...

মধু খাওয়ার উপকারিতা । Health Benefits of eating honey

142 views

মধুর ব্যবহার শুধু আজকে না এটি চলে আসছে প্রাচীনকাল থেকেই । মধু আমরা পাই মৌচাক থেকে। আজ থেকে প্রায় চারশ চল্লিশ বছর আগে কায়রোতে মৌমাছি পালনের কথা জানা গেছে । শুধু কায়রোতে মধুর ব্যবহার চলে আসছে আরো অনেক দেশেই ।

মিশর ,গ্রীস,চীন, রোম ইত্যাদি দেশে মধুকে ব্যবহার করা হয় নানা কাজে । মধু একটি মিষ্টি খাদ্য। চিনির বদলে মধু খেলে অনেক উপকার পাওয়া যায়। তবে শুধু খাওয়াতেই নয় এর গুনাগুন আরও অনেক ক্ষেত্রেই রয়েছে। জেনে নিন মধুর উপকারিতা বিষয়।

মধু খাওয়ার উপকারিতা

এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। উচ্চমানের মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ অনেক বেশি থাকে । মধুর এই অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের নানা সমস্যা কমাতে সাহায্য করে। যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক এমনকি ক্যান্সারের সম্ভাবনাকে কমায়।

পুড়া বা ক্ষত স্থানের জন্য উপকারী

প্রাচীনকালে পুড়া বা ক্ষতস্থান সারানোর জন্য মধু ব্যবহার করা হতো। অনেক গবেষণা করে দেখা গেছে মধু পুরা বা ক্ষতস্থানে লাগালে ৪৩ শতাংশ লাভ হয়।

কাশি ভালো করতে মধু

মধু কাশির সমস্যা দূর করতে মধুর অত্যন্ত উপকারী। কাশির ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে । কিন্তু মধুতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। কাশির ওষুধের চেয়েও মধুর ভালো কাজে দেয়। তবে মধু এক বছরের কম বয়সী শিশুদের জন্য না খাওয়াই ভালো। কাশির সমস্যার জন্য এক মগ ফুটানো পানিতে অর্ধেক লেবুর রস দিয়ে তার মধ্যে ১ থেকে ২ চামচ মধু মিশিয়ে সেই জল পান করলে কাশির সমস্যা দূর হবে।

মধুতে কিছু পুষ্টি উপাদান

মধুতে কিছু পুষ্টি উপাদান আছে মৌমাছি ফুল থেকে মধু সংগ্রহ করে তা মৌচাকে জমা রাখে। এই মুহূর্তে থেকেই আমরা মধু পায়। মধুতে কোন ফ্ল্যাট ফাইবার বা প্রোটিন থাকে না। মধুর মধ্যে থাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান অ্যান্টিঅক্সিডেন্ট এবং বায়ো অ্যাক্টিব প্লান্ট কম্পাউন্ড।

কোলেস্টেরলের উন্নতি

মধু খাওয়ার উপকারিতা: কোলেস্টেরলের উন্নতি করে। মধু শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরলকে বাড়াতে সাহায্য করে ।

চুলের সমস্যায় কার্যকরী

মধু খাওয়ার উপকারিতা অনেক । চুলের জন্য মধু। মধু চুলের সমস্যায় কার্যকরী । মধুর সাথে জল মিশিয়ে মাথায় ভালোভাবে মাখলে চুল পড়া খুশকি ইত্যাদি কমতে পারেল।

ডায়েবেটিস আক্রান্তদের জন্য মধু

ডায়েবেটিস আক্রান্তদের জন্য মধু । মধু খারাপ কোলেস্টেরল কে কমালেও রক্তে সুগারের মাত্রা কে কমাতে পারেনা। তবে চিনির চেয়ে মধু কিছুটা ভালো হতে পারে। তবুও আজকাল বাজারে মধুর সাথে চিনি মিশিয়ে ভেজাল মধু বিক্রি করা হয়। তাই সাবধানে খাওয়া উচিত ।

ঘুমের উন্নতি করতে পারে

আর ঘুমের উন্নতি করতে পারে । ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একজন মানুষের প্রতিদিন আট ঘন্টা ঘুমের প্রয়োজন । তবে অনেকেরই রাতে ঘুমাতে সমস্যা হয় ।তাদের জন্য মধু খুব উপকারী। ঘুমোতে যাওয়ার আগে এক চামচ মধু খেলে ঘুম আসবে তাড়াতাড়ি।

ট্রাই গ্লিসারাইড কমতে পারে

রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়ে । হৃদপিন্ডের রোগের সম্ভাবনা বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে মধু খাওয়ার উপকারিতা ট্রাই গ্লিসারাইড এর লেভেল অনেক কম থাকে।

ব্লাড প্রেসার কমাতে পারে

ব্লাড প্রেসার কমাতে পারে। মধু থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রেসার কমাতে সাহায্য করে । তবে আমাদের মনে রাখতে হবে অতিরিক্ত কোনো জিনিসই ভালো না।

মধুর অপকারিতা

মধুর উপকারিতা আছে বলে অতিরিক্ত পরিমাণে খেয়ে ফেলা ও বিপদজনক হতে পারে । কারণ এতে ক্যালরির ও সুগারের মাত্রা বেশি থাকে।

মধু খাওয়ার উপকারিতা সর্বশেষ

আজ এ পর্যন্তই । পোষ্টটি ভাল লাগলে অবশ্যই আপনার বনধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আর নিয়মিত নতুন পোষ্ট পেতে ব্লগইনফো বিডি এর সাথে থাকবেন । সবাই সুস্থ থাকুন ভালো থাকুন আসসালামু আলাইকুম ।

আরও পড়ুন : সকালে কি কি ব্যায়াম করা উচিত। ৩ টি কাজ অবশ্যই করুন

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.