...

লম্বা হওয়ার উপায় ও ব্যায়ামগুলো জেনে নিন Best Tips

288 views

লম্বা হওয়ার উপায়: ব্লগইনফো বিডি নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আজকের প্রশ্নের বিষয় হলো কিভাবে লম্বা হওয়া যায় এবং এর ব্যায়াম সম্পর্কে।

একটি মানুষ জন্মগত ভাবেই লম্বা হয় না। তার এই লম্বা হওয়ার পেছনে কিছু কারণ থাকে। সেই কারণগুলো আপনার জানা থাকলে আপনি সহজেই লম্বা হতে পারেন। আজকের পোষ্টে সেটি বিস্তারিত বলার চেষ্টা করব।

লম্বা হওয়ার বিভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে একটি হলো প্রাকৃতিক ভাবে। আরেকটি হলো কোন ঔষধ গ্রহন করে। ব্যায়াম করার মাধ্যমে আপনি লম্বা হতে পারেন। এছাড়াও আপনি বিভিন্ন রকম পুষ্টিকর খাদ্য গ্রহণ করার মাধ্যমে লম্বা হতে পারেন।

শরীরের লম্বা না হওয়ার পেছনে কিছু কারণ আছে।

বংশগত কারণ

১.উচ্চতা কমানোর পেছনের প্রথম যেটি সেটি হল আপনার বংশগত কারণ। অনেকের মা-বাবা খাটো হওয়ার কারণে তারাও খাটো হয়ে থাকে। আবার তারা যদি লম্বা হয়ে থাকে তারাও লম্বা হয়।

গ্রোথ হরমোনের

২.গ্রোথ হরমোনের কারণে লম্বা হওয়ার ব্যাঘাত ঘটে। অনেকের শরীরে গ্রোথ হরমোনের পরিমাণ কম থাকে। ফলে সে বয়স অনুযায়ী শরীরের উচ্চতা বাড়ে না।

খাদ্যের অভাবে

৩. পুষ্টিকর খাদ্যের অভাবে। পুষ্টিকর খাদ্যের অভাবে লম্বা হতে পারে না। তারা বিভিন্ন রকম জাঙ্ক ফুড খায়। জাঙ্ক ফুড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই যতটা সম্ভব পরিহার করুন।

থাইরয়েড হরমোনের

৪. থাইরয়েড হরমোনের অভাবে আপনার শরীরের উচ্চতা কমে যেতে পারে। অনেকের শরীরে হরমোনের পরিমাণ কম থাকে ফলে লম্বা হয় না।

কিডনি জাতীয় কোন রোগে

৫. আপনার যদি কিডনি জাতীয় কোন রোগে আক্রান্ত হয়ে থাকেন। তাহলে আপনার লম্বা হওয়ার প্রবণতা কমে যাবে।

ফুসফুসের যদি দীর্ঘমেয়াদী

৬. ফুসফুসের যদি দীর্ঘমেয়াদী কোন সমস্যা থেকে থাকে। তাহলে আপনার লম্বা হওয়ার কিছুটা কমে যাবে।

উপরের বিষয়গুলো মাধ্যমে জেনে নিলাম । কিসের উপর ভিত্তি করে আমাদের শরীরের উচ্চতা বৃদ্ধি পায়। তাই নিচে কিভাবে ব্যায়াম এবং পুষ্টিকর খাবার গ্রহণ করার মাধ্যমে উচ্চতা বাড়াতে পারি। সেই সম্পর্কে আলোচনা করা হলো।

লম্বা হওয়ার উপায়

লম্বা হওয়ার উপায় আপনার উচ্চতা কে আরেকটু বৃদ্ধির জন্য। প্রথমে আপনাকে হেলদি লাইফ স্টাইল মেন্টেন করতে হবে। যেখানে আপনি সুষম খাদ্য গ্রহণ করবেন। নিয়মিত সাতার কাটবেন। খেলাধুলা করবেন। প্রতিদিন ব্যায়াম করবেন।

হেলদি লাইফ স্টাইল মেন্টেন করার জন্য যেহেতু আপনাকেও সুষম খাদ্য গ্রহণ করতে হবে। তাই আপনাকে প্রথমেই খাদ্য দিয়ে শুরু করি।

আপনি লম্বা হওয়ার জন্য প্রথমে যেটা খেতে পারেন সেটি হল বাদাম। বাদামে রয়েছে প্রচুর প্রোটিন ও ভিটামিন। এগুলো আমাদের শরীরে পুষ্টি জোগাতে সাহায্য করে এবং লম্বা হতে সাহায্য করে।

ডিমের উপকারিতা সম্পর্কে অনেকেই জানে। ডিমে রয়েছে প্রচুর প্রোটিন ও ভিটামিন। যা আপনার লম্বা হতে সাহায্য করবে। তাই প্রতিদিন একটি করে ডিম খান।

শাকসবজি বেশি করে খাবারের সাথে যুক্ত করুন। কারণ শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন।যেটি আপনার উচ্চতা কে বাড়াতে সাহায্য করবে।

উচ্চতা বাড়ানোর জন্য আরেকটি কাজ আপনার করতে পারেন। সেটি হল ব্যায়াম। ব্যায়াম করার মাধ্যমে আপনি সহজেই আপনার উচ্চতা বৃদ্ধি করতে পারেন।

লম্বা হওয়ার উপায় আজকের পোষ্টে কিছু ব্যায়াম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার উচ্চতাকে বাড়িয়ে তুলতে পারেন।

১. দড়ি লাফ ছোটবেলায় সবাই করেছেন। এটি একটি ব্যায়াম। যা করার মাধ্যমে আপনার উচ্চতা কি আরেকটু বাড়িয়ে তুলতে পারেন।

২. নিয়মিত সাঁতার কাটুন। আপনি যদি নিয়মিত সাঁতার কাটতে পারেন। তাহলে আপনার উচ্চতা বৃদ্ধির লম্বা হওয়ার পরিমাণ অনেক বেশি হয়ে থাকে। সাঁতারের মাধ্যমে আপনার শরীরের হাড় গুলো আরো শক্তিশালী হয়।

৩. প্রতিদিন কোন জায়গায় লাফ দেওয়ার চেষ্টা করুন। লাফ দেওয়ার মাধ্যমে আপনার শরীর যেরকম শক্তিশালী হয়। তেমনি শরীরের লম্বা হওয়ার পরিমাণ বেশি থাকে।

৪. প্রতিদিন সকালে উঠে হাটুন। প্রতিদিন সকালে আপনি যদি এক থেকে দুই ঘন্টা হাঁটতে পারেন। তাহলে আপনার যেমন সহজে শরীরের ব্যায়াম হয়ে যাবে তেমনি আপনার শরীরের উচ্চতা বাড়বে।

আজকে পর্যন্ত লম্বা হওয়ার উপায় পোস্টটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন। আমাদের সাথে যোগাযোগ করতে ক্লিক করুন।

আরো পড়ুন:

লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ দেওয়া হলো ব্লগইনফো বিডি

মেয়েদের লম্বা হওয়ার উপায়গুলো জেনে নিন

কিভাবে দ্রুত লম্বা হওয়া যায় প্রাকৃতিক টিপস

কি খেলে লম্বা হওয়া যায় জেনে নিন বিস্তারিত

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


1 thought on “লম্বা হওয়ার উপায় ও ব্যায়ামগুলো জেনে নিন Best Tips”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.