...

লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ দেওয়া হলো ব্লগইনফো বিডি New

320 views

লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ: ব্যায়াম করার মাধ্যমে আপনি লম্বা হতে পারেন। লম্বা হওয়ার জন্য অনেকগুলো উপায় রয়েছে। ব্যায়াম তার মধ্যে একটি। ব্যায়াম যেমন শরীরকে সুস্থ রাখে তেমনি আপনাকে লম্বা হতে সাহায্য করে।

ব্যায়াম করার মাধ্যমে আপনার শরীরের হরমোনকে বাড়িয়ে তোলে। এতে আপনার প্রয়োজনীয় শক্তি উৎপাদন হয়। এতে আপনার শরীরে আরো কার্যক্ষমতা বৃদ্ধি পায়

আজকের পোস্টে আমি লম্বা হওয়ার ব্যায়াম সম্পর্কে সম্পূর্ণ আলোচনা করেছি।আপনি বাড়িতে বসে সহজে ব্যায়ামগুলো করতে পারেন। ব্যায়াম গুলো করার মাধ্যমে আপনার উচ্চতা বাড়িয়ে তুলতে পারে।

লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ

  1. সর্বাঙ্গাসন
  2. তাড়াসন
  3. উষ্ট্রাসন
  4. জাম্পিং
  5. জগিং

সর্বাঙ্গাসন

প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। পা দুটি মিল রাখুন। হাত দুটি দুই পাশে রেখে কনুই মাটিতে রাখুন। ধীরে ধীরে প্রথমে ৩০ তারপর ৬০ এবং ৯০ ডিগ্রি পর্যন্ত উপরের দিকে তুলুন। ৯০ ডিগ্রী পর্যন্ত সোজা না হলে ১২০ ডিগ্রি পর্যন্ত নিয়ে দুই হাত কোমরে সঙ্গে লাগান।

উপরে পায়ের বুড়ো আঙ্গুল নজর দিন। আস্তে আস্তে আপনার কোমর এবং পিক মাটিতে নামিয়ে আনুন। যতটা সময় সর্বাঙ্গাসন করবেন ততক্ষণ সব আসনেই বিশ্রাম নিন।

আরও পড়ুন : লম্বা হওয়ার উপায় ও ব্যায়ামগুলো জেনে নিন

প্রথমে ৩০ সেকেন্ড করে ৪ থেকে ৫ বার করুন। কিছুক্ষণ থাকার পর আপনার যতক্ষণ সম্ভব ততক্ষণ করতে থাকুন।

সর্বাঙ্গাসন ব্যায়ামে আপনার বিভিন্ন ধরনের উপকার হয়ে থাকে। দুর্বলতা ও ক্লান্তি দূর হয়। থাইরয়েড এবং পিটুইটারি গ্রন্থ ক্রিয়াশীল হয় এবং আপনার উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে।

তাড়াসন

তাড়াসন ব্যায়ামটি উচ্চতা বৃদ্ধির জন্য খুবই কার্যকর। এই ব্যায়ামের মাধ্যমে আপনার উচ্চতা বাড়বে। তেমনি নানা উপকার রয়েছে এই ব্যায়ামে।

পায়ের পাতা দুটি পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়ান। লম্বা একটি শ্বাস নিন। হাত যেভাবে উপরে উঠাবেন তেমনি পায়ের গোড়ালি উঠাতে থাকবেন। ধীরে ধীরে পায়ের ভর পায়ের বৃদ্ধাঙ্গুলে সঞ্চালিত করুন।

ব্যায়াম করার জন্য আপনি প্রথমে ৩০ সেকেন্ড করতে থাকুন। পরবর্তীতে আপনার যতটা সম্ভব আপনি করতে চেষ্টা করুন।

আরও পড়ুন : মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির উপায় -মনে না থাকার কারণ

এই ব্যায়ামটি উচ্চতা বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো। এই ব্যায়ামে আপনার স্নায়ু সক্রিয় হয়। ফুসফুস শক্তিশালী হয়ে ওঠে।

উষ্ট্রাসন

প্রথমেই বজ্রাসন বসে পরুন। এরপর দুই পায়ের মধ্যে একটু ফাঁকা রেখে দিন। দুই গোড়ালির ওপর হাত রেখে দিন যাতে করে বৃদ্ধাঙ্গুল এবং বাকি আঙ্গুলগুলো বাইরের দিকে থাকে।

শ্বাস টেনে মাথা এবং গ্রীবা পেছন দিকে মুড়িয়ে কোমরের দিকে তুলুন। ব্যায়াম করার সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

ব্যায়ামটি এক মিনিট করে মোট পাঁচবার করে করতে থাকুন। আপনি যতটা করতে পারবেন।

জাম্পিং

লম্বা হওয়ার আরেকটি গ্রামের নাম হল জাম্পিং।জাম্প মানে লাফানো। আপনি যদি কোন কিছুর ওপর লাফাতে শুরু করেন। তাহলে আপনার এই ব্যায়াম করা হয়ে যাবে।

ব্যায়ামটি করার জন্য আপনি কোন দড়ি নিয়ে লাফালাফি করতে পারেন। অথবা কোন কিছু মাটির ওপর দিয়ে তারপর দাঁড়াতে পারেন।

লাফালাফি করার মাধ্যমেই আপনার যেমন শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। আপনার ফুসফুস আরও শক্তিশালী।

এই ব্যায়ামটি করার জন্য আপনাকে কোন নির্দিষ্ট সময় নেই। তবে আস্তে আস্তে শুরু করে পরবর্তীতে আপনার সামর্থ্য অনুযায়ী করতে থাকুন।

জগিং

উপরের যতগুলো ব্যায়াম আছে তার থেকে সহজ ব্যায়াম হলো জগিং করা। জগিং হল আপনি নির্দিষ্ট পরিমাণ দৌড়ানো। জগিং করার আমাদের প্রত্যেকেরই উচিত। লম্বা হওয়ার জন্য জগিং খুবই গুরুত্বপূর্ণ।

প্রথমে আপনি জগিং করার জন্য একটি জায়গা নির্বাচন করুন। হতে পারে কোন পার্ক বা রাস্তা। আপনি প্রতিদিন নির্দিষ্ট একটি সময়ে জগিং করা শুরু করে দিন। এতে করে আপনার উচ্চতা বাড়বে।

সর্বশেষ

ব্যায়াম মানব জীবনে গুরুত্বপূর্ণ একটি কার্যক্রম। ব্যায়াম শুধু আমাদের উচ্চতা বৃদ্ধি করে না। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়ায়। ব্যায়াম করার মাধ্যমে আমরা একটি সুখী জীবনযাপন করতে অসুস্থ হই।

তাই যাদের সামর্থ্য আছে তারা প্রতিদিন তাদের সামর্থ্য অনুযায়ী ব্যায়াম করার জন্য চেষ্টা করুন। আশা করি ভবিষ্যতের জন্য খুব ভালো হবে। লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ পোষ্টে দেখানো হলো ।

আরও পড়ুন : কোন কিছু মনে না থাকার কারণ কি-কি খেলে স্মৃতিশক্তি বাড়ে

আজকে এই পর্যন্তই পোস্টটি ভাল লাগলে কমেন্ট করবেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.