...

ব্রেন টিউমার প্রধান ৬ টি লক্ষণ | Brain tumor symptoms

80 views

ব্রেন টিউমার ক্যান্সার এর মত আরেকটি ভয়াবহ রোগ। মস্তিষ্কে মাংসের অথবা কোষের অস্বাভাবিক বৃদ্ধি পাওয়াতে ব্রেন টিউমার বলা হয়। সাধারনত দুই ধরনের ব্রেইন টিউমার দেখা যায়। একটি ক্যান্সার  আরেকটি নন ক্যান্সার। দুটি ক্ষেএ মস্তিষ্কের কোষ ক্ষতিগ্রস্ত হয় ।

ব্রেন টিউমার

যুক্তরাজ্যে ১০ হাজার ৬০০ জন মানুষ প্রতিবছর ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে থাকেন। এর মূল কারণ এখনও চিকিৎসকের কাছে অজানা। যেকোনো বয়সে মানুষ এই রোগে আক্রান্ত হতে পারে। সাধারণ কিছু শারীরিক সমস্যার মাধ্যমে ব্রেন টিউমারের লক্ষণ প্রকাশ পেতে থাকে।

এই সমস্যাগুলো অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করলে মরণব্যাধি এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজকে আলোচনা করব ৬টি প্রধান লক্ষণ। তো চলুন শুরু করা যাক।

এক নম্বরে আছে মাথা ব্যথা ।

এক নম্বরে আছে মাথা ব্যথা যেকোনো ব্রেন টিউমার এর প্রধান লক্ষণ হলো প্রচণ্ড মাথাব্যথা । মস্তিষ্কে অতিরিক্ত চাপ বাড়ার কারণে এই ব্যথা হয়ে থাকে। ঘনঘন তীব্র মাথাব্যথা হয়ে থাকে সাধারণত পেইনকিলার এই ব্যথা দূর করতে ব্যর্থ হয়।

দুই নম্বরে আছে বমি বমি ভাব

সকালে মাথা ব্যাথা নিয়ে ঘুম ভাঙ্গা এবং এর সাথে বমি বমি ভাব হওয়ার আরেকটি লক্ষণ। তীব্র মাথাব্যথা সাথে বমি হওয়া কে কখনো অবহেলা করা উচিত নয়।

তিন নাম্বার আছে চোখের সমস্যা

চোখে ঝাপসা দেখা। চোখে সমস্যা চোখে ঝাপসা দেখা বিভিন্ন বস্তু এবং রং চিহ্নিত সমস্যা হয়ে থাকে। ব্রেন টিউমারে আক্রান্ত রোগীর । মূলত অপটিক্যাল টিউমার আক্রান্ত হলে এই ধরনের সমস্যা দেখা দেয় ।

চার নম্বরে আছে অনুভূতি কমে যাওয়া

মস্তিষ্কের প্যারাইটাল লোব টিউমার দ্বারা আক্রান্ত হলে হাত পায়ের পেশির অনুভূতি কমে যায়। এটি স্নায়ুকে আক্রমণ করে । যার ফলে হাত পা নাড়ানো কঠিন হয়। অনেক সময় হাত পা ভারী ভারী অনুভূত হয়।

পাঁচ নম্বরে রয়েছে মাথা ঘোরানো

মস্তিষ্কের টিউমার বড় হতে থাকলে শরীরের ভারসাম্য ধরে রাখা কঠিন হয়ে পড়ে। হাটতে গেলে মাথা ঘুরানো খুব সাধারন একটি লক্ষণ।

ছয় নম্বরে রয়েছে খিঁচুনি

ব্রেন টিউমার বা ক্যান্সার এর আরেকটি প্রধান লক্ষণ হলো খিঁচুনি হওয়া। এই খিঁচুনি শরীর জুড়ে বা জেনারালাইজড অথবা কোনো নির্দিষ্ট অংশে প্রকাশ পায় । খিঁচুনি অন্যান্য রোগ যেমন অন্য যে কোন রোগের লক্ষণ প্রকাশ করে। তবে মাথাব্যথার সাথে এটি দেখা দিলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

ব্রেন টিউমার সর্বশেষ

এই পোষ্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটা লাইক দিবেন। শেয়ার করে আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন যাতে করে তারা উপকৃত হতে পারে। আর পোষ্টটি আপনাদের কেমন লেগেছে। পরবর্তীতে কি ধরনের পোষ্ট পেতে চান তা কমেন্ট করে জানান। আজকের মত এখানেই বিদায় পরবর্তী পোষ্ট নিয়ে আবারো হাজির হবে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ।

আরও পড়ুন : মেয়েদের লম্বা হওয়ার উপায়গুলো জেনে নিন Best Tips

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.