...

লিভার রোগের লক্ষণ । Symptoms of liver damage

132 views

কিভাবে বুঝবেন আপনার লিভার ভালো নেই? চলুন জেনে নেওয়া যাক লিভারের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। যার কাজ হলো টক্সিন বা বিষ বজ্য রূপান্তরিত করা। যে বজ্য পরে মলের সঙ্গে বের হয়ে আসে। খাদ্যের সঙ্গে আমাদের দেহে প্রচুর পরিমাণে টক্সিন প্রবেশ করে ।

তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লিভার কর্মক্ষমতা কমে আসতে থাকে। কোন ভাইরাসের রোগের কারণেও লিভারের কার্যক্ষমতা কমে আসে ফলে দেহ থেকে যথাযথভাবে টক্সিন বের করে দেওয়া অক্ষম হয়ে পড়ে ।

আরও পড়ুন: মেয়েদের লম্বা হওয়ার উপায়গুলো জেনে নিন

তখন এসব ক্ষতিকর টক্সিন চর্বি হিসেবে পেতে জমা হয়। লিভারে অতিরিক্ত চর্বি জমা হলে ফ্যাটি লিভার রোগ সৃষ্টি হতে পারে। লিভার প্রাকৃতিক ভাবে একটি চর্বিবহুল অঙ্গ আর লিভারের সবসময় কিছু না কিছু চলতে থাকা উচিত

লিভার রোগের লক্ষণ

ওজন বেড়ে যাওয়া: হঠাৎ ওজন বেড়ে যাওয়া লিভারে চর্বি হজমের জন্য প্রধানত দায়ী সেটি যথাযথভাবে কাজ না করলে দেহে চর্বি জমতে থাকে যার ফলে দেখায় তো ভাবে অকারণ ওজন বাড়তে থাকে।

এলার্জি: লিভার ভালো থাকলে তার এমন সব অ্যান্টিবডি তৈরি করে যেগুলো অ্যালারজেন বা অ্যালার্জি সৃষ্টিকারী উপাদান গুলোকে আক্রমণ করে ধ্বংস করে। কিন্তু লিভারের কার্যক্ষমতা কমে গেলে দেহ অ্যালার্জি সৃষ্টিকারী উপাদান গুলোকে জামা করতে থাকে।

ক্রমাগত অবসাদ: দেহে টক্সিন জমা হলে তার মাংশ পেশি টিস্যু বিপাকীয় প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে যা থেকে আবার দেখা এবং শারীরিক অবস্থার সৃষ্টি হতে পারে ক্লান্তি থেকে মেজাজ খিটখিটে হওয়ার মানসিক অবসাদ এবং ভবের বিস্ফোরণের মতো সমস্যা তৈরি হতে পারে।

অতিরিক্ত ঘাম: বেশি বেশি কাজ করার কারণে লিভারের কার্যক্ষমতা কমে যায় এবং সেটি উত্তপ্ত হয়ে ওঠে তখন লিভার দেহের অন্যান্য অঙ্গের তাপ ছরিয়ে দেয় এবং অতিরিক্ত ঘাম বের করার মাধ্যমে লিভার নিজেকে ঠান্ডা করে।

ব্রণ সৃষ্টি: লিভারে জমা হওয়ার টক্সিন দেহে হরমোনের ভারসাম্য নষ্ট করতে থাকে। যা থেকে ত্বকে ব্রণ সৃষ্টি হতে পারে । কার্যক্ষমতা হারানো লিভারের কারণে সৃষ্ট ত্বকের এই সমস্যা কতক্ষণ পর্যন্ত যাবে না যতক্ষণ না পুনরায় লিভারের কার্যক্ষমতা উন্নতি ঘটানো হবে।

দুর্গন্ধযুক্ত নিঃশ্বাস: মুখের স্বাস্থ্য ভালো থাকার পরও যদি আপনার নিঃশ্বাসের সঙ্গে দুর্গন্ধ বের হয় তাহলে বুঝবেন যে আপনার লিভারের কোন সমস্যা আছে। লিভারের স্বাস্থ্য ভালো না থাকার একটি লক্ষণ । ফ্যাটি লিভার রোগ সারানো সম্ভব শুধুমাত্র যথাযথ স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর মাধ্যমে।

আরও পড়ুন: কোন কিছু মনে না থাকার কারণ কি-কি খেলে স্মৃতিশক্তি বাড়ে

আপনার বা আপনার পরিবারের কারও এর লক্ষণ গুলি দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করুন আশা করি আমাদের পোষ্টটি আপনার ভালো লেগেছে ।

ধন্যবাদ

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.