...

যৌগিক সংখ্যা কাকে বলে । Composite Number

260 views

আসলামু আলাইকুম সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি তোমরা সবাই ভালো আছো। আজকে আমরা পোষ্টে আমরা জানব যৌগিক সংখ্যা কাকে বলে?

যৌগিক সংখ্যা

যৌগিক সংখ্যা হচ্ছে ঐ সমস্ত সংখ্যা যে সংখ্যাগুলো দুইয়ের অধিক গুননীয়ক রয়েছে অর্থাৎ কোন সংখ্যাকে যদি কমপক্ষে তিনটি সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যায়। তখন ওই সংখ্যাটিকে যৌগিক সংখ্যা বলা হবে।

যৌগিক সংখ্যা কাকে বলে

আমরা বলতে পারি যে সংখ্যাকে ১ ওই সংখ্যা নির্দেশ ছাড়া অন্য কোন সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যায় তাকে যৌগিক সংখ্যা বলে। আমরা যদি সংখ্যার বৈশিষ্ট্য বাছাই করতে চাই তাহলে দেখব প্রত্যেক সংখ্যার গুণনীয়ক থাকবে দুই এর অধিক।

অর্থাৎ প্রত্যেকটা যৌগিক সংখ্যাকে কমপক্ষে তিনটি বা তারও বেশি সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যাবে। আপনাদের সুবিধার্থে দুটি সংখ্যাকে ৮ এবং ১১ লক্ষ্য করলে দেখতে পাই আটকে ১,২,৩,৪ এই সংখ্যাগুলো দ্বারা একটি সংখ্যা দ্বারা আটকে নিঃশেষে ভাগ করা যায়।

আরও পড়ুন: পড়া দ্রুত শেষ করার উপায় ১০ টি বৈজ্ঞানিক কৌশল

আমি আগেই বলেছি প্রত্যেক সংখ্যা কে দুইয়ের অধিক সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যাবে। অর্থাৎ ৮ কে ১,২,৩,৪ সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যাচ্ছে তাই ৮ একটি যৌগিক সংখ্যা

১১ সংখ্যাটিকে ১ এবং ১১ শুধুমাত্র এই দুইটি সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করতে পারি। ২,৫,৩ এই সংখ্যাগুলো দ্বারা বা অন্য কোন সংখ্যা দ্বারা ১১  নিঃশেষে ভাগ করা যাবে না। শিক্ষার্থী আশা করি তোমরা বুঝতে পেরেছ ৮ ও ৩ যৌগিক সংখ্যা ।

আরও পড়ুন: কি খেলে স্মৃতিশক্তি বাড়ে?স্মৃতিশক্তি বৃদ্ধির মন্ত্র

আমি আবারো বলছি প্রত্যেক সংখ্যার গুণনীয়ক থাকবে দুই এর অধিক। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারো আর আগামীতে আমরা জানবো ১ এবং ২ মৌলিক সংখ্যা । সে সম্পর্কে সে পর্যন্ত ভালো থেকো সুস্থ থেকো ।

ধন্যবাদ

আরও পড়ুন: স্বাভাবিক সংখ্যা কাকে বলে ও কত প্রকার

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


1 thought on “যৌগিক সংখ্যা কাকে বলে । Composite Number”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.