...

ইসলাম নিছক কোন ধর্মের নাম নয়

93 views

বিসমিল্লাহির রাহমানির রাহিম। “ইন্নাদ্বীনা ইন্দাল্লাহিল ইসলাম“-সূরা আল্-ইমরান, আয়াত-১৯ । অর্থ  : ( ইসলামই একমাত্র জীবন ব্যাবস্থা )

মানব পিতা আদম আ: থেকে শুরু করে এ পর্যন্ত অগণিত নাবী রাসূল দুনিয়ায় এসেছেন। একটি মাত্র মিশন নিয়ে তা হল সৃষ্টিজগত আল্লাহর এবং বিধানও চলবে আল্লাহর। অর্থাৎ আল্লাহ ছাড়া কারো আইন দুনিয়াতে কায়েম থাকবেনা।

মহান আল্লাহ বলেন ইনিল হুক্ ম ইন্না লিল্লাহ – হুকুম একমাত্র আল্লাহর। এ যমীনে মহান রবের বিধান ব্যতীত অন্য কোন বিধান চলতে পারেনা।

যুগে যুগে অসংখ্য নাবী রাসূলগনের সাথে অনেক দীনও দুনিয়ায় এসেছে। ইসলাম আগমন এর পর সকল ধর্ম বিলিন হয়ে গেছে। মহান আল্লাহ বলেন – ইন্নাদ দিনা ইন্দালাহিল ইসলাম অর্থাৎ ইসলামই একমাত্র জীবন ব্যবস্থা।

অন্যান্য ধর্মের মতো ইসলাম মাসিক বা বাৎসরিক উৎসব এর মধ্যে সীমাবদ্ধ নয়।

Islam the complete code of life, comprehensive code of life and universal code of life. সকল ধর্ম  বর্ণ জাতি  গোত্র সকলের জন্য সমান ও ইনসাফপূর্ন সুযোগ সুবিধা রয়েছে এখানে। স্বজন প্রীতি, দুর্নীতি, বিশৃঙ্খলা  বিনা কারণে  যু্দ্ধ বিগ্রহ ইসলামে  স্থান নেই। কালের বিবর্তনে সব ধর্ম বিলুপ্ত হয়ে গেছে। কারণ সেসব ধর্ম মানুষের মৌলিক প্রয়োজনগুলো  মেটাতে সক্ষমতার পরিচয় দিতে ব্যর্থ।

শুধু মাত্র  নিছক কিছু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ। কিন্তু ইসলাম সার্বোজনীন এবং সর্বাধুনিক। সকল প্রয়োজনে,  সকলের জন্যে সমান্তরাল এবং নিখুঁত, ত্রুটিহীন এবং বাস্তবসম্মত।    ইতিমধ্যে সারা বিশ্বে জনপ্রিয় জীবন বিধান হিসেবে  ইসলাম পরিচিতি পেয়েছে।

যেখানে অন্য ধর্ম চরমভাবে ব্যর্থ হচ্ছে সেখানে ইসলাম সবার জন্যে উদার ও শ্রেষ্ঠত্বের উদাহরণ হিসেবে প্রমাণিত হচ্ছে আলহামদুলিল্লাহ।

ইসলাম আছে এবং থাকবে কেয়ামত পর্যন্ত সগৌরবে সমহিমায় । মহান রবের দেয়া বিধান ছাড়া বিশ্ব ভ্রাতৃত্ব বা সাম্য, শান্তি, শৃঙ্খলা  অথবা নিরাপত্তা  কোনটাই সম্ভব না। কিছু ফাঁকা বুলি আর লোক দেখানো  বিজ্ঞাপনি কর্মসূচি ছাড়া আর কিছুই নেই মানব তৈরি আইন কাননে।

সকল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্যই  ইসলাম এক সুমহান জীবনাদর্শ। ব্যক্তি পর্যায় থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রিয় এবং আন্তর্জাতিক  অঙ্গনে  ও  ইসলাম  সফল ও সার্থক।  মানব তৈরি বিধি বিধান  কোন একটি নির্দিষ্ট ক্ষেত্রে বা গোষ্টীর ধাঁচে  বা সাচে তৈরি।

যার প্রয়োজন একটি নির্দিষ্ট সময়ের পরে  শেষ হতে বাধ্য। কিন্তু ইসলামের প্রয়োজন কেয়ামত পর্যন্ত। কারণ ইসলাম  এক শাশ্বত জীবন বিধান।

Not only human being but also all living beings.  শুধু  ইনসান নয় কোন প্রানীই ইসলামকে ছাড় দিয়ে  বা বাদ দিয়ে জীবনের পরিপূর্ণ স্বাদ আস্বাদন করতে সক্ষম নয়।

শুধু  পার্থিব জীবনে  নয় পারলৌকিক জীবনের পরিপূর্ণ  সফলতার জন্য ও ইসলাম শ্রেষ্ঠ নিয়ামক। যে বা যারা ইসলামকে জীবন বিধান  হিসেবে পেয়েছে তাদের সব সময় মহান রবের  শুকরিয়া আদায় করা উচিত।

কারণ যেখানে সারা বিশ্বের আকাশে বাতসে হাহাকার,  অপ্রাপ্তি,  নির্যাতন,  নিপীড়ন,  মানবতা প্রায়  শূন্যের দোরগোড়ায়  সেখানে ইসলাম  আহবান জানাচ্ছে মুক্তির মোহনায়, চূড়ান্ত সফলতার দিকে।

জীবনকে সাজাতে, জীবনকে সাফল্যমন্ডিত করার জন্যই ইসলামের জন্ম। একটি  ইনসাফপূর্ণ, শান্তিময়,  সর্বাধুনিক সময়োপযোগী  সমাজ ব্যাবস্থার জন্যই ইসলাম। এবার জানা যাক কেন ইসলাম শ্রেষ্ঠ  ধর্ম?

এক.  ইসলাম একটি  পূর্ণাঙ্গ  জীবন ব্যাবস্থা,

দুই.  মানব তৈরি সংবিধান অনুযায়ী  চলে না,

তিন.  কোন একটি নির্দিষ্ট  অঞ্চল  বা   গোত্রের মধ্যে সীমাবদ্ধ নয়,

চার. সর্বদা Updated এবং সময়োপযোগী,

পাঁচ. সবার জন্য সমানভাবে কল্যাণকর,

ছয়.  উদার ও মানবতার শ্রেষ্ঠ নিয়ামক,

সাত. বিজ্ঞানের সাথে সাংঘর্ষিক নয় বরং সাযুজ্যপূর্ণ এবং সহায়ক,

আট. কেয়ামত পর্যন্ত  সংযোজন  বা বিয়োজন করার প্রয়োজন  হবে না,

নয়.  ইহকালীন কল্যাণ ও পরকালীন সফলতার একমাত্র গ্যারান্টি,

দশ.  সর্বকালের সর্বশ্রেষ্ঠ  মহামানব,  আদর্শ শিক্ষক, মানবতার মুক্তির কান্ডারি হযরত  মুহাম্মাদ  স. আ: এর আনিত ও প্রদর্শিত  জীবন ব্যাবস্থা,

এগার. স্বয়ং  মহান রবের মনোনীত একমাত্র জীবন ব্যাবস্থা।

@ ইসলাম  কারো উপর  জোর করে চাপিয়ে দিতে আসেনি:

সব ক্রেতা যেমন সব বিক্রেতার কাছ থেকে  কেনা কাটা করে না, একইভাবে  সব বিক্রেতা  সব ক্রেতার কাছে  মালামাল বেচে না।

অর্থাৎ  সবার সাথে সবার  Relationship তৈরি হয় না। মহান রবের সাথে  রিলেশন তৈরি করা বা হওয়া তাকদিরের ব্যপার। ইসলামকে যে বা যারা জীবনাদর্শ  হিসেবে মেনে নেয় সত্যিই তারা চূড়ান্তভাবে সফল।

আমরা খাঁটি দুধ, খাঁটি ঘি পাওয়ার জন্যে হন্যে হয়ে ঘুরে বেড়াই, জুতা কিনলে ফিতা টেনে দেখি মজবুত কিনা, বাল্ব কিনলে চেক করে দেখি ভালো কিনা, লাউ কিনলে চিমটি কেটে দেখি কচি কিনা অর্থাৎ দুনিয়ায় চলার ক্ষেত্রে আমি যথেষ্ট চৌকস কিন্তু  আফসোস!

আমি এখনোও পরকাল বুঝলাম না। দুনিয়ার জীবন শেষে আমার পরকাল আছে।  ভালো মন্দের হিসাব হবে।  আমলনামা অনুযায়ী চূড়ান্তভাবে জান্নাত বা জাহান্নাম নির্ধারিত হবে।

এই জ্ঞান  আমার হলো না।  তাহলে আমি কি? আমি শিক্ষিত,  আমার অনেকগুলো  কাগুজে সার্টিফিকেট আছে, আমি বিভিন্ন বিষয়ে অবিজ্ঞ তারপর ও আমি আমার রবকে চিনলাম না বুঝলামনা।

আসলে যে শিক্ষা  মহান রবের  সাথে বান্দার সেতু বন্ধন করতে ব্যর্থ তা কোন শিক্ষাই নয়।

 

Anwar Hossain

Anwar Hossain B.A Hons English, MA ELT Forner Editor Lecture Publication Dhaka, Former Reporter Dainik Ehokal


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.