...

থাইরয়েড রোগীর খাবার তালিকা Thyroid Diet

152 views

আপনি থাইরয়েড রোগ সম্পর্কে জানার জন্য বিভিন্ন জায়গায় চেষ্টা করছেন এবং থাইরয়েড রোগের প্রকার এবং সমস্যার সংক্ষেপে বোঝার চেষ্টা করেছেন।

থাইরয়েড রোগীর খাবার তালিকা

আপনি থাইরয়েড রোগের খাবার তালিকা সম্পর্কে জানতে আগ্রহী হলে, আপনাকে সঠিক খাদ্যের ধরণ এবং তালিকা নির্ধারণ করতে সহায়তা করবে আজকের থাইরয়েড রোগীর খাবার তালিকা পোষ্টটি।

থাইরয়েড রোগীর খাবার তালিকা পোস্টের শুরুতে থাইরয়েড রোগ কি? এর কারণ ও প্রভাবের সংক্ষেপ দেওয়া হবে। এছাড়াও, থাইরয়েড রোগের প্রকার এবং সমস্যা সম্পর্কে আলোচনা করা হবে।

থাইরয়েড রোগ কি?

আমাদের গলার সামনের অংশের দিকে যে প্রজাপতি আকৃতির গ্রন্থিটির নাম থাইরয়েড । এটি একটি চিকিৎসা অবস্থার জন্য একটি শব্দ যা থাইরয়েড গ্রন্থিকে সঠিক পরিমাণে হরমোন তৈরি করা থেকে বিরত রাখে।

বর্তমানে থাইরয়েড গ্রন্থির নানা সমস্যার মধ্য বিশ্বে অন্যতম হরমোনজনিত সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

হরমোনজনিত যে রোগ রয়েছে সে রোগের ক্ষেত্রে ডায়াবেটিসের পরই এর অবস্থান। মূলত নারীরাই এই সমস্যায় বেশি ভুগে থাকেন।

থাইরয়েড বেশি হওয়ার কারণ

আপনার শরীরে আয়োডিনের ফলে আপনার থাইরয়েডকে অতিরিক্ত থাইরয়েড হরমোন তৈরি করতে পারে ।

এটি মাঝে মাঝে ঘটতে পারে যদি আপনি যে ওষুধটি গ্রহণ করেন এত যদি আয়োডিন থাকে। যেমন অ্যামিওডেরোন, যা কখনও অনিয়মিত হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

থাইরয়েডের সমস্যার ধরন

থাইরয়েড গ্রন্থিতে অনেক ধরনের সমস্যা হতে পারে। যদি এই গ্রন্থি থেকে থাইরক্সিন হরমোন তৈরিতে কমতে থাকে, তবে সেটি হাইপোথাইরয়েডিজম। এটি থাইরয়েডের সবচেয়ে পরিচিত একটি সমস্যা।

এ ছাড়া কিছু ওষুধ, থাইরয়েডের অস্ত্রোপচার, (রেডিয়েশন), প্রদাহ ইত্যাদি কারণে হাইপোথাইরয়েডিজম হতে পারে।

নারীদের এই ক্ষেত্রে প্রায় আট গুণ বেশি হয়ে থাকে। হরমোনের ঘাটতি হওয়ার কারণ, বেশির ভাগ ক্ষেত্রেই অটোইমিউন বা ইমিউন ব্যবস্থার গোলমালের কারণে থাইরয়েড কোষ নষ্ট হয়ে এটি হয়ে থাকে।

আবার কখনো কখনো গ্রন্থি থেকে থাইরক্সিন হরমোন অনেক পরিমাণে নিঃসৃত হতে পারে। এর নাম হাইপারথাইরয়েডিজম

থাইরয়েডের স্বাস্থ্যকর খাদ্যের গুরুত্ব

আপনার ডাইটে প্রাথমিকভাবে পুষ্টিকর খাদ্য সমূহ যোগ করুন। প্রতিদিনে সবজি, ফল, গ্রেইন, মাংস এবং ডেয়ারি পণ্যের উপস্থিতি নিশ্চিত করুন। স্যাটুরেটেড ফ্যাটের মাত্রা হ্রাস করার চেষ্টা করুন।

থাইরয়েড রোগীর খাবার তালিকা

গ্রেইন, ডাল, সোয়াবিন, ওয়ালনাট, বাদাম, বাণয়ান, লাউ ইত্যাদি সংগ্রহ করুন। গরুর মাংস, মাছ, ডেয়ারি পণ্য, মুরগি এবং ডিমের মতো সুস্থ প্রোটিন খাদ্য গ্রহন করুন।

থাইরয়েড রোগীর খাবার তালিকা যত সম্ভব বেশি সুস্থ প্রোটিন খাদ্য প্রদান করবেন, যেমন মাংস, মাছ, ডেয়ারি পণ্য, মুরগি, ডাল, সোয়াবিন ইত্যাদি।

খাদ্য উপাদানের প্রাপ্তির উপায়

সবজি এবং ফলগুলি মান বজায় রাখতে পর্যাপ্ত পরিমান মেয়াদ আছে কিনা তা দেখে নিজেরাই মার্কেটে কিনতে পারেন বা স্থানীয় বাজার থেকে সংগ্রহ করতে পারেন।

থাইরয়েড রোগের জন্য সাবধানতা প্রয়োগ

আপনার ডাইটের পরিমাণ এবং সময় সংক্রান্ত সম্পর্কে সচেতন থাকুন। অতিরিক্ত ক্যাফিন, গ্লুটেন এবং প্রক্রিয়াজাত খাবারের সেবন থেকে বিরত থাকুন।

গ্লুটেন মুক্ত অতিরিক্ত প্রক্রিয়াজাত খাদ্য, প্রসেরবেটিভ ও প্রক্রিয়াজাত চিনি ও ক্যান্ডি থেকে বিরত থাকুন।

একজন থাইরয়েড রোগীর জন্য সবচেয়ে ভালো কি সেটা তাদের চিকিৎসকের সাথে আলোচনা করা উচিত। তাদের সাথে নিয়মিতভাবে পরামর্শ করার জন্য বিশেষজ্ঞের সাথে যোগাযোগ রাখা উচিত।

কিডনি ভালো রাখার উপায়

থাইরয়েড রোগ সম্পর্কিত অন্যান্য পরামর্শ

ব্যায়াম ও শারীরিক কার্যকলাপ: নিয়মিত ব্যায়াম করা থাইরয়েড রোগের জন্য উপকারী। উপায় সমূহ যেমন নিয়মিত হাটা বা সাইক্লিং এবং যোগাসন সহ শারীরিক কার্যকলাপগুলি

থাইরয়েড রোগ মারাত্মক প্রভাবকে কমাতে পারে এবং মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

তবে, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে সঠিক ব্যায়াম পরিকল্পনা করুন যাতে অপ্রয়োজনীয় সমস্যা না হয়।

অতিরিক্ত ধরনের পুষ্টিকর সাপ্লিমেন্টস: কিছু থাইরয়েড রোগীদের জন্য ডাক্তাররা ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্টস পরামর্শ দেয়।

এটি ডাইটে সম্পূর্ণতা এবং সঠিক পুষ্টি না থাকলে সাহায্য করতে পারে। তবে, অতিরিক্ত সাপ্লিমেন্টস নিতে আগে ডাক্তারের সাথে পরামর্শ নিন

ধ্যান এবং মানসিক স্বাস্থ্য: থাইরয়েড রোগের সঙ্গে মানসিক স্বাস্থ্যও সম্পর্কিত হতে পারে। স্ট্রেস এবং মানসিক তন্দ্রাবহতা থাইরয়েড রোগের লক্ষণগুলি প্রভাবিত করতে পারে।

মেডিটেশন, যোগাসন, শ্বাস-প্রাণায়াম এবং অন্যান্য মানসিক প্রায়োগিক প্রক্রিয়াগুলি মানসিক স্বাস্থ্য রক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে ।

প্রয়োজনীয় বিষয়গুলি আপনার থাইরয়েড সম্পর্কে জানা উচিত

থাইরয়েড টেস্ট: থাইরয়েড রোগ নির্ণয় করার জন্য থাইরয়েড টেস্ট করতে হবে। এই টেস্টগুলি আপনার থাইরয়েড হরমোনের স্তর নির্ধারণ করে এবং চিকিৎসককে পরামর্শ দেয়।

থাইরয়েড রোগীর খাবার তালিকা যদি আপনি থাইরয়েড রোগে ভুগেন, তবে চিকিৎসক আপনার হরমোন স্তর নির্ধারণ করে পুষ্টিকর আহার পরামর্শ দিতে পারবেন।

সুস্থ ও পর্যাপ্ত ঘুম: স্বাস্থ্যকর ঘুম গ্রহণ করা থাইরয়েড রোগে গুরুত্বপূর্ণ। যদি আপনি ঘুমের সমস্যা হয় তবে রাতে আপনার ঘুমের পর্যাপ্ত পরিমান না হওয়ার কারন সম্পর্কে খুজে বের করতে হবে।

স্ট্রেস ম্যানেজমেন্ট: স্ট্রেস থাইরয়েড রোগের লক্ষণগুলি সহজেই প্রতিদিনের জীবনে বাধা দেয়। স্ট্রেস ম্যানেজমেন্ট এর প্রতি নজর দিতে হবে ।

নিয়মিত চিকিৎসা ও ফলোআপ: থাইরয়েড রোগের মারাত্মক অবস্থা থেকে বাঁচার জন্য নিয়মিত চিকিৎসা একটি গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিতভাবে আপনার ডাক্তারের সাথে সম্পর্ক রাখুন ।

গরুর দুধ খাবার উপকারিতা | Benefits of Milk

থাইরয়েড রোগীর খাবার তালিকা সর্বশেষ

থাইরয়েড রোগীর খাবার তালিকা পোস্টটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন এবং ব্লগইনফো বিডি সাথে থাকবেন।

আরও অন্য কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করুন আমরা এর উওর প্রদান করব ।

ধন্যবাদ

হজম শক্তি বৃদ্ধির উপায়গুলো কী কী

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.