...

মস্তিষ্ক ভালো রাখার উপায়-How To Increase Brain Power

193 views


আসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আজ আমি আপনাদের নিকট যে বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করব। সেটা হচ্ছে মস্তিষ্ক। আমাদের সমস্ত বডি জিনিসটা নিয়ন্ত্রিত মস্তিষ্ক সুস্থ রাখার জন্য আমাদের যা যা করণীয়।

আপনাদের আশা করি আপনারা অনেক বেশি উপকৃত হবেন।একজন মেডিসিন স্টুডেন্ট হিসেবে আমি আমার এই স্বল্প মেধায় চেষ্টা করি। আপনাদের নিকট সর্বোচ্চভাবে সুস্বাস্থ্য নিয়ে সর্বোচ্চ আলোচনা করার জন্য। মস্তিষ্ক সুস্থ রাখার জন্য আমাদের যে যে উপায়গুলো অবলম্বন করতে হবে।

সুষম খাবার খাওয়া

যে উপায়গুলি অবলম্বন করলে আমরা অনেক ভালো সুস্থ থাকব। সুষম খাবার খাওয়া যেমন দুধ,ডিম শাকসবজি এ ধরনের খাবার খাওয়া। প্রচুর পরিমাণে সুষম খাবার খাওয়া।

নিয়মিত ব্যায়াম করা।

নিয়মিত ব্যায়াম করা। আমরা নিয়মিত ব্যায়াম মানে এরকম নয় জিমে গিয়ে ব্যায়াম করতে হবে। একদম সুঠাম দেহের অধিকারী হতে হবে বিষয়টা ওরকম না।নিয়মিত ব্যায়াম বলতে আমাদের দৈনিক এক ঘন্টা হাঁটাচলা করতে হবে।

আমি মনে করি এখান থেকে বাজারে যাচ্ছি বাজারে যাচ্ছি , যে সকালে ঘুম থেকে উঠে আমি কোথায় যাচ্ছি হেঁটে যাচ্ছি।বিকালের টাইমে খেলাধুলা করা, নিজের কাপড় নিজে পরিষ্কার করা। পরিশ্রমের পাশাপাশি মেডিটেশন করা।

মেডিটেশনের অভ্যাস করা

অর্থাৎ সকালে ঘুম থেকে উঠে মেডিটেশনের অভ্যাস করা। যেটা আমাদের ব্রেন মস্তিষ্ককে সতেজ করবে। আপনি যদি কন্টিনিউ ১০ দিন মেডিটেশন করেন দেখবেন যে এই দশদিনেলাইফটা যত সুন্দর লাগতেছে।

প্রতিটা দিন আগের দিন গুলোর তুলনায় অনেক বেশি ভালো লাগে। অবশ্যই মেডিটেশন কন্টিনিউ আমাদের করা উচিত। মদ্যপান করেন তাদেরকে মদ্যপান ত্যাগ করা ।

মদ্যপান ত্যাগ করা

মদ্যপান কন্টিনিউ করেন তাদের ব্রেনের আপনার কোষ গুলো আছে সেগুলো ক্ষতিগ্রস্ত হয়। সর্বোচ্চভাবে খেয়াল রাখতে হবে ।পর্যাপ্ত পরিমাণ ঘুমানো।

ঘুমাতে যাওয়া

ঘুমানো একটা স্বাভাবিক মানুষ দৈনিক ৬ থেকে ৭ ঘন্টা ঘুমালেই হয় আলহামদুলিল্লাহ, ছয়-সাত ঘণ্টা ঘুমানো আমাদের উচিত। তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া এবং তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে।

তবে মনে রাখবেন ঘুমানোর সময় ঘরের লাইটটা বন্ধ থাকে। তাহলে কিভাবে ব্রেন থেকে হরমোন খুব ভালো নিশ্চিত হবে যেটা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী ভূমিকা রাখতে পারবে।

বইপড়া

বইপড়া গল্পের বই আছে বিভিন্ন মোটিভেশনাল বই আছে। আপনি যদি মোবাইল থেকে নিজেকে দূরে সরাইয়া বইয়ের প্রতি আকৃষ্ট সৃষ্টি করেন। তাহলে আপনাদের এমনি ভাল লাগবে ।

আপনার অনেক কিছু শিখতে পারবেন। অবশ্যই বই পড়ার অভ্যাস তৈরি করা ।আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করি সুস্থ থাকবেন ভাল থাকবেন সুস্থতাই সকল সুখের মূল।নিয়মিত ব্লগইনফো বিডির সাথে থাকবেন।

আরও পড়ুন:

কোন কিছু মনে না থাকার কারণ কি-কি খেলে স্মৃতিশক্তি বাড়ে

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির উপায় -মনে না থাকার কারণ

স্মৃতি শক্তি বৃদ্ধির ৫টি কার্যকরী ব্যায়াম চিএসহ

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়গুলো

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.