...

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল যা আমরা অনেকেই করে থাকি

102 views

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? ব্লগইনফো বিডিতে স্বাগতম আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালোই আছেন।

আমরা অনেকেই অনেকদিন যাবৎ ইউটিউবিং করছি অথবা নতুন করে ইউটিউবিং শুরু করেছি।

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল

ইউটিউবে আমরা মারাত্মক কিছু ভুল করে থাকি যার কারণে আপনার ইউটিউব চ্যানেল গ্ৰো হচ্ছে না। ভিডিওতে ভিউজ আসছে না এবং চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ছে না।

আপনি আপনার চ্যানেলে এমন কিছু ভুল করে থাকেন যার কারণে চ্যানেল গ্ৰো হওয়ার বদলে পুরোপুরি ডাউন হয়ে যাচ্ছে। এই ভুলগুলো আমরা জেনে শুনে করে থাকি এবং না জেনেও করে থাকি।

তাই আজ আমি আপনাদের মাঝে এমনই ৫টি মারাত্মক ভুলের কথা বলব সেই ভুলগুলো আপনার কখনো করা উচিত নয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক কি কি ভুল করে থাকেন আপনার ইউটিউব চ্যানেলের সাথে 

১.নিজের ভিডিও বারবার দেখা:

ইউটিউব চ্যানেলের সাথে আপনি সবচেয়ে বড় যে ভুল করে থাকেন সেটা হলো নিজের ভিডিও নিজে বার বার দেখা। এটি সবচেয়ে মারাত্মক ভুল।

এটা যদি আপনি প্রতিনিয়ত করতে থাকেন তাহলে একসময় আপনার ইউটিউব চ্যানেল পুরোপুরি ডেড হয়ে যাবে। আপনি যদি নিজের ভিডিও নিজে বার বার দেখেন তাহলে ইউটিউব আপনার চ্যানেল বা ভিডিওকে freeze করে দিবে।

অর্থাৎ, আপনার ভিডিওতে যতই ভিউজ আসুক না কেন, যতই দর্শক আপনার ভিডিও দেখুক না কেন তবুওআপনার ভিডিওতে ভিউজ count হবে না অর্থাৎ ভিডিওতে ভিউজ বাড়বে না। ইউটিউব আপনার ভিউজ টাকে আটকে দেবে।

আবার যেকোনো সময় আপনার চ্যানেলকে সাসপেন্ড করে দিতে পারে। তাই, আপনি কখনো নিজের ভিডিও বারবার দেখবেন না। এটি আপনার চ্যানেলের জন্য খুবই ক্ষতিকর।

২.স্প্যাম করা

২য় যে মারাত্মক ভুলটি আমরা অনেকেই করে থাকি সেটা হলো স্প্যামিং করা। আমরা অনেকেই আছি কোনো ইউটিউবের কমেন্ট সেকশনে গিয়ে লিখি আপনি আমার চ্যানেল সাবস্ক্রাইব করুন,

আমিও আপনার চ্যানেল সাবস্ক্রাইব করব। এটাই হলো মূলত স্প্যামিং। স্প্যাম করে আপনি যদিও কিছু সাবস্ক্রাইব পাবেন কিন্তু পরবর্তীতে ইউটিউব এই সাবস্ক্রাইবগুলো নিজে থেকেই
রিমুভ করে দেয়।

এটা করে আপনার কি লাভ হয় যদি সাবস্ক্রাইব রিমুভ করে দেয়। এছাড়াও আপনার চ্যানেলটা ইউটিউব যখন তখন সাসপেন্ড করে দিতে পারে এবং আপনার চ্যানেলটা পুরোপুরি ডাউন হয়ে যাবে।

স্প্যাম করে আপনি কখনো ইউটিউবে সফল হতে পারবেন না। ইউটিউবে সফল হতে হলে আপনাকে ভালো কন্টেন্ট তৈরি করতে হবে।

আপনার কন্টেন্ট যদি ভালো হয় তাহলে অটোমেটিক আপনার ভিডিওতে ভিউজ চলে আসবে এবং সাবস্ক্রাইব বাড়বে। ইউটিউবে ৫টি মারাত্মক ভুল ভিউজ এবং সাবস্ক্রাইব এর চিন্তা আপনাকে করা লাগবে না।

ব্লগইনফো বিডি থেকে আয় করুন । পেমেন্ট বিকাশ নগদ

অতএব, আপনি কখনো স্প্যাম করবেন না। আপনি কন্টেন্ট  ভালো করার চেষ্টা করবেন এবং ধৈর্য ধরে ভিডিও আপলোড করে যাবেন। দেখবেন একসময় আপনার ভিডিওতে লক্ষ লক্ষ ভিউজ চলে এসেছে।

৩.মিক্সড কন্টেন্ট আপলোড করা:

অনেকেই আছেন যারা চ্যানেলে মিক্সড কন্টেন্ট আপলোড করে থাকেন। যেমন: আপনার যদি ব্লগ চ্যানেল বা ট্রাভেল রিলেটেড চ্যানেল হয়

তার মধ্যে যদি আপনি টেক ভিডিও বা গেমিং ভিডিও আপলোড করেন সেটাই হলো মিক্সড কন্টেন্ট। আপনি যদি মিক্সড কন্টেন্ট আপলোড করেন তাহলে দর্শক বিরক্ত হয়ে ।

ভিডিও দেখা বাদ‌ দিয়ে দেবে। এতে আপনার চ্যানেলটা ডাউন হয়ে যাবে। তাই আপনার চ্যানেল যদি ব্লগ রিলেটেড হয়

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল তাহলে আপনি শুধুমাত্র ব্লগ ভিডিওই আপনার চ্যানেলে আপলোড করবেন। আর আপনার চ্যানেল যদি টেক রিলেটেড হয় তাহলে শুধু টেক ভিডিও আপলোড করবেন।

৪. ভিডিও আপলোড করা বন্ধ করা:

ইউটিউবে আমরা আরো একটি ভুল করে থাকি সেটা হলো আমরা নিয়মিত ভিডিও আপলোড করি না।

বিশেষ করে যারা নতুন ইউটিউবার রয়েছেন যারা ভিডিওতে ভিউজ আসছে না বলে ভিডিও আপলোড করা বন্ধ করে দেয়।

এছাড়াও যারা অনেকদিন যাবৎ ইউটিউবিং করছে ভিডিওতে ভিউজও ভালো আসছিল। কিন্তু কোনো সমস্যার কারণে ভিডিও আপলোড করা আমরা বন্ধ করে দিই।

আপনি যদি নিয়মিত ভিডিও আপলোড না করেন তাহলে আপনার যে দর্শক রয়েছে যারা আপনার চ্যানেল সাবস্ক্রাইব করে রেখেছে তারা আর আপনার ভিডিও দেখবে না। তারা অন্য ইউটিউবারের ভিডিও দেখা শুরু করবে।

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল এমনকি আপনার চ্যানেলটা আনসাবস্ক্রাইব করে দিতে পারে। তারা ভাববে যে, আপনি আর ভিডিও আপলোড করবেন না।

তাই, আপনি কখনো ভিডিও আপলোড করা বন্ধ করবেন না। আপনি সপ্তাহে অন্তত ২-৩ টি আপলোড করবেন।

৫.অপরিকল্পিতভাবে ভিডিওর লিংক শেয়ার করা:

আমরা অনেকেই আছি যারা যেখানে সেখানে ভিডিওর লিংক শেয়ার করে থাকেন। ভিডিও আপনি শেয়ার করতে পারেন যারা আপনার ভিডিও শুরু থেকে শেষ পর্যন্ত দেখবে এবং আপনার চ্যানেলটি সাবস্ক্রাইব করবে।

এটা যদি আপনি করেন তাহলে ইউটিউব আপনার ভিডিওটিকে পজিটিভ দিক হিসেবে বিবেচিত করবে এবং আপনার চ্যানেলে ইম্প্রেশন বাড়বে

কিন্তু আপনি যদি যেখানে সেখানে ভিডিও শেয়ার করেন যারা আপনার ভিডিও পুরো দেখবে না, কয়েক সেকেন্ড দেখে বের হয়ে যাবে।

এটি যদি আপনি নিয়মিত করেন তাহলে আপনার চ্যানেল পুরোপুরি ডেড হয়ে যাবে। আপনার চ্যানেলের ইম্প্রেশন কমে যাবে এবং আপনার ভিডিও কখনো ভাইরাল হবে না ।

তাই আমি আপনাকে রিকোয়েস্ট করছি আপনি কখনো যেখানে সেখানে আপনার ভিডিওর লিংক শেয়ার করবেন না।

আপনি এমন কারো কাছে শেয়ার করবেন যারা আপনার ক্যাটাগরি পছন্দ করে কিনা। অর্থাৎ, আপনার যদি গেমিং ক্যাটাগরির ভিডিও হয়

তাহলে যে‌ গেমিং ভিডিও দেখতে পছন্দ করে তাহলেই আপনি তার কাছে আপনার ভিডিওটি শেয়ার করবেন।

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল শেষকথা:

ইউটিউবিং করার সময় অনেক ভুল করে থাকি তার মধ্যে ৫টি মারাত্মক ভুল আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করি এই আর্টিকেলটি দেখে আপনি ভুলগুলো শুধরে নেবেন।

ইউটিউবে ৫টি মারাত্মক ভুল আর্টিকেলটি পড়ে যদি এতটুকু উপকৃত হয়ে থাকেন তাহলে এটি শেয়ার করতে ভুলবেন না।

লেখক

মোঃ সৌরভ ইসলাম শুভ

বনী ইসরাইলের জুরাইজের আশ্চর্য ঘটনা

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.