...

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট-Purchase Train Ticket

49 views

আসসালামু আলাইকুম

স্বাগতম ব্লগইনফো বিডিতে বিকাশ তাদের নতুন একটি ফিচার অ্যাড করেছে যার ফলে এখন থেকে যে কেউ ট্রেনের টিকেট কাটতে পারবেন। শুধুমাত্র বিকাশ অ্যাপ থেকে।

পেমেন্ট করতে পারবেন বিকাশের মাধ্যমে অনলাইন প্রসেসিং এর মাধ্যমে। আপনারা বিকাশ অ্যাপ থেকে কোন ঝামেলা ছাড়াই বিকাশের থেকে টিকেট সংগ্রহ করতে পারবেন। আমি স্টেপ টু স্টেপ দেখিয়ে দিচ্ছি ।

আরও পড়ুন:অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম-Buy Train Ticket

প্রথমে আপনাদেরকে বিকাশ অ্যাপ টি ওপেন করতে হবে। আমি বিকাশ অ্যাপটি ওপেন করছি। যে আমাদের বিকাশ অ্যাপটি ওপেন হয়ে গিয়েছে। আমাদেরকে ট্রেনের টিকেট কাটতে হলে করতে হবে তো এখানে টিকেট একটি অপশন পাচ্ছি তা আমাদেরকে এইখানে ক্লিক করতে হবে। টিকেট এখানে আমাদেরকে ক্লিক করতে হবে।

এখান থেকে আমরা কোন পরিবহনের টিকিট কাটবো, এখানে বিমানের টিকেট কাটতে পারব,বাসের টিকিট কাটতে পারব, লঞ্চের টিকিট কাটতে পারব, মুভি টিকিট কাটতে পারব এবং ট্রেনের টিকেট কাটতে পারব।

আমরা যেহেতু ট্রেনের টিকিট কাটবো। সেই ক্ষেত্রে ট্রেনে এখানে ক্লিক করব আমরা ট্রেনের উপর ক্লিক করব।

আমরা এখান থেকে বাংলাদেশ রেলওয়ে এখানে ক্লিক করব। এখানে কিছু নিয়মাবলী ও শর্তবলি দেওয়া আছে। আপনার এগুলো পড়ে নিতে চাইলে এখানে ক্লিক করবেন। আপনার নিয়ম এবং শর্তবলি গুলো দেখে নিবেন। তারপর এখান থেকে ঠিক আছে এখানে ক্লিক করবেন ।

ট্রেন টিকেট কাটতে হলে আপনাদেরকে রেজিস্ট্রেশন করতে হবে ।আপনারা ওয়েবসাইট থেকে করতে পারবেন মোবাইল থেকে করতে করতে পারবেন এবং রেল শেবা অ্যাপ থেকেও রেজিস্ট্রেশন করতে পারবেন। আমি এর আগে দেখিয়ে দিয়েছি কিভাবে রেজিস্ট্রেশন করতে হয়।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

সে ক্ষেত্রে আমি এখানে লগইন করছি লগইন করার জন্য আপনাদের ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে দিতে হবে ইমেইল এবং পাসওয়ার্ড দেওয়ার পর আপনাদের এখানে ক্লিক করতে হবে ।

এখান থেকে ফ্রম লিখা আছে কথাটা আমরা কোথা থেকে যাব। আমি ঢাকা থেকে যাব সে ক্ষেত্রে টাকা সিলেক্ট করে দিচ্ছি। আমরা ঢাকা থেকে চিটাগাং যাব সে ক্ষেত্রে চিটাগং সিলেট করে দিচ্ছি।

কোথায় থেকে কোথায় যাব সেটা সিলেক্ট করি তারপর এখান থেকে আমরা কত তারিখে যাব সেটি সিলেক্ট করতে হবে আমরা সবসময় টিকেট কাটতে পারব না ।যে তারিখগুলো কালো দেখাবে শুধুমাত্র ঐ তারিখগুলো আমরা টিকেট কাটতে পারব।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

আপনারা সর্বোচ্চ চারটি টিকিট কাটতে পারবেন তার বেশি কাটতে পারবেন না। সবকিছু ঠিকঠাক ভাবে দেয়া হলে এখান থেকে আপনারা ফাইন্ড এখানে ক্লিক করবেন। এখান থেকে আমাদেরকে ট্রেন সিলেক্ট করতে হবে। আপনারা কোন ট্রেনে যেতে ইচ্ছুক সেটি সিলেক্ট করতে হবে।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট

আমি এটা দিয়ে যাবো তো এখানে দেখেন নিচ দিকে একটা অপশন রয়েছে। সেখানে ক্লিক করলে এখানে উপবন এক্সপ্রেস এর সিট গুলো রয়েছে। সেটা শুরু করবে ওকে আমি এখান থেকে ভিউ সিট ক্লিক করছি।

ক্লিক করার পর দেখেন এখান থেকে যে সিটগুলো গ্রে কালারের দেখাচ্ছে সেই গুলো অলরেডি কাটা হয়ে গেছে আর যেগুলো সাদা রয়েছে সেগুলো এখনো কাটা হয়নি ।

তো এখন আমাদেরকে সরাসরি বিকাশ পেমেন্ট অপশন এ নিয়ে এসেছে সরাসরি বিকাশ একাউন্ট থেকে পেমেন্ট করে দিতে পারব আমরা যে একাউন্ট থেকে লগইন করেছি আমাদের সেই বিকাস একাউন্টই দেখাচ্ছে।

যদি এখন যদি টিকেট কিনতে চাই । সে ক্ষেত্রে আমাদের পিন নাম্বার দিতে হবে। পিন নাম্বার পাওয়ার দেওয়ার পরে কনফার্ম এখানে ক্লিক করার পর আমাদের টিকিট কেনা হয়ে যাবে ।এভাবে আপনারা অতি সহজে বিকাশ অ্যাপ থেকে আপনাদের অনলাইনে টিকেট ক্রয় করে নিতে পারবেন।

টিকিট কাটার পর আপনাদের ইমেইলে পিডিএফ আকারে টিকিট চলে যাবে তো আপনারা ভ্রমণ করার আগে টিকিট কি আপনারা নিজে প্রিন্ট করে নিবেন। টিকেট কাউন্টার থেকে ইন করে নিতে হবে। আর যদি কোন সমস্যা থাকে সে ক্ষেত্রে বা কমেন্ট লিখে জানাতে পারেন। আমি আপনাদের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব।

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.