...

বনি ইসরাইলের তিন ব্যক্তি ও ফেরেস্তার ঘটনা

304 views

বনি ইসরাইলের তিন ব্যক্তি ও ফেরেস্তার ঘটনা বনি ইসরাইলের তিন জন ব্যক্তি ছিলেন। প্রথমজন ছিলেন কুষ্ঠরোগী দ্বিতীয় জন টেকো এবং তৃতীয় জন ছিলেন অন্ধ । মহান আল্লাহ পাক তাদের পরীক্ষা করতে চাইলেন।

তাদের নিকট একজন ফেরেশতা প্রেরণ করলেন। অতঃপর প্রথমে এসেই কুষ্ঠ রোগীর কাছে এসে সেই ফেরেশতা বললেন তোমার সবচেয়ে পছন্দের জিনিস কোনটি?

সে বলল সুন্দর রং ও সুন্দর চামড়া। কেননা মানুষ আমাকে কুষ্ঠ রোগের কারণে ঘৃণা করে। তখন ফেরেশতা সেই কুষ্ঠ রোগীর শরীরে হাত বুলিয়ে দিলেন।

এতে তার রোগ দূর হয় কেন এবং তাকে সুন্দর বর্ণ ও সুন্দর চামড়া দান করা হলো। অতঃপর ফেরেশতা তাকে প্রশ্ন করলেন তোমার নিকট কোন সম্পদ সবচেয়ে বেশি পছন্দের ?

সে বলল উট তাকে তখন ১০ মাসের গর্ভবতী একটি উট দেয়া হলো। ফেরেশতা বললেন আল্লাহ এতে তোমার বরকত দেবেন।

এরপর ফেরেশতা টেকো ব্যক্তির কাছে সে প্রশ্ন করলেন তোমার সবচেয়ে পছন্দের জিনিস কোনটি? সে বলল সুন্দর চুল এবং এই টাক হতে মুক্তি।

কারণ লোকেরা আমাকে টাকের কারনে ঘৃণা করে। ফেরেশতা তার মাথায় হাত বুলিয়ে দিলেন। এতে তার টাক ভালো হয়ে গেল এবং তাকে সুন্দর চুল দান করা হলো।

এরপর ফেরেশতা বললেন কোন সম্পদ তোমার নিকট অধিক প্রিয়? সে বলল গরু এরপর তাকে একটি গর্ভবতী গরু দেয়া হলো। এরপর ফেরেশতা বললেন আল্লাহ এতে তোমাকে বরকত দেবেন।

এরপর ফেরেশতা সে অন্ধ ব্যক্তির কাছে এসে প্রশ্ন করলেন তোমার অধিক পছন্দের জিনিস কোনটি? সে বলল আল্লাহপাক যেন আমার দৃষ্টিশক্তি ফিরিয়ে দেন। আমি যাতে সকল মানুষকে দেখতে পারি ।

ফেরেশতা তার চোখে স্পর্শ করলেন। এতে তার চোখের দৃষ্টি আল্লাহ ফিরিয়ে দিলেন ।এরপর ফেরেশতা প্রশ্ন করলেন কোন সম্পদ তোমার নিকট অধিক প্রিয়? সে বলল ছাগল।

এরপর তাকে এমন ছাগল দেয়া হল যা অধিক সংখ্যক বাচ্চা দেয়। এরপর প্রথমজনের দ্বিতীয়জনের গরু এবং তৃতীয় জনের ছাগলের বাচ্চা হল । ফলে প্রথম জনের উট দিয়ে ময়দান ভরে গেল।

দ্বিতীয়জনের গরুতে পূর্ণ হয়ে গেল এবং তৃতীয় জনের ছাগলের উপত্যকা ভরে গেল । এরপর তাদের পরীক্ষা নেওয়ার জন্য আবার সেই ফেরেশতা ছদ্মবেশ ধারণ করে।

সেই কুষ্ঠ রোগীর কাছে এসে বললেন আমি একজন মিসকিন সফরে আমার সবকিছু শেষ হয়ে গেছে আর আল্লাহ ব্যতীত কেউ নেই। যার সাহায্যে আমি আমার গন্তব্যে পৌঁছাতে পারি ।

যে আল্লাহ তায়ালা তোমাকে সুন্দর বর্ণ সুন্দর ত্বক ও সম্পদ দিয়েছেন তার নামে তোমার নিকট আমি একটা উট চাচ্ছি ।যে উট সাহায্যে আমি আমার গন্তব্যে পৌঁছাতে পারে।

সে বলল আমার উপর অনেকের দায়িত্ব রয়েছে তাই আমিও উট দিতে পারব না। এরপর ফেরেশতা বললেন তোমাকে বোধ হয় আমি চিনি। তুমি কি কুষ্ঠ রোগী ছিলে না?

লোকেরা তো তোমাকে ঘৃণা করত। তুমি তো নিঃস্ব ছিল । অতপর আল্লাহপাক তোমাকে সম্পদ দিয়েছেন। সে বলল আমি আমার উত্তরাধিকারসূত্রে পূর্বপুরুষ থেকে পেয়েছি।

এরপর ছদ্মবেশধারী ফেরেশতা বললেন তুমি যদি মিথ্যাবাদী হও তাহলে তোমাকে যেন আল্লাহ তায়ালা আগের মত করে দেন। এরপর ফেরেশতা ছদ্মবেশ ধারণ করে টেকো কাছে এসে প্রথম লোকটিকে যা বলেছিলেন সে কথা বললেন ।

দ্বিতীয় ব্যক্তি একই উত্তর দিলেন যা পূর্বে লোকটা দিয়ে ছিল। ফেরেশতা একি বললেন তুমি যদি মিথ্যা বাদী হয়ে থাকো তাহলে আল্লাহ যেন তোমাকে পূর্বের অবস্থায় ফিরিয়ে দেন।

এরপর ফেরেশতা অন্ধ ব্যক্তির কাছে ছদ্মবেশ ধারণ করে এসে বললেন আমি একজন মিসকিন মুসাফির আমার যা ছিল তার সবকিছু সফরের শেষ হয়ে গেছে।

এখন আমাকে আমার গন্তব্যে পৌঁছানোর জন্য আল্লাহ্ ব্যতীত আর কোন উপায় নেই। আমার তোমার সহায়তা চাই। সে আল্লাহর নামে তোমার কাছে একটি ছাগল সাহায্য চাই ।

যিনি তোমাকে তোমার দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছেন। আমি আমার বাড়ি পৌঁছাতে পারবো অন্ধ লোকটি বলল আমি অন্ধ ছিলাম । আল্লাহ আমার দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছেন

আমি ছিলাম দরিদ্র মহান আল্লাহই আমাকে ধনী করেছেন। কাজেই তোমার যত ইচ্ছা তুমি সম্পত্তি নিয়ে যাও। আল্লাহর শপথ মহান আল্লাহর ওয়াস্তে আজ তুমি আমার থেকে যা কিছু নেবে সেসব কিছু জন্য আমি আজ তোমার নিকট কোন প্রশংসাই দাবি করবো না।

এরপর ফেরেশতা বললেন তোমার সম্পদ তুমি তোমার কাছে রাখো তোমাদেরকে তো শুধুমাত্র পরীক্ষা করা হয়েছে । তোমার প্রতি অাল্লাহ সন্তুষ্ট এবং তোমার অপর দু’জন সাথীর প্রতি আল্লাহ তাআলা সন্তুষ্ট হয়েছেন।

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত বুখারী শরীফের হাদিস নাম্বার ৩৪৬৪ অর্থ-সম্পদের মালিক কেন এজন্য কখনো অহংকার করা যাবে না।

বনি ইসরাইলের তিন ব্যক্তি ও ফেরেস্তার ঘটনা অসহায় মানুষ সাহায্য চাইতে আসলে তাকে কখনো ফেরানো যাবে না ।

বনি ইসরাইলের তিন ব্যক্তি ও ফেরেস্তার ঘটনা

বনি ইসরাইলের তিন ব্যক্তি ও ফেরেস্তার ঘটনা বরং সাধ্যমতো তাকে সাহায্য করতে হবে। কখন যে কার দ্বারা আল্লাহ তার পরীক্ষা নেবেন তা বলা কঠিন।

তাই লোভ-লালসা অহংকার কে পেছনে ফেলে দিয়ে সবকিছু অন্তর দিয়ে ভেবে কোন কাজের ফয়সালা করতে হবে এবং সর্বদা আল্লাহ তায়ালার নিয়ামত এর উপর শুকর করতে হবে ।

আরও পড়ুন : কদর নামাজ কিভাবে পড়তে হয় । কত রাকাত পড়তে হয়

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.