...

সালাতের ফরজ কয়টি । সালাতের বাহিরে ৭টি  ফরজ

175 views

সালাতের ফরজ কয়টি আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ । ব্লগইনফো বিডির পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজ আমি মাসাআলা আলোচনা করব নামাজের বাহিরে ৭ টি ফরজ ।

সালাতের ফরজ কয়টি

নামাজের বাইরে যে ৭ টি ফরজ আছে যা আমাদের জানা খুবই জরুরী। আমি আশা করি আপনারা অনেকেই সাতটি ফরজ জানেন। আর যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই আমার এই পোষ্টটি পুরোটা পড়বেন । এটা আমাদের জন্য জানাও ফরজ।  এর জন্য আপনারা এই সাতটি ফরজ অবশ্যই জানবেন এবং মুখস্ত রাখবেন। 

তাহলে আজকের বিষয় হলো সালাতের ফরজ কয়টি । এই ফরজ জানাও আমাদের জন্য ফরয। হাদিস শরীফে আছে যে প্রত্যেক নর নারীর জন্য এলমে দ্বীন শিক্ষা করা ফরয।

শরীর পাক-পবিত্র হওয়া

এক নাম্বারে শরীর পাক-পবিত্র  সমস্ত শরীর পাক পবিত্র হতে হবে । আমার শরীর যদি কোথাও কোন জায়গায় যদি একটু নাপাকি লেগে থাকে বা নাপাক থাকে তাহলে কিন্তু আমার নামাজ হবে না । এজন্য এক নম্বর হলো শরীর পবিত্র হতে হবে ।

কাপড় পাক পবিত্র হতে হবে

দুই নাম্বারে হল কাপড়ে যদি যে কোন নাপাকি ।  কি কি নাপাকি লাগলে কিভাবে হয় এগুলো নিয়ে আমি  বিস্তারিত আলোচনা করবো তো কাপড় যদি নাপাক থাকে যেকোনো না থাকে যদি কাপড় অপবিত্র থাকে তাহলে সে কাপড় পড়ে নামাজ হবে না ।

নামাজের স্থান পবিত্র হওয়া

তিন নাম্বারে আমি যে স্থানে নামাজ পড়বো শেষ স্থানে অবশ্যই পবিত্র হতে হবে। জায়নামাজ হোক বা অন্য কিছু হোক যে নামাজ পড়ি আমার লুঙ্গি পাক থাকে তাহলে আমার নামাজ হয়ে যাবে।

আর যদি পাক পবিত্র না থাকে নাপাক থাকে তাহলে কিন্তু লুঙ্গিতে নামাজ হবে না। এদিকে আমরা খেয়াল রাখব। আবার আমরা অনেকেই ঘাসে নামাজ পড়ে থাকি তো খেয়াল রাখতে ঘাস তাও যেন কোন গোবর না থাকে বা অপবিত্র থাকে।

 সতর ঢেকে রাখা

চার নাম্বার পুরুষদের হচ্ছে নাভির উপর থেকে নিচ পর্যন্ত হলো পুরুষের সতর। নারির সতর হলো মুখমন্ডল এবং দুই হাত এবং দুই পা দুই হাতের কবজি এবং দুই পায়ের টাকনু কতটুকু পরিমান বাদে বাকি পুরা শরীর ঢেকে রাখা হলো মেয়েদের সতর ।

কিবলামুখী হওয়া

পাচ নম্বর আমাদের বাংলাদেশে কেবলা হল পশ্চিম দিক । বিভিন্ন দেশে বিভিন্ন দিক হতে পারে। কিবলা ভিন্ন দিক দিয়ে শুরু করলে তাহলে আমার নামাজ নষ্ট হয়ে যাবে । এজন্য আমার খেয়াল করব যেন আমার অবশ্যই আমি কিবলামুখী হয়ে দাঁড়ায় ।

সময়মত নামাজ পড়া বা ওয়াক্ত মত নামাজ পড়া

ছয় নাম্বার হল আমি এশার নামাজের সময় এশা পড়ব। জোহরের নামাজ জোহরের সময় পড়বো। ফজরের নামাজ ফজরের সময় পড়বো। ফজরের সময় জোহরের নামাজ পড়ে নামাজ হবে না । আমরা সবাই জানি এটা আমরা মানি ফজর সময় জোহরের নামাজ পড়লে হবে না কাজ হয়ে যাবে।  এজন্য সময় মত নামাজ পড়ব ।

নামাজের নিয়ত করা

সাত নাম্বার হল নামাজের নিয়ত করা হলো ফরজ। আমরা অনেকে আরবীতে নিয়ত করে থাকি। তবে আলেম-ওলামা বলে আরবীতে নিয়ত করা জরুরি না । বাংলা নিয়ত করলেই হবে ।

আমি অমুক ওয়াক্তের নামাজ এত রাকাত পড়ছি ইমামের পিছনে নামায পড়তেছে আল্লাহু আকবার।  এই ছিল সাতটি ফরজ হলো আমাদের মানা খুবই জরুরি। আর ৭ টির মধ্যে যদি একটি মিস হয়ে যায় তাহলে কিন্তু আমার নামাজ হবে না ।

সালাতের ফরজ কয়টি সর্বশেষ

আজকে এই পর্যন্তই আর আমরা নতুন নতুন পোষ্ট পেতে নিয়মিত ভিজিত করবেন । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু ।

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.