...

সকালে কি কি ব্যায়াম করা উচিত। ৩ টি কাজ অবশ্যই করুন

58 views

সকালে কি কি ব্যায়াম করা উচিত : সকাল হচ্ছে দিনের সবচাইতে গুরুত্বপূর্ণ সময়। ঘুম থেকে উঠার পর কি করছেন তার ওপর নির্ভর করবে আপনার সারা দিন কেমন যাবে। ঘুম থেকে উঠার পর কোন তিনটি সহজ কাজ প্রতিদিন করতে হবে তা জানতে পোষ্টটি শেষ পর্যন্ত দেখুন ।

বিশুদ্ধ পানি পান

প্রতিদিন সকালে প্রথম যে কাজটি করবেন তা হচ্ছে পানি পান করতে হবে। আমাদের শরীরের ৭০ ভাগ পানি। তাই শরীরের অভ্যন্তরীণ ক্রিয়া-কলাপ ঠিক রাখতে বিশুদ্ধ পানি পান করতে হবে । সারারাত ঘুমানোর পর সাত থেকে আট ঘণ্টা কিংবা তারও বেশি সময় আমরা পানি পান করিনা।

তাই ঘুম থেকে উঠার পর পানি পান করলে শরীর এবং মন দুটোই ফ্রেশ হয়ে উঠে। সকালবেলা ঘুম থেকে উঠে এক থেকে দুই গ্লাস বিশুদ্ধ পানি পান করতে হবে । আপনি চাইলেই সাথে লেবুর রস মিশিয়ে নিতে পারেন

পড়ুন: লম্বা হওয়ার ব্যায়াম চিত্রসহ দেওয়া হলো ব্লগইনফো বিডি New

লেবুতে আছে ভিটামিন সি ভিটামিন সি ব্রেইন এবং ইমোইনিটি সিস্টেম সাপোর্ট করার পাশাপাশি আপনার মানসিক অবস্থা ভালো রাখতে সাহায্য করে। আর পানিতে লেবু মিশিয়ে খেলে স্বাদ বেড়ে যায় ।

সকালে কি কি ব্যায়াম করা উচিত

দ্বিতীয়তঃ শরীরের জয়েন্টে ব্যথা কমাতে মাত্র তিন মিনিটের জন্য এক্সারসাইজ করুন। ঘুম থেকে উঠার পর সব ধরনের মুভমেন্ট করা সবার জন্যই ডিফিকাল্ট । এই এক্সারসাইজ গুলো করলেই আপনার রক্ত সঞ্চালন বাড়বে । জয়েন্ট গুলোর জড়তা কমবে এবং ব্রেন ফাংশন বাড়বে ।

ডিপ স্কোয়াট 

সকালে কি কি ব্যায়াম করা উচিত প্রথম ব্যায়াম হচ্ছে ডিপ স্কোয়াদ । এই পজিশনে থাকবেন মাত্র ৩০ সেকেন্ড। কষ্ট হলে প্রতিদিন একটু একটু করে সময় বাড়িয়ে নিন । খুব সহজ মনে হলে এক মিনিট থাকতে পারেন ।

ডাউনওয়ার্ড ফেসিং ডগ পজিশন

দ্বিতীয় চার্জ হচ্ছে ডাউনওয়ার্ড ফেসিং ডগ পজিশন  থেকে কোবরা পস পজিশন যেতে হবে। এই এক্সারসাইজ করতে হবে সর্বোচ্চ ২ মিনিট । শুরুতে হয়তো কঠিন মনে হবে এটি একদমই নরমাল।

ইম্পরটেন্ট হচ্ছে প্রতিদিন সঠিকভাবে এক্সারসাইজ গুলো করার চেষ্টা করা। ঘুম থেকে উঠে আপনি কি করেন তা আমাদের সাথে শেয়ার করুন নিচের কমেন্ট বক্সে ।

স্বাস্থ্যকর সকালের নাস্তা

ঘুম থেকে উঠার পর সর্বশেষ যেই কাজটি করবেন তা হচ্ছে হেলদি বা স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খেতে হবে। একটি স্বাস্থ্যকর বা হেলদি সকালের নাস্তা অনেক লম্বা সময় ধরে আপনার শরীরে শক্তি যোগাবে এবং মানসিকভাবে আপনাকে চাঙ্গা রাখবে।

সকালে কি কি ব্যায়াম করা উচিত। এতে করে দিনের বাকি অংশে অস্বাস্থ্য খাবার খাওয়ার পরিমাণ কমে গিয়ে বিভিন্ন রকম অসুখ বিসুখ থেকে দূরে থাকতে পারবেন।

কি খাবেন সকালের নাস্তায়

 সকালের নাস্তায় পানি বা দুধের সাথে মিশিয়ে খেতে পারেন এবং সাথে অবশ্যই কিছু ফ্রুটস খাবেন । ফ্রুটস আছে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় মিনারেল এবং ভিটামিন শর্ট স্কার্ট ফাংশন ইমপ্রুভ করে । এটিই নন এনিমেল বেস্ট প্রোটিনের খুব ভালো উৎস। এর কমপ্লেক্স কার্বোহাইড্রেট ডায়েট হতে সময় লাগে তাই ব্লাড সুগার লেভেল দ্রুত বাড়িয়ে দেয় না ।

নিয়মিত ফল খান

সকালের নাস্তায় ফ্রুট খেতে চাইলেই বিভিন্ন রকম ফল খেতে পারেন। ফল আছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এই সহজ তিনটি কাজ অবশ্যই করবেন।

সকালে কি কি ব্যায়াম করা উচিত সর্বশেষ

আর ঘুম থেকে উঠার পর যদি আরো বেশি সময় এক্সারসাইজ করতে চান তাহলে এখনই আমাদের ওয়েবসাইট  আমাদের সাথে শেয়ার করুন আপনার যেকোন প্রশ্ন এবং অভিজ্ঞতা। ভালো থাকবেন এবং আমাদের সাথেই থাকুন।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.