...

সালাতের ফরজ কয়টি । সালাতের ভিতর ৬টি ফরজ

99 views

সালাতের ফরজ কয়টি আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ । ব্লগইনফো বিডি এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজ আমি মাসালা নিয়ে আলোচনা করব নামাজের ভিতরের ৬ ফরজ ।

সালাতের ফরজ কয়টি

আমি এর আগে নামাজের বাহিরে ৭ টি ফরজ নিয়ে আলোচনা করেছি । আজ নামাজের ভিতরে ৬ টি ফরজ আছে সে বিষয় নিয়ে আলোচনা করব। আমার পোষ্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন ।

সালাতের ফরজ কয়টি তাহলে আজকের বিষয় হলো নামাজের ভিতরের ৬ ফরজ । 

এক নাম্বারে হলো তাকবীরে তাহরীমা বলা

তাকবীরে তাহরীমা শব্দের অর্থ আল্লাহু আকবার বলে নামাজ শুরু করা। প্রথম তাকবীর আল্লাহু আকবার বলা হলো ফরজ । পরের যতগুলো আছে আল্লাহু আকবার যতবার বলি সব বলা হলো সুন্নাত। প্রথম বলার সময় অবশ্যই আমার ইমামের পিছনে হোক বা নিজে নিজে হোক অবশ্যই তাকবীর তাহরিমা বলব আল্লাহু আকবার বলে নামাজ শুরু করব ।

দুই নাম্বার হলো দাঁড়িয়ে নামাজ পড়া

আমরা কোন অজুহাত ছাড়া যদি আমার দাঁড়িয়ে নামাজ না পড়ি। তাহলে কিন্তু আমার নামাজ আদায় হবে না। এজন্য আমরা অবশ্যই দাঁড়িয়ে নামাজ পড়বো। আমরা যদি সক্ষম হয়ে থাকে তাহলে অবশ্যই আমরা দাঁড়িয়ে নামাজ পড়বো ।

তিন নাম্বার হল কেরাত পাঠ করা

ক্বিরাত হল সূরা ফাতিহা থেকে সূরা নাস পর্যন্ত আপনি যেখান থেকে পড়েন না কেন সেটা হল কিরাত । কুরআন মাজিদের কোন অংশ কমপক্ষে সূরা কাওসার পরিমাণ । সূরা কাওসার পরিমাণ কেরাত আপনাকে পড়তে হবে।

চার নাম্বার রুকু করা করা।

রুকু করা ফরজ। তাই আপনি সালাতে যতক্ষন সম্ভব সময় নিয়ে রুকু করতে হবে ।

পাঁচ নাম্বার দুই সেজদা করা

একটি সেজদা করলে নামাজ হবে না । আপনাকে অবশ্যই দুটি সিজদা করতে হবে । আর একটা কথা মনে রাখবেন যে এই যে ফরজগুলি যে ভিতরে ৬ টি ফরজ গুলো যদি ভুলেও ছুটে যায় তাহলে কিন্তু আপনার নামাজ হবে না ।

ওয়াজীব ছুটে গেলে নামাজে সাহু সিজদা করলে নামায হয়ে যায় কিন্তু ফরজ যে ৬ টি এবং বাহিরের যে সাতটি ফরজ । এগুলো আপনাকে মানায় লাগবে। আপনার অজান্তে হোক বা জেনে হোক উভয়ভাবেই আপনার নামাজ নষ্ট হয়ে যাবে ।

ছয় নাম্বার হল শেষ বৈঠকে বসা

এখানে শেষ বৈঠক হলো যে সালাম এর আগে যে বৈঠক আমরা যদি তিন রাকাত নামাজের দ্বিতীয় রাকাতে যে বৈঠক সেটাকে শেষ বৈঠক বলা হয় না সেটাকে বলা হয় দরমিয়ানি বৈঠক। চার রাকাত নামাজের দ্বিতীয় রাকাতে পরের বৈঠক পড়তে হয় সেটাকে বলা হয় দরমিয়ানি বৈঠক । ৪ নম্বর আয়াতে যে চার রাকাত শেষ করে যে বৈঠক পড়ানো শেষ বৈঠক ।

সালাতের ফরজ কয়টি সর্বশেষ

এই ৬ টি ফরজ এটা আমাদের জানা খুবই জরুরী। এটা জানাও ফরজ আপনাদের জন্য। এর জন্য আপনারা এই ৬ টি বিষয় আপনারা অবশ্যই মুখস্ত করবেন এবং অবশ্যই জেনে রাখবেন। তাহলে আজকে এই পর্যন্তই পরবর্তী পোষ্টটি পড়ার ।

আমার জন্য দোয়া করবেন এবং আমিও দোয়া করি আপনার জন্য সবার সুস্থ থাকেন ভালো থাকেন এই কামনা করি ।

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


1 thought on “সালাতের ফরজ কয়টি । সালাতের ভিতর ৬টি ফরজ”

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.