...

ভবিষ্যৎ যে কাজগুলো AI করবে

98 views

ভবিষ্যৎ যে কাজগুলো AI করবে এআই বিপ্লব প্রযুক্তির সাথে আমাদের যোগাযোগের উপায় পরিবর্তন করছে। প্রতি দিন, আমরা ক্রমবর্ধমান আরও উন্নত AI এবং রোবটগুলির দেখতে পাচিছ।

প্রতিনিয়ত, আমরা একটি সংবাদ প্রতিবেদন বা ভিডিও দেখতে পাই যে একটি কথা বলা হিউম্যানয়েড রোবট বা কুকুরের মতো একটি রোবট তার স্টান্ট দিয়ে মানুষকে বিনোদন দিচ্ছে।

ভবিষ্যৎ যে কাজগুলো AI করবে

লোকেরা যখন রোবটগুলিকে কোন কাজ করতে দেখতে পায় তখন “ভাল” এবং “ভয়াবহ” দুটি সবচেয়ে সাধারণ প্রতিক্রিয়া আমাদের থাকে । এটি এমন কিছু যা আগে শুধুমাত্র সায়েন্স ফিকশন মুভিতে দেখা যেত।

মেশিন লার্নিংয়ে ক্রমাগত অগ্রগতির সাথে, আমরা সম্পূর্ণ কথোপকথনমূলক রোবটগুলি দেখতে পাব মাত্র কয়েক বছরের ব্যাপার।

এর অনবদ্য অটোমেশন ক্ষমতার সাথে, AI মানুষের দ্বারা পূর্বে সম্পাদিত বেশিরভাগ কাজ দখল করে নিচ্ছে। চাকরির নিরাপত্তা এবং ভবিষ্যতের জন্য উদ্বেগ ক্রমাগত বাড়ছে।

যাইহোক, সম্ভবত, অতীতের অন্যান্য উদ্ভাবনী প্রযুক্তির মতো, AI অনেক সুযোগ এবং নতুন চাকরি নিয়ে আসবে এবং পুরানো চাকরির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলিকে প্রকাশ করবে।

গার্টনারের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে AI লক্ষ লক্ষ চাকরির অবসান ঘটাবে, এটি ২০২৫ সালে ২ মিলিয়ন নেট-নতুন চাকরিও তৈরি করবে৷

নিম্নলিখিত পোষ্টটি ৬টি চাকরি নিয়ে আলোচনা করবে যা AI প্রতিস্থাপন করবে ।

১. গ্রাহক পরিষেবা প্রতিনিধি

বেশিরভাগ সময়, গ্রাহকদের প্রশ্ন এবং সমস্যার সূষ্টি হয়। এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য উচ্চ মানসিক বা সামাজিক বুদ্ধিমত্তার প্রয়োজন হয় না।

অতএব, প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের স্বয়ংক্রিয় উওর প্রদান করতে AI ব্যবহার করা যেতে পারে।

এই প্রশ্নে ডেলিভারি স্ট্যাটাস, পেমেন্ট কনফার্মেশন, অর্ডার ক্যান্সেলেশন বা রিফান্ড স্ট্যাটাস অন্তর্ভুক্ত থাকতে পারে।

যদি বট প্রশ্নগুলি পরিচালনা করতে না পারে তবে সেগুলি একটি মানব গ্রাহক পরিষেবা প্রতিনিধির কাছে ফরোয়ার্ড করা হবে৷

২. হিসাবরক্ষক

অনেক কোম্পানি এখন তাদের হিসাবরক্ষণ অনুশীলনের জন্য AI ব্যবহার করছে। এআই-চালিত বুককিপিং পরিষেবাগুলি একটি দক্ষ অ্যাকাউন্টিং সিস্টেম এবং নিরাপত্তা প্রদান করে,

বিবেচনা করে যে তারা ক্লাউড-ভিত্তিক পরিষেবা হিসাবে কাজ করে। আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রতিদিনের লেনদেনগুলি সফ্টওয়্যারে প্রবেশ করান, যা বাকিগুলির সে করবে৷

AI নিশ্চিত করবে যে ডেটা সঠিকভাবে সংগ্রহ করা, সংরক্ষণ করা এবং বিশ্লেষণ করা হয়েছে। একটি AI অ্যাকাউন্টিং পরিষেবা ব্যবহার করা একই কাজ করার জন্য একজন কর্মচারীর বেতন প্রদানের তুলনায় কম ব্যয়বহুল।

সফ্টওয়্যার পণ্য যেমন অটোমেশন এনিহোয়ার, ডেটামেটিক্স এবং ব্লু প্রিজম বিভিন্ন অফিসের কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে পারে। সিস্টেমগুলিকে এক্সেল ফাইল থেকে ডেটা বের করতে পারে ।

৩. ট্যাক্সি এবং ট্রাক ড্রাইভার

উবার এবং লিফটের মতো রাইড-হেলিং পরিষেবাগুলি ট্যাক্সি ব্যবসায় বিপ্লব এনেছে। এই সংস্থাগুলি এখন স্বায়ত্তশাসিত ড্রাইভিংয়ের উপর ফোকাস করে, যেখানে রোবট গাড়ি চালায়।

এটা অবশ্যম্ভাবী যে কয়েক বছরের মধ্যে ট্যাক্সি এবং বাস সবই স্ব-চালিত এবং সম্পূর্ণ স্বায়ত্তশাসিত হবে। প্রতি বছর নতুন নতুন মডেলের গাড়িতে নতুন এআই ফিচার যুক্ত হচ্ছে।

এটি শুধুমাত্র খরচ সাশ্রয়ের বিষয়ে নয়, কারণ বর্তমানে ট্রাক চালকের অভাব রয়েছে। এটা যেমন, বিশেষ আকর্ষণীয় বেতন না একটি কঠিন কাজ।

এলএ টাইমসের একটি প্রতিবেদন অনুসারে প্রায় ১.৭ মিলিয়ন আমেরিকান ট্রাক ড্রাইভার আগামী দশ বছরে রোবট দ্বারা প্রতিস্থাপিত হবে।

উবার এবং লিফট ছাড়াও, ওয়েমো (গুগল দ্বারা সমর্থিত), ক্রুজ (জিএম দ্বারা সমর্থিত), ইন্টেল এবং অন্যান্যরা যারা মানুষকে ড্রাইভিং থেকে দূরে নিয়ে যাওয়ার কাজে অনেক বিনিয়োগ করেছে।

তাদের মধ্যে রয়েছে Waymo একটি পণ্য বাজারে আনার পথে এগিয়ে যাচ্ছে।

৪. প্রুফরিডার এবং অনুবাদক

লেখকদের জন্য অনেক এআই-চালিত সফটওয়্যার রয়েছে যা তারা তাদের নিজস্ব লেখা স্ব-পরীক্ষা করতে ব্যবহার করতে পারে।

এই জাতীয় AI সরঞ্জামগুলির প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ ক্ষমতা লেখকদের তাদের লেখাগুলি পাঠযোগ্যতার সমস্যা, বানান ত্রুটি এবং ব্যাকরণগত ভুলগুলির জন্য পরীক্ষা করতে দেয়।

গ্রামারলি এই ধরনের একটি টুলের একটি ভালো উদাহরণ। ডিপএল এবং গুগল ট্রান্সলেটের মতো এআই টুলের জন্য আপনি আপনার লেখাকে আরও শত শত ভাষায় অনুবাদ করতে পারেন।

৫. নিরাপত্তা এবং সামরিক কর্মী

মানুষের প্রাণহানি বিশ্বব্যাপী সামরিক বাহিনী ও নিরাপত্তা সংস্থার জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়। অতএব, আরও সংস্থাগুলি এখন বিবেচনা করছে যে কীভাবে AI মানব কর্মীদের প্রতিস্থাপন করতে এবং সামরিক অভিযানে মানুষের ক্ষতির ঝুঁকি কমাতে ব্যবহার করা যেতে পারে।

কম আলোতে কাজ করতে পারে এমন আরও ভাল এবং সস্তা ক্যামেরা ইতিমধ্যেই নিরাপত্তারক্ষীদের ভূমিকা কমিয়ে দিচ্ছে৷

ভবিষ্যতের যুদ্ধক্ষেত্রে কীভাবে যুদ্ধ করা হবে তাও এআই পরিবর্তন করছে। যদিও পদাতিক বাহিনী এখনও যুদ্ধের ময়দানে থাকবে, মানব প্রতিপক্ষরা রোবটদের জন্য ক্ষতির পথের বাইরে থাকতে পারে।

ধারণায়, এই রোবটগুলি নিরাপত্তারক্ষীদের মতোই, তবে তারা মারাত্মক অস্ত্র ব্যবহার করতে পারে।

৬. কুরিয়ার সার্ভিস

ওয়ালমার্ট এবং অ্যামাজনের মতো বহুজাতিক কর্পোরেশনগুলি ইতিমধ্যেই রোবট এবং ড্রোন দিয়ে ডেলিভারি লোকদের প্রতিস্থাপনের জন্য কাজ করছে।

যদিও ড্রোন ডেলিভারি ধীরে ধীরে বাস্তবায়িত হচ্ছে, তবে এটি অবশ্যই ভবিষ্যতে কুরিয়ার পরিষেবা গ্রহণ করবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এই সংস্থাগুলিকে বিভিন্ন সাপ্লাই চেইন এবং লজিস্টিক ফাংশনগুলিকে প্রবাহিত করতে সহায়তা করছে।

উপসংহার

আপনাকে অবশ্যই মেনে নিতে হবে যে কৃত্রিম বুদ্ধিমত্তা আপনার দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠছে। প্রতিটি কাজের ভূমিকা এটিকে আলিঙ্গন করা উচিত ।

এটি নিয়ে আসা দক্ষ এবং সাশ্রয়ী সমাধান বিবেচনা করে। এটি আপনাকে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলি এবং ক্লান্তিকর কাজগুলিকে স্বয়ংক্রিয় করে।

ভবিষ্যৎ যে কাজগুলো AI করবে

আরও সৃজনশীল লক্ষ্যগুলিতে ফোকাস করতে দেয়৷ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার উত্পাদন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে পারে।

লজিস্টিক, ম্যানুফ্যাকচারিং এবং সাইবার সিকিউরিটি সহ বিভিন্ন শিল্পে AI ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে। 

আরও পড়ুন: কম্পিউটার ভাইরাস প্রতিরোধের উপায়

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.