্যমে আপনি কিন্তু ই-লানিং কোর্স সেল করে ফেসবুক থেকে আয় করতে পারবেন। সুতরাং এটা কিন্তু খুবই দুর্দান্ত একটা স্ট্র্যাটেজি আপনার মধ্যে এমন কিছু থাকলে আজকে থেকেই শুরু করতে পারেন।

লোকাল এডভার্টাইজিং

আমাদের কাছে যেটা রয়েছে সেটা হচ্ছে লোকাল এডভার্টাইজিং করে করে আপনার যদি একটি বড় ফেসবুক পেজ থাকে যেখানে অনেক বেশি ফলোয়ার্স আছে অনেক । আপনার যদি একটি গ্রুপ থাকে যেখানে অনেক অনেক গ্রুপ মেম্বার্স আছে।

সেখানে কিন্তু লোকাল এডভার্টাইজিং করে ফেসবুক থেকে আয় আয় করতে পারবেন যেমন বিভিন্ন বড় বড় গ্রুপে দেখবেন মাঝে মাঝে বিভিন্ন স্পন্সর এর অ্যাডভার্টাইজমেন্ট করে থাকে। বিভিন্ন হোটেল রেস্টুরেন্ট শপিংমল বা বিভিন্ন নির্দিষ্ট কোন ব্র্যান্ডের বিভিন্ন জিনিস তারা পোস্ট করে থাকে ।

আরও পড়ুন : অ্যাফিলিয়েট মার্কেটিং কি-What is affiliate marketing

এগুলো কিন্তু পেইন্ট প্রমোশন স্পন্সর এডভার্টাইজিং আপনিও কিন্তু আপনার কাছে যদি। একটি অনেক ফলোয়ার বা গ্রুপ মেম্বার সহ কোন গ্রুপ বা পেইজে থাকে। তাহলে সেখানে কিন্তু আপনি এগুলো করে লোকাল এডভার্টাইজিং করে কিন্তু তাদের কাছ থেকে টাকা নিয়ে আপনি ফেসবুক থেকে আয় করতে পারবেন।

ভিডিও আপলোড করে আয়

কোথায় আমাদের কাছে রয়েছে ভিডিও আপলোড করে আয়। আমরা পোষ্টের শুরুতে যেটা বলেছি যে ইউটিউবে ভিডিও আপলোড করে সেখান থেকে মনিটাইজেশন এডভার্টাইজিং সিস্টেমের মাধ্যমে বিভিন্ন মাধ্যমে টাকা আয় করে থাকি।

একইভাবে আপনি কিন্তু ফেসবুক থেকেও অ্যাড এর মাধ্যমে ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। অথবা পেইড ইভেন্টের মাধ্যমে কিন্তু আপনি ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক পেজে মনিটাইজেশন

তবে আপনি ফেসবুক পেজে মনিটাইজেশন পাওয়ার ক্ষেত্রে কিছু ক্রাইটেরিয়া রয়েছে যেমন আপনার পেইজের ১০ হাজার ফলোয়ার থাকতে হবে এবং লাস্ট দুই মাসের মধ্যে ঠিক আছে ৬০ দিনের মধ্যে আপনার পেইজে ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম থাকতে হবে।

আপনার ভিডিওতে তারপরে কিন্তু আপনি ইনস্ট্রিম যে ভিডিও এড মনিটাইজেশন টা আছে সেটার জন্য এলিজেবল হবেন। যদি আপনার পেজে কোন ভাইলোশন না থাকে তখন আপনি মনিটাইজ করে আপনার ভিডিওগুলো কে কিন্তু মনিটাইজেশন এর মাধ্যমে এডভারটাইজিং পলিসি দিয়ে টাকা আয় করতে পারবেন। 

এছাড়াও আরো অনেক মাধ্যম আছে যেমন স্পনসর্শিপ তারপরে হচ্ছে পার্সোনাল কোনাে পন্য সেল করে । এই মাধ্যমগুলো থেকেও কিন্তু আপনি ভিডিও আপলোড করে বা ভিডিও বানিয়ে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক গ্রুপের মাধ্যমে আয়

ফেসবুক গ্রুপের মাধ্যমে আয় । এটাকে অনেকে শুনলে হয়তো বা অবাক হবেন যেভাবে ফেসবুক গ্রুপ থেকে আবার কিভাবে টাকা আয় করব? যদি আপনার ফেসবুক গ্রুপে যথেষ্ট পরিমাণে একটিভ মেম্বার থাকে। আপনার গ্রুপের একটিভিটি অনেক ভালো থাকে ।

বিভিন্ন পদ্ধতিতে আপনাদেরকে বুঝিয়ে দিয়েছেন এর মধ্যে রয়েছে পেইড সার্ভে করে। আপনি আপনার ফেসবুক থেকে আয় করতে পারবেন । এরপর রয়েছে স্পন্সর কনটেন্ট পাবলিশ করে।

একটু আগে যেমন আমি আপনাদের কে বললাম যে বিভিন্ন কোম্পানি আপনাকে স্পন্সর করবে তাদের কোন প্রোডাক্টে প্রমোট করার জন্য বা এডভেটাইজ করার জন্য তাদের কাছ থেকে টাকা নিয়ে আপনার গ্রুপে যদি এ ধরনের কোনো কনটেন্ট পোস্ট করেন।

আরও পড়ুন : কিভাবে ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করা যায়

তাহলেই মাধ্যমে কিন্তু আপনার ফেসবুক গ্রুপ ব্যবহার করে আপনি টাকা আয় করতে পারবেন।  এরপর চলে আসে যে নিজের পণ্য সার্ভিস বা বইয়ের কোন কিছু বিক্রি করে। নিজের পণ্য সার্ভিস বা বই বিক্রি করেও কিন্তু আপনার ফেসবুক গ্রুপের মাধ্যমে টাকা আয় করতে পারবেন। 

ট্রাফিক জেনারেট করে আয়

এরপর চলে আসে যে আপনি যদি আপনার গ্রুপের মাধ্যমে বিভিন্ন ব্লগ বা বিভিন্ন ওয়েবসাইট বা বিভিন্ন ইউটিউব চ্যানেলে ট্রাফিক জেনারেট করিয়ে দেন তাহলে সে ক্ষেত্রেও কিন্তু আপনি এই মাধ্যমে ফেসবুক থেকে আয় করতে পারবেন।

যারা আপনার কাছ থেকে ট্রাফিক জেনারেট করে নিবে তারা আপনাকে পে কর । আপনার গ্রুপের মাধ্যমে তাদের সাইটে তাদের ইউটিউব চ্যানেলে বা তাদের ব্লগ পেইজে ট্রাফিক নিতে পারবে । তার বিনিময় আপনাকে টাকা দিবে ।

সুতরাং বুঝতেই পারছেন যে একটি ফেসবুক আইডি একটি ফেসবুক পেইজ একটি ফেসবুক গ্রুপ মানেই কিন্তু আপনি চাইলেই ফেসবুক থেকে আয় করতে পারবেন।

আরও পড়ুন : ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় Best Tips

এই যে পন্থাগুলো আমি আপনাদের সাথে শেয়ার করলাম এর মধ্যে শুধু ইনস্ট্রিম ভিডিও সিস্টেম এবং ইনস্ট্যান্ট আর্টিকেল সিস্টেমটাকে এই সিস্টেম গুলো শুধু আপনাকে ফেসবুকে যে পেইজ আছে সেই পেজ থেকে আপনি ফেসবুক থেকে আয় করতে পারবেন।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.