...

ভিটামিন ডি যুক্ত খাবার । যা আপনার স্বাস্থ্যকে ভাল রাখবে

124 views

ভিটামিন ডি যুক্ত খাবার আমাদের অনেকেরই হঠাৎ করে মাথার চুল উঠে যাচ্ছে । হঠাৎ করে শরীর দুর্বল লাগছে কিংবা ক্লান্ত মনে হচ্ছে। এর পাশাপাশি যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের রক্তচাপ বেড়ে যাচ্ছে।

এই যখন পরিস্থিতি তখন আমরা অনেকেই ভেবে নিচ্ছি আমরা হয়তোবা কোন কঠিন ব্যাধিতে আক্রান্ত হচ্ছি ।যখনই চিকিৎসকের কাছে যাচ্ছেন তখনই দেখছেন তিনি দিচ্ছেন ভিটামিন ডি টেস্ট ।

টেস্ট করে যখন তার কাছে চলে যাচ্ছেন তিনি বলছেন আপনার ভিটামিন-ডি শরীরে যত থাকার দরকার তার থেকে কমে গেছে। তখন ডাক্তাররা তাদেরকে সাপ্লিমেন্ট আকারে ভিটামিন-ডি দেয়।

এর বাইরে খাবার থেকে ভিটামিন ডি শরীরের গ্রহণ করতে পারেন । পোষ্টের এই অংশে আমি আপনাদেরকে জানাবো নারী ও পুরুষের ভিটামিন ডি এর অভাবে শরীরে দূর্বলতা , রক্তচাপ জনিত সমস্যা, চুল উঠে যাওয়া সমস্যার সমাধান পাওয়া খাবারগুলো ।

অর্থাৎ যে খাবারগুলো খেলে ভিটামিন ডি এর অভাব পূরণ হবে এবং এই ধরনের সমস্যা চিরতরে আপনার শরীর থেকে চলে যাবে।  অনেক গবেষকের মতে শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি না থাকলে।

কিংবা ভিটামিন ডি এর ঘাটতি থাকলে করোনা ভাইরাস শরীরে বেশি ক্ষতি করতে পারে। এর জন্য ভিটামিন ডি গ্রহণের উপর জোর দেয়া হচ্ছে।  সারা পৃথিবী জুড়ে।

 সূর্যের আলো থেকে ভিটামিন ডি আহরণ করা সম্ভব। তবে তার পরিমাণ খুবই কম । এই কারণে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত।

ভিটামিন ডি সমৃদ্ধ যে সকল খাবার আপনি সহজেই আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন সেগুলি জানাচ্ছি।

দুগ্ধজাতীয় খাবার

দুগ্ধজাতীয় খাবার যেমন দই কিংবা দুধ।  কিংবা বিভিন্ন ধরনের পনির এছাড়া ডিম ভিটামিন ডি-এর খুব ভালো উৎস। তাই প্রতিদিনের খাবার তালিকায় এর যেকোনো খাবার বা সম্ভব হলে এর বেশিরভাগ খাবার রাখতে পারেন।

মাছ

এছাড়া মাছ চর্বিযুক্ত মাছ যেমন সামুদ্রিক সালমন ফিশ যেটা খুব বেশি একটি এভেলেবেল নয় । তাই আপনারা কিন্তু টুনা ফিস দিয়ে ভিটামিনের অভাব পূরণ করতে পারেন।

সাধারণত সুপার মার্কেট টুনা ফিস পাওয়া যায় তবে বাংলাদেশের বিভিন্ন বড়বাজারে ও আপনি খুজলে পেয়ে যাবেন । এতে ক্যালসিয়াম ও ওমেগা 3 ফ্যাটি এসিড রয়েছে।

মাশরুম

মাশরুম পুষ্টিতে ভরপুর কম চর্বিযুক্ত মাশরুম ভিটামিন ডি-এর বেশ ভালো একটি উৎস। বিভিন্নভাবে মাশরুম রান্না করে খেতে পারেন। পাস্তা, পিজ্জা, সবজির ফ্রাইড, রাইস, স্যান্ডউইচ, ওমলেট এগুলোতে মাশরুম রাখতে পারেন।

এছাড়াও ইউটিউবে মাশরুম যুক্ত খাবারের অনেক টিউটোরিয়াল রয়েছে এগুলো থেকে আপনারা মাশরুম রান্না করা শিখে নিতে পারেন।

শস্যজাতীয় খাবার

শস্যজাতীয় খাবার যেমন গম, বার্লি এবং ওরস। এই ধরনের খাবারে কিন্তু প্রচুর ভিটামিন ডি রয়েছে। এছাড়া আপনারা খেতে পারেন বাদাম, আখরোট সহ বিভিন্ন ধরনের শুকনো ফল ।

এই শুকনো ফল গুলোতে ভিটামিন ডি এর উৎস রয়েছে । প্রত্যেক দিন এক মুঠো বাদাম আপনি খেতে পারেন । যা সহজেই শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে পারবে। 

বিশেষ করে উচ্চ রক্তচাপ বেড়ে যাচ্ছে এবং চুল উঠে যাচ্ছে তাই নারী এবং পুরুষ এসকল খাবারের নাম উল্লেখ করলাম এই খাবারগুলো আপনাদের দৈনন্দিন জীবনে খাদ্য তালিকায় রাখতে পারলে।

আপনাদের ভিটামিন ডি এর অভাব পূরণ হবে।  এছাড়াও ভিটামিন ডি এর আরেকটি জায়গা হচ্ছে সাপ্লিমেন্ট। ফার্মেসিতে ভিটামিন ই ক্যাপ প্রাইস সহ নানান ধরনের ওষুধ রয়েছে তবে এই সকল ঔষধের একটি নির্দিষ্ট ডোজ রয়েছে ।

তাই এটি ফার্মেসি থেকে কিনে না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনারা এটি গ্রহণ করতে পারেন । তাহলেও ভিটামিন ডি এর অভাব পূরণ হয়ে যাবে।

ভিটামিন ডি যুক্ত খাবার শেষ কথা

শরীরের নানান রকম সমস্যায় নানান ধরনের দরকারি টিপস আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন । ধন্যবাদ

আরও পড়ুন : আমি মোটা হবো কিভাবে-মোটা হওয়ার সহজ উপায়

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.