...

ওজু ভঙ্গের কারণ ৭টি। কি কি কারণে ওজু ভঙ্গ হয়।

235 views

ওজু ভঙ্গের কারণ ৭টি: আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ । ব্লগইনফো বিডি এর পক্ষ থেকে আপনাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা আজ আমি মাসালা এর অধ্যায় নিয়ে আলোচনা করব বিষয় ওযু ভঙ্গের কারণ।

এটি খুবই গুরুত্বপূর্ণ অধ্যায়। ওযু ভঙ্গের কারণ আমরা বেশির ভাগই জানিনা যে ওযু কিভাবে ভাঙ্গে। এজন্য এ পর্বটি খুবই গুরুত্বপূর্ণ যে কি কি কারণে ওযু ভেঙে যায়।

ওজু ভঙ্গের কারণ ৭টি

তাহলে আজকের বিষয় হলো ওযু ভঙ্গের কারণ সাতটি। সাতটি কাজ করলে অজু ভেঙ্গে যাবে । একটি কথা আমি আগে বলে রাখি যে এই সাতটি ব্যতীত অন্য কোন কাজ করলে ওযু ভাঙবে না ।

এই সাতটির কাজ ব্যতীত অন্য যে কোন কাজ করলে ওযু ভাঙবে না। যেমন একটি উদাহরণ দিয়ে আপনাদেরকে যে অনেকে বলে খাইলে ওযু ভেঙে যায় । এই সাতটি কারণের মধ্যে খাওয়া নাই তার মানে এই খাওয়া খাইলে ওযু ভাঙবে না।

আপনি যদি পেট ভরে ওখান তবুও ওযু ভাঙবে না। অনেকে বলে যে সম্পূর্ণ উলঙ্গ হয়ে ওযু ভেঙ্গে যাবে। হাটু বের করলে অজু ভেঙ্গে যাবে । আসলে না ওটা ওযু ভাঙবে না। অনেক ক্ষেত্রে মাকরু হয়ে যায়। কিন্তু ওজু ভাঙ্গে না এটা আপনার অবশ্যই খেয়াল রাখবেন। এই সাতটি বিষয় ব্যতীত অন্য কোন কাজ করলে ওযু ভাঙবে না ।

  পায়খানার রাস্তা পেশাবের রাস্তা দিয়ে কিছু বের হওয়া 

এক নাম্বার হল পায়খানার রাস্তা পেশাবের রাস্তা দিয়ে  যদি সামান্য পরিমাণ কিছু বের হয় তাহলে আপনার ওযু ভেঙে যাবে। আপনারা এই কারণগুলো অবশ্য একটু খেয়াল করে পড়বেন আপনার মুখস্থ হওয়ার দরকার নাই আপনি শুধু জানলেই হবে।

কিন্তু যখন সামনে আসে এই অবস্থা গুলো তখন আপনার মনে পড়ে যাবে যে এই অবস্থায় আমার অজু ভেঙ্গে যাবে । এজন্য গুলো মাথায় রাখতে হবে যে এই কারণে ওযু ভেঙে যায় বা নামাজ ভেঙে যায় নামাজের ফরজ ১৩ টি আবার নামাজের ওয়াজিব ১৪ টি এ বিষয়গুলো মাথায় রাখতে হবে মুখস্ত করবেন কিন্তু এগুলো মনে থাকবে না ।

ওজু ভঙ্গের কারণ ৭টি আর যদি  একটু খেয়াল করে পড়েন তাহলে এগুলো আপনার মাথায় থেকে যাবে যে এই জিনিসটা করলে আমার এই জিনিসটা হয়ে যাবে এ জন্য আপনারা এই জিনিসটা মাথায় রাখবেন।

যেমন পায়খানা বা পেশাবের রাস্তা দিয়ে সামান্য পরিমাণও যদি কিছু বের হয় তাহলে আপনার মনে তখনই পড়ে যাবে যে আমার ওযু ভেঙ্গে গেছে। ঠিক এভাবে আপনারা প্রতিটি জিনিস আপনার মাথায় রাখবেন ।

মুখ ভরিয়া বমি হওয়া

দুই নাম্বারে মুখ ভরিয়া বমি হওয়া হতে হবে অনেকের উঠার সময় সামান্য পরিমাণে বমি ওঠে সে ক্ষেত্রে ওযু ভাঙবে না।ওযু ভাঙতে গেলে মুখ ভরে বমি করতে হবে। মুখ ভরে বমি করলে অজু ভেঙ্গে যাবে।

শরীরের ক্ষত স্থান হইতে রক্ত পুঁজ গড়িয়ে পড়লে

ওজু ভঙ্গের কারণ ৭টি কারন তার তিন নাম্বারে হলো শরীরের ক্ষত স্থান হইতে রক্ত পুঁজ বা পানি বাহির হয়ে গড়িয়ে পড়ল।

আপনারা এটা একটু খেয়াল করুন যে কোনো ক্ষত স্থান হতে পারে ক্ষতস্থান হতে রক্ত এক নম্বর রক্ত, পুঁজ, হাপানি তিনটা জিনিস শরীর থেকে বের হয়। কেটে গেলে রক্ত বের হয় । ফোড়া হলে পুঁজ বের হয় বা পানি বের হয়।

সেগুলো এমন পরিমাণে বের হওয়া এক ফোঁটা বা একটু বেশি বের হওয়া এমন পরিমাণ যদি বের হয় যে গড়িয়ে পড়বে আমি আবার বলছি রক্ত, পুঁজ বা পানি যদি এমন পরিমাণে বের হয় যে গড়িয়ে পড়বে সে পরিমাণে বের হলে অজু ভেঙ্গে যাবে ।

থুথুর সাথে রক্তের ভাগ সমান বা বেশি হওয়া

চার নাম্বার থুথুর সাথে রক্তের ভাগ সমান বা বেশি হওয়া। দাঁতের ফাঁক দিয়ে, ঠোঁট কেটে বা জিব্বা কেটে থুথু সাথে যদি রক্তের ভাগ সমান একটু অনুমান করতে হবে যে থুতু ফেললাম এর রক্তের পরিমাণটা বেশি না মার থুতুর পরিমাণটা বেশি যদি রক্তের ভাগ সমান না বেশি হয় তাহলে আমার ওযু ভেঙে যাবে।

চিৎ, কাত বা হেলান দিয়ে ঘুমিয়ে গেলে

পাঁচ নাম্বার হলো ঘুমিয়ে গেলে এই জিনিসটা আমরা অনেকেই জানি না বুঝি না। কোন কিছুর সাথে হেলান দিয়ে হোক সেটা মসজিদ এরপর হোক বা আমার দেয়াল হোক বা আমি হাতে হেলান দিয়ে অনেক সময় ঘুমায়। অনেকেই সে ক্ষেত্রেও ঘুমালে অজু ভেঙ্গে যাবে।

আর এখানে একটি কথা বলে রাখি যেটা আমি অনেকেই দেখছি যে ঘুমায় গেছে কিন্তু সে ঝট করে উঠে বলে ঘুমাইনি সে ক্ষেত্রে কিন্তু অনেক বড় ভুল হবে। শয়তান আমাদের পিছু লেগে থাকে এজন্য যদি একটু ঘুমের ভাব থাকে আমরা আবার ওযু করে আসব। এজন্য চিৎ, কাত, হেলান দিয়ে ঘুমিয়ে গেলেই আমার অজু ভেঙ্গে যাবে।

পাগল হয়ে গেলে

ওজু ভঙ্গের কারণ ৭টি কারনের ছয় নাম্বার পাগল মাতাল ও সচেতন হলে তিনটা জিনিস পাগল হয়ে গেলে মাতাল হয়ে গেলে এবং অচেতন বেহুশ হয়ে গেলে ওযু ভেঙ্গে যাবে ।

 উচ্চস্বরে হাসলে

সাত নাম্বারে নামাজের মধ্যে উচ্চস্বরে হাসলে। নামাজের মধ্যে উচ্চস্বরে হাসলে ওযু ভেঙে যাবে। নামাজ ভেঙে যাবে।

তো এই সাতটি বিষয় হলো ওযু ভঙ্গের কারণ। এর বাহিরে উলঙ্গ হওয়া, খাওয়া-দাওয়া দৌড়ানো , ঘামঝরা ইত্যাদি কোন বিষয়ে যত কিছুই হোক না কেন আপনার ওযু ভাঙবে না ।এজন্য আপনারা খেয়াল রাখবেন যে সাতটি বিষয় যদি আপনি জানেন তাহলে বুঝতে পারবেন যে আপনার ওযু আছে কি নাই।

ওজু ভঙ্গের কারণ ৭টি সর্বশেষ

তাহলে আজকে এ পর্যন্তই পরবর্তী পোষ্টটি দেখার আমন্ত্রণ আর আমার নতুন নতুন পোষ্ট পেতে আমার চ্যানেলটি অবশ্যই সাবস্ক্রাইব করে বেল বাটনটি বাজিয়ে দিবেন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। 

BloginfoBD

আমি মোঃ সজিব মিয়া । কাজ করছি Bloginfobd, FST Bazar, FST IT , FST Telecom ওয়েবসাইটে ।


Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.